• সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

জোয়ান শাহী হাওরে হঠাৎ উজান থেকে নেমে আসা পানিতে মাঠে থাকা কৃষকের শুকনা ধান ও খড়ের গাদা তলিয়ে গেছে

# রাজীবুল হাসান :-

ভৈরবের জোয়ান শাহী হাওরে হঠাৎ করে উজান থেকে নেমে আসা পানি ঢুকে মাঠে শুকাতে দেয়া ধান ও খড়ের গাদা পানিতে ভিজে ক্ষতিগ্রস্ত হয়েছে। আজ ২৬ মে বৃহস্পতিবার ভোরে হঠাৎ করে সিলেটের বন্যার পানি ভৈরবের জোয়ান শাহী হাওরের বাঁধ ভেঙ্গে উপজেলার তিন ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এসময় জমি থেকে কাটা খোলার ধান, খড়ের গাদা পানিতে ভিজে গেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার তিনটি ইউনিয়ন বিস্তৃত অন্যতম হাওর জোয়ান শাহী হাওর। এই হাওরে সাধারণত আষাঢ় মাসে বর্ষার পানি আসে। কিন্তু এই বছর কৃষকরা জমির ধান কেটে তাদের উৎপাদিত ফসল ঘরে তোলার আগেই চলে আসছে আগাম পানি। এসব পানির কারণে তিনটি ইউনিয়নে কয়েকশত কৃষকের আনুমানিক শত মণ ধান ও খড় ক্ষতিগ্রস্ত হয়েছে। ভোরের দিকে হঠাৎ করে উজান থেকে নেমে আসা পানি আসতে দেখে কৃষকরা আতকিংত হয়ে দৌঁড়াদৌঁড়ি করে মাঠে থাকা তাদের কষ্টার্জিত পানিতে ভেজা ফসল ঘরে তুলেন ।
সাদেকপুর ইউনিয়নের মৌটুপী গ্রামের বাসিন্দা মো. জামাল মিয়া বলেন, আমি বুঝার পর থেকে আমাদের মৌটুপী গ্রামে এত তাড়াতাড়ি পানি আসতে কখনো দেখিনি। সাদেকপুর ইউনিয়নের সবচেয়ে বড় হাওর হচ্ছে মৌটুপীর হাওর। এখানকার অধিকাংশ কৃষকই তাদের উৎপাদিত ফসল খোলা থেকে শুকিয়ে বাড়িতে সংরক্ষণ করেন। এই হাওরে ৯৫% কৃষকের জমির কাটা ধান ও খড় এখনো শুকানোর বাকী রয়েছে। এত তাড়াতাড়ি পানি চলে আসবে সেটা কেউ কল্পনাও করতে পারেনি। ধান নেয়ার খোলা ডুবে যাওয়ায় এখন কিভাবে কৃষকরা তাদের ধান ও খড় শুকাবে সেই চিন্তায় সময় পার করছেন।
আরেক কৃষক মিরান মিয়া বলেন, মৌটুপী গ্রামটি একটি হাওর বেষ্টিত এলাকা। এখানে বছরে ছয় মাস শুকনা আর ছয় মাস পানি থাকে। সাধারণত আষাঢ় মাসে এই বিলে পানি আসে কিন্তু এই বছর জ্যৈষ্ঠ মাসেই বর্ষার পানি চলে আসছে। অসময়ে পানি চলে আসায় খোলায় শতাধিক কৃষকের মাঠে থাকা শুকনা ধান ও খড় ভিজে নষ্ট হয়ে গেছে। কেউ কেউ সকালে হঠাৎ পানি আসতে দেখে তাড়াহুড়ো করে খোলার ধান, খড় বাড়িতে তুলেছেন। এর বেশিভাগ ধানই পানিতে ভিজে গেছে।
শ্রীনগর ইউনিয়নের ভবানীপুর গ্রামের কৃষক বাছির মিয়া বলেন, এই বছর সেচের পানিতে ১০ বিঘা জমিতে বোরো ধান চাষ করেছিলাম। ঈদের পরদিন থেকে এসব জমির ধান কাটতে শুরু করেছিলাম কিন্তু আবহাওয়া খারাপ থাকায় জমির ধান শুকাতে পারেনি। সেজন্যই ভিজা ধান ও খড় বাড়ির সামনের খোলায় জমা করে রেখেছিলাম। কে জানতো বর্ষার আগেই হঠাৎ করে পানি চলে আসবে তাহলে তো আর মাঠে ধান রাখতাম না। অসময়ের পানিতে মাঠে থাকা ৫০ মণ ধান ও খড়ের গাদা ভিজে গেছে।
এ বিষয়ে শ্রীনগর ইউপি চেয়ারম্যান মো. হারুন অর রশিদ ভূইঁয়া জানান, সকালে ঘুম থেকে উঠেই দেখি জোয়ান শাহী হাওরে উজানের পানি চলে আসছে। অসময়ে এই পানি হাওরে চলে আসায় কয়েক শতাধিক কৃষকের ধান ও খড়ের গাদা ক্ষতিগ্রস্ত হয়েছে। সকাল থেকে শুরু করে এখন পর্যন্ত কৃষকদের মাঠে থাকা ভিজা ধান ও খড় তাদের বাড়ি তুলছেন। আমার বয়সে কখনো এই সময়ে পানি আসতে দেখিনি।
উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা বেগম জানান, সিলেট অঞ্চলে বন্যা হওয়ায় সেই পানি মেঘনা নদী দিয়ে প্রবাহিত হয়েছে। নদীতে পানি বেড়ে গিয়ে উপজেলার জোয়ান শাহী হাওর এলাকায় নিম্নাঞ্চল পানিতে প্লাবিত হয়েছে। হঠাৎ পানি চলে আসায় মাঠে কৃষকদের শুকানোর জন্য রাখা ধান ও খড় অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তিনি স্বীকার করেন। তবে ক্ষতিগ্রস্ত কৃষকদের খোঁজ খবর রাখছেন বলে তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *