• সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

ঠেকানো যাচ্ছে না ভৈরব মোকাম ধানের দরপতন এক সপ্তাহে মণ প্রতি কমেছে ৫০ থেকে ১০০ টাকা

ঠেকানো যাচ্ছে না ভৈরব মোকাম ধানের দরপতন
এক সপ্তাহে মণ প্রতি কমেছে ৫০ থেকে ১০০ টাকা

# সুমন মোল্লা :-

হবিগঞ্জের আজমিরিগঞ্জ থেকে মনু মাঝির নৌকাটি এগারোশত মণ ধান নিয়ে ২৫ এপ্রিল শনিবার সকাল দশটায় ভৈরব মোকামে নোঙ্গর করে। বেপারীদের ধারণা ভৈরব মোকামে গেলে করোনাকালের বৈরী পরিবেশেও ক্রেতা পাওয়া যাবে, আবার দামও পাওয়া যাবে ভালো। কিন্তু মোকামে আসার পর আশাহত হতে হয়েছে আট ঘণ্টার নদী পথ পাড়ি দিয়ে আসা বেপারীদের। শনিবার ক্রেতা ছিল কম, দাম কমেছে আগের দিনের চেয়েও।
মো. আতাবুল আজমিরিগঞ্জের পুরনো ও প্রতিষ্ঠিত বেপারীদের একজন। নৌকাটিতে তাঁর কেনা ধানও ছিল।
আতাবুল বলেন, পরিবহনসহ অন্যান্য খরচ তুলতে হলে মণ প্রতি ২০ টাকা লাভ করতেই হবে। কিন্তু আজকের বাজার দর অনুযায়ী বিক্রি করতে হলে বস্তা প্রতি বরং দশ টাকা ক্ষতি হয়ে যাবে।
খোঁজ নিয়ে জানা গেছে, ভৈরব মোকামে ধানের দর না বেড়ে প্রতিদিনি একটু একটু করে কমছে। এক সপ্তাহের ব্যবধানে কমেছে প্রকারভেদে ৫০ থেকে ১০০ টাকা। এরমধ্যে বিআর-২৮ জাতের ধানের দর কমেছে ১০০ টাকা। বিআর-২৯ ও মোটা ধান কমেছে মণ প্রতি ৫০ টাকা। এক সপ্তাহ আগেও এই মোকামে বিআর-২৮ বিক্রি হয়েছে ৭৩০ টাকা মণ। আজ বৃহস্পতিবার ওই ধান ৬৩০ টাকার ওপরে যায়নি। একইভাবে গেল সপ্তাহে ৬৭০ টাকা দরে কেনাবেচা হওয়া বিআর-২৯ বৃহস্পতিবার ৬১০ টাকার মধ্যে আটকে থাকে। মোটা ধানেও একই অবস্থা। ফলে সবকটি হাওরে এবার বোরোর বাম্পার ফলন হলেও মন্দা বাজারের কারণে কৃষকরা আশানুরুপ লাভ পাচ্ছেন না।
স্বাধীনতা পূর্ব সময় থেকে হাওরাঞ্চলের বিশেষ করে কিশোরগঞ্জের অষ্টগ্রাম, ইটনা, মিঠামইন, নেত্রকোনার খালিয়াজুড়ি, হবিগঞ্জের দিরাই, লাখাই, আজমিরিগঞ্জ, সুনামগঞ্জ ও সিলেটের কিছু অংশের বাণিজ্য ভৈরব নির্ভর। যুগ যুগ ধরে নদী পথে ভৈরবের সঙ্গে ওই সব অঞ্চলের অর্থনৈতিক যোগসূত্র তৈরি হয়ে আছে। সড়ক যোগাযোগ ভালো হবার পর ওই সব অঞ্চলের সঙ্গে বাণিজ্য কমে এলেও শেষ হয়ে যায়নি। বিশেষ করে হাওরকে ঘিরে ভৈরবে সমৃদ্ধ ধানের মোকাম প্রতিষ্ঠা হয়। সময়ের ব্যবধানে ভৈরব মোকামের জৌলুশ কিছুটা কমে এসেছে। তারপরও কিছু অংশের উৎপাদিত ধান ভৈরব মোকামের মাধ্যমে বাজারজাত করা হয়। মোকাম থেকে ধানের ক্রেতা অঞ্চলগুলো হলো ঢাকা, নারায়নগঞ্জ, গাজীপুর, নরসিংদী, লালমনিরহাট, চাঁদপুর, মুন্সিগঞ্জ ও কুমিল্লা জেলার ব্যবসায়ী ও মিলার।
বৃহস্পতিবার বেলা এগারোটার দিকে গিয়ে দেখা যায়, মোকামের খোলা আকাশের নিচে ধানের বস্তার স্তুপ। ক্রেতা না থাকায় দূরের হাওর থেকে ধান এনে বিপাকে পড়েছে বেপারীরা।
ব্যবসায়ীরা জানালেন, করোনার এই পরিস্থিতিতে গণপরিবহনে অচলাবস্থা সৃষ্টি হবার কারণে মোকামে মারাত্বক নেতিবাচক প্রভাব পড়েছে।
হাজী ছাত্তার মিয়া অ্যান্ড সন্স ভৈরব বাজারের একজন প্রতিষ্ঠিত ধান চালের আড়ৎদার। প্রতিষ্ঠানটির মালিক মোমিন মিয়া মোকামে ঘুরে ঘুরে ধান কিনছিলেন। মোকামেই কথা হয় তাঁর সঙ্গে। মোমিন বলেন, বাজারে চালের চাহিদা আছে। চালের চাহিদা বেড়ে চলায় ধারণা হয়েছিল ধানের দরটা উপরের দিকে থাকবে। কিন্তু না। তা হয়নি। বাজার উঠেনি।
কেন উঠেনি- এমন প্রশ্নে ওই আড়ৎদার জানালেন, প্রথমত এই মোকামের বড় ক্রেতারা যোগাযোগ বিচ্ছিন্নতার জন্য আসতে পারছেন না। দ্বিতীয়ত করোনার কারণে মিলের শ্রমিকরা এখন যার যার বাড়িতে। ফলে যে মিলে ২০০ শ্রমিক দরকার, সেখানে আছে ৫০ জন। এইজন্য ভরা মৌসুমেও মিলে ধানের চাহিদা বাড়ছে না। ফলে এর প্রভাব পড়ছে মোকামে।
নজরুল ইসলাম খান মোকাম থেকে ধান কেনার সময় কথা হয় আরেক ব্যবসায়ী নজরুল ইসলাম খানের সঙ্গে। নজরুল ইসলাম জানালেন, তাঁর কাছে এই মুহুর্তে মুন্সিগঞ্জে তিন হাজার, লালমনিরহাটে এক হাজার ও চাঁদপুরে দুই হাজার মণ ধান পাঠানোর চাহিদা আছে। আবার মোকামে ধানও আছে। কিন্তু যোগযোগ ব্যবস্থাপনার ত্রুটির কারণে ধান কিনতে সাহস পাচ্ছেন না।
তিনি বলেন, তাঁরা না কিনলে দর উঠবে কি করে?
হাওরের কৃষকরা জানালেন, হাওরে শ্রমিক সংকট রয়েছে। তবে এখন স্থানীয় ও মৌসুমী শ্রমিক দিয়ে ধান কাটানো হচ্ছে। এরই মধ্যে মাত্র ৪০ ভাগ ধান কাটা হয়েছে। বাজার ভালো না হওয়ায় কৃষকরা ধান নিয়ে বিপাকে পড়েছেন। বিক্রি করে ভালো লাভ পাচ্ছেন না, আবার না বিক্রি করেও সংরক্ষণ করতে পারছেন না। এই অবস্থায় তাঁরা পড়েছেন দুটানায়।
তবে ব্যবসায়ীরা আশাবাদী করোনার প্রভাব কমে গেলে এবং লকডাউন উঠে গেলে দর অনেকটা উপরে উঠে যাবে। তবে সেই পর্যন্ত ধান ধরে রাখা কঠিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *