• রবিবার, ১২ মে ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
হেদায়াত পাওয়ার উপায়সমূহ ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক এপেক্স ক্লাবের ২৭তম পালাবদল অনুষ্ঠান কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ছিল ৭ প্লাটুন বিজিবি সদস্য কিশোরগঞ্জে সোহেল আওলাদ ও জুটন জয়ী কারচুপির অভিযোগ করে জয়ীকে শুভেচ্ছাও দিলেন “সন্দেহের তীর প্রতিবেশী জাহাবীর দিকে” ২৫ দিনেও সন্ধান মেলেনি নিখোঁজ স্কুল ছাত্রী মেঘলার কুলিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান হতে যাচ্ছে আবুল হোসেন লিটন ভৈরবে নিরাপদ সড়ক চাই নিসচা ভৈরব শাখার পরিচয় পত্র বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত পাকুন্দিয়ায় নির্বাচনে ফলাফল কারচুপির অভিযোগ, ভোট পুনঃগণনার দাবি রেনু’র জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীর আলোচনায় পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি

কিশোরগঞ্জ পাট গবেষণা কেন্দ্রে নিজস্ব উদ্ভাবিত কেনাফ বীজ বিতরণ

পাট বীজের জন্য দীর্ঘ সারি। (ইনসেটে) দু’জন নারীকে বীজ দেয়া হচ্ছে -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জ পাট গবেষণা
কেন্দ্রে নিজস্ব উদ্ভাবিত
কেনাফ বীজ বিতরণ

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জ পাট গবেষণা কেন্দ্র পাট চাষীদের মাঝে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত উচ্চ ফলনশীল ‘এইচ.সি-৯৫’ জাতের আড়াই মেট্রিকটন কেনাফ পাটবীজ বিতরণ করেছে। কয়েকশ’ নারী-পুরুষ দীর্ঘ লাইনে দাঁড়িয়ে এসব বীজ সংগ্রহ করেছেন। এই পাট জেলায় আবাদ বেশি হচ্ছে, দামও পাওয়া যায় বেশি। এই পাট জেলায় আবাদ বেশি হচ্ছে, দামও পাওয়া যায় বেশি। মঙ্গলবার (১ মার্চ ) শহরের পাট গবেষণা কেন্দ্র চত্বরে প্রত্যেক চাষীকে ৩শ’ টাকা কেজি দরে দুই কেজি করে বীজ প্রদান করা হয়েছে। এসব বীজ বাইরে থেকে ৬শ’ টাকা কেজি দরে কিনতে হয়। এমনকি বীজ উৎপাদনের মৌসুমে এককেজি বীজ ২ হাজার টাকায়ও বিক্রি হয় বলে কর্মকর্তাগণ জানিয়েছেন। যে কারণে বীজের জন্য শত শত নারী-পুরুষের পৃথক দীর্ঘ লাইন দেখা গেছে। শৃংখলা বজায় রাখতে পুলিশের সহায়তা নিতে হয়েছে।
পাট গবেষণা কেন্দ্র কিশোরগঞ্জ অঞ্চলের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আশরাফুল আলম জানিয়েছেন, পাট চাষীদের জাতীয় পরিচয়পত্র দেখে প্রত্যেককে ২ কেজি করে বীজ প্রদান করা হয়েছে। বিতরণ কার্যক্রম সরেজমিনে দেখার জন্য ঢাকা থেকে পাট গবেষণা ইনস্টিটিউট প্রধান কার্যালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা এসএম ফারুক মোস্তফা এসেছেন। আর স্থানীয় বৈজ্ঞানিক কর্মকর্তা রঞ্জন চন্দ্র দাস নিজে উপস্থিত থেকে বীজ বিতরণ কার্যক্রম তদারকি করেছেন।
ড. আশরাফুল আলম আরও জানান, এখন কেনাফের আবাদ দিন দিন বাড়ছে। এই পাটের দামও অন্যান্য পাটের তুলনায় বেশি। কেনাফের পাতা গবাদি পশুর জন্য বেশ পুষ্টিকর। কেনাফের পাতা খাওয়ালে গরু খুব দ্রুত মোটাতাজা হয়। ফলে এসব পাতাও কৃষকরা বিক্রি করে ভাল টাকা রোজগার করতে পারেন। গতবছর জেলায় ১৬ হাজার ৭৮০ হেক্টর জমিতে কেনাফ, দেশী ও তুষা জাতের পাট আবাদ করা হয়। এর মধ্যে কেবল কেনাফ আবাদ করা হয় ৭ হাজার ৯৩৫ হেক্টরে। আঁশের জন্য বীজ বপন করতে হয় ১৫ মার্চের দিকে, আর বীজ উৎপাদনের জন্য বপন করতে হয় ১৫ জুলাইয়ের দিকে। ২ কেজি বীজ ৪০ শতাংশ জমিতে বপন করা যাবে।
ড. আশরাফুল আলম জানান, কিশোরগঞ্জে সর্বাধিক পরিমাণ কেনাফ আবাদ হয়। যে কারণে কিশোরগঞ্জের নামে কেনাফের ব্র্যান্ডিং করার চেষ্টা করা হচ্ছে। গতবছর কিশোরগঞ্জের কেনাফ আবাদ হয়েছে ৭ হাজার ৯৩৫ হেক্টর জমিতে। নেত্রকোনায় আবাদ হয়েছে ৩ হাজার ৯শ’ হেক্টরে। আর ময়মনসিংহে আবাদ হয়েছে ২ হাজার ৩২৫ হেক্টরে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *