• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

জব্দকৃত গাড়ি বিক্রির অভিযোগ এক পুলিশ অফিসারের বিরুদ্ধে

# নিজস্ব প্রতিবেদক :-

মামলা ও জিডিমূলে পুলিশের জব্দ করা বিভিন্ন ধরণের পরিত্যক্ত যানবাহন কিশোরগঞ্জের ভৈরব থানা কমপ্লেক্সের ভিতর থেকে গোপনে বিক্রি করার অভিযোগ উঠেছে পুলিশের এক এসআইয়ের বিরুদ্ধে। অভিযুক্ত পুলিশ অফিসারের নাম আবু সাঈদ। তিনি ভৈরব থানার মালখানার দায়িত্বে রয়েছেন।
বিশ্বস্ত সূত্রে জানা গেছে, চলতি বছরের ২৭ ও ২৮ মার্চ এবং ১৫ এপ্রিল তিন তরফে ভৈরব থানা কমপ্লেক্সের ভিতরে রাখা জব্দকৃত বিভিন্ন ধরনের পরিত্যক্ত যানবাহনের মধ্যে মালিকানাহীন অন্তত ১৪টি যানবাহন অন্যত্র সরিয়ে বিক্রি করা হয়েছে বলে বিভিন্ন মহলে গুণজন উঠেছে। ওই যানবাহনের মধ্যে ৬টি প্রাইভেটকার, ৫টি সিএনজি চালিত অটোরিকশা ও ৩টি মোটরসাইকেল রয়েছে বলে জানাগেছে। জব্দকৃত ওই গাড়ি গুলো বিভিন্ন মাধ্যমে অন্তত ১০ লাখ টাকা বিক্রি করার অভিযোগ উঠলেও পুলিশ বলছে আদালতের অনুমতি নিয়েই আইন অনুযায়ী মাত্র ৩টি গাড়ি প্রকৃত মালিকদের কাছে বুঝিয়ে দেয়ার কথা। আর বাকী গাড়ির বিষয়ে কিছু জানেন না বলেই দাবি করছেন পুলিশ। এ ঘটনাটি নিয়ে ভৈরব থানার পুলিশ সদস্যসহ বিভিন্ন মহলে তোলপাড় সৃষ্টি হয়েছে।
ঘটনার তথ্য অনুসন্ধান করতে গিয়ে থানার একাধিক পুলিশ অফিসারের সাথে কথা হয়। নাম প্রকাশ না করার শর্তে তারা জানান, মহামান্য রাষ্ট্রপতি কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম সফরের সময় ভৈরব থানার অধিকাংশ অফিসার ও স্টাফ দায়িত্ব পালনের জন্য ইটনা, মিঠামইনে ও অষ্টগ্রামে ডিউটিতে চলে যায়। সে সুযোগ কাজে লাগিয়ে ভৈরব থানার মালখানার অফিসার এসআই আবু সাঈদ রেকার ব্যবহার করে গত ২৭ ও ২৮ মার্চ দুপুরে ৬টি প্রাইভেটকার ও ৩টি মোটরসাইকেল থানা ডাম্পিং থেকে বের করেন এবং একই কায়দায় সর্বশেষ ১৫ এপ্রিল সন্ধ্যায় ৫টি সিএনজি চালিত অটোরিকশা আদালতের অনুমতি আছে এমন অজুহাতে থানা কমপ্লেক্সের ভিতরে থাকা ডাম্পিং থেকে রেকারের মাধ্যমে ট্রাকে ভরে অসৎ উদ্দেশ্যে গাড়িগুলো অন্যত্র সরিয়ে নেয় এবং ওই গাড়িগুলোর বেশির ভাগই ঢাকার চোরাই ও পুরাতন গাড়ি ক্রয়ের সিন্ডিকেটের কাছে আনুমানিক ১০ লাখ টাকা বিক্রি করেছেন বলে জানিয়েছেন। ওই ঘটনার দিন ২৭ ও ২৮ মার্চ দিনের বেলা থানায় ডিউটি অফিসার হিসেবে দায়িত্বে ছিলেন এএসআই ছাব্বির এবং ১৫ এপ্রিল থানায় ডিউটি অফিসার হিসেবে দায়িত্বে ছিলেন এসআই আসমা আক্তার।
তারা বলছেন, সবার চোখের সামনে ঘটনা ঘটলেও থানার অন্যান্য স্টাফরা ভেবেছে গাড়িগুলো নিলাম বিক্রি করা হয়েছিলো। কিন্তু কিছুদিন যেতেই আসল ঘটনা প্রকাশ পেয়ে গেলে এ নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। বিষয়টি এখন লোকমুখে ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় অভিযুক্ত এসআই আবু সাঈদের সাথে আরো কিছু পুলিশ কর্মকর্তার যোগসাজস রয়েছে বলেও গুণজন উঠেছে। অভিযুক্তরা গাড়ি বিক্রির বিষয়টি ধামাচাপা দিতে বিভিন্নভাবে চেষ্টা তদবির চালিয়ে যাচ্ছে বলে একটি সূত্র জানান।
পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থাগুলো এ ঘটনার প্রকৃত রহস্য উদঘাটন করে অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি করছেন সচেতন মহলের লোকজন।
এ বিষয়ে অভিযুক্ত এসআই আবু সাঈদ বলেন, আদালতের অনুমতি নিয়ে ১টি মোটরসাইকেল, ১টি প্রাইভেটকার ও ১টি মাইক্রোবাসসহ মোট ৩টি গাড়ির প্রকৃত মালিকদের মুচলেখা নিয়ে বুঝিয়ে দেয়া হয়েছে। এর মধ্যে মোটরসাইকেলটি মাদক মামলার। কবে কখন ৩টি গাড়ি বুঝিয়ে দেয়া হয় তার তারিখ মনে নেই। কাগজপত্র না দেখে বলতে পারবোনা। তিনি বলেন শুধু তিনটা না গাড়ির সংখ্যা আরো বেশিও হতে পারে। তবে ১৪টি গাড়ি বের হয়েছে এমন অভিযোগের বিষয়ে আমার কিছু জানা নেই। গাড়ি বিক্রি করে দিয়েছি বলে থানারই কিছুলোক আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনে বিভিন্নভাবে প্রচার করছে। তিনি বলেন, আগে এসআই সালাম মালখানার দায়িত্বে ছিলেন। পরে আমি দায়িত্ব পাওয়ার পর বেশকিছু গাড়ি বের হয়েছে। প্রতিমাসেই তো গাড়ি বের হয়। আদালতের অনুমোদন ছাড়া গাড়ি বের করার কোনো সুযোগ নেই। জব্দকৃত গাড়িগুলো মামলা হোক আর জিডি হোক সব গুলোরই পিআর নাম্বার দেয়া হয়। আদালতের অনুমোদন নিয়ে যে গুলো বের হয় ওই গুলো পরবর্তী বছর বাদ দিয়ে মোট সংখ্যার পর থেকে নতুন জব্দকৃত গাড়ির পিআর নাম্বার সিরিয়াল মতে যুক্ত করা হয়।
মাদকের সাথে জব্দকৃত মালিকবিহীন পরিত্যক্ত গাড়িগুলো কিভাবে ফেরত দেয়া হয় এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন মালিকাবিহীন পরিত্যক্ত গাড়িগুলোর ক্ষেত্রে রাজস্ব আদায়ের জন্য পুলিশ আদালতকে লিখিত ভাবে জানাতে হয়। সেই ক্ষেত্রে আদালত ইশতেহার জারির আদেশ দেন। থানার নোর্টিশ বোর্ডে ইশতেহার জারি করার কপি পেয়ে আদালত পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করার ৬ মাস পর মালিক না পাওয়া গেলে সেই ক্ষেত্রে নিলামে বিক্রি করে সরকারি রাজস্ব আদায় করে আদালতে জমা দেয়ার মূলত নিয়ম।
আগের মালখানা অফিসার এসআই সালাম আদালতে অনেক গুলো গাড়ির প্রতিবেদন দিয়ে ছিলো সে গাড়িগুলোই মূলত এখন বের হচ্ছে। গাড়ি বিক্রি করার বিষয়টি তার বিরুদ্ধে ষড়যন্ত্র বলে দাবি করেন। তবে কারো নাম বলতে চাননি তিনি। উক্ত ঘটনায় পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তদন্ত গোপন করছেন কিনা জানাতে চাইলে, এ বিষয়ে তিনি অবগত নন বলে জানান।
ভৈরব থানার অফিসার ইনচার্জ মো. গোলাম মোস্তফা বলেন, কাগজের বাইরে কোন গাড়ি বের হয়নি। কাগজ ছাড়া গাড়ি বের হয়েছে এ বিষয়টি সঠিক নয়।
এ বিষয়ে ভৈরব সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার রেজওয়ান দিপু বলেন, ঘটনাটি শুনেছি। পিআর করা গাড়ি কিছু হেরফের করার সুযোগ নাই। এ বিষয়ে খোঁজ খবর নিয়ে এসপি স্যারকে জানাবো।
এ বিষয়ে কিশোরগঞ্জ জেলা পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ (বিপিএম) বার মুঠোফোনে বলেন, আনঅফিশিয়াল ভাবে বিষয়টি জেনেছি। ঘটনা কতটুকু সত্য তা অনুসন্ধান করছি। ঘটনার সত্যতা প্রমাণ পাওয়া গেলে অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *