• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি সন্তানদের সংবাদ সম্মেলন মুক্তিযুদ্ধের এক শহীদের বাড়ি দখলের অভিযোগ গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল

কিশোরগঞ্জে পুরোহিত সেবাইতদের আধ্যাত্মিক তাত্ত্বিক ব্যবহারিক বিষয়ে দক্ষতা বৃদ্ধিকরণ প্রশিক্ষণ

পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ সংক্রান্ত অবহিতকরণ সভায় বক্তব্য রাখছেন ট্রাস্টি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন। - পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে পুরোহিত
সেবাইতদের আধ্যাত্মিক
তাত্ত্বিক ব্যবহারিক বিষয়ে
দক্ষতা বৃদ্ধিকরণ প্রশিক্ষণ

# নিজস্ব প্রতিবেদক :-

হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে কিশোরগঞ্জের পুরোহিত ও সেবাইতদের আধ্যাত্মিক, ডিজিটাল প্রযুক্তি, ভূমি ও পারিবারিক বিষয়ে আইন, উৎপাদনমুখি কর্মকাণ্ডের তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয়ে দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে। এ উপলক্ষে আজ ১৯ অক্টোবর মঙ্গলবার সকালে জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে বিশিষ্ট ট্রাস্টি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলনের সভাপতিত্বে উক্ত প্রকল্পের দ্বিতীয় পর্যায় সম্পর্কিত অবহিতকরণ সভা হয়েছে। ট্রাস্টের সিনিয়র কনসাল্ট্যান্ট ধৃতপদ সেনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন রামকৃষ্ণ মিশনের সভাপতি অধ্যক্ষ রবীন্দ্রনাথ চৌধুরী, পুলিশ পরিদর্শক মো. সামছুর রহমান, অতিরিক্ত জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. মফিজুল ইসলাম, জেলা মহিলা পরিষদের সভাপতি অ্যাডভোকেট মায়া ভৌমিক, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, হোসেনপুর পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রদীপ সরকার, সেবাইত স্বপন কুমার রায় প্রমুখ।
সভায় জানানো হয়, পুরোহিতদের জন্য তিনটি এবং সেবাইতদের জন্য তিনটি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। পুরোহিতদের প্রশিক্ষণ দেয়া হবে হিন্দু আইন ও পূজা পদ্ধতি, ভূমি আইন, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ এবং খাদ্য, পুষ্টি ও স্বাস্থ্যসেবা বিষয়ে। এর আওতায় পূজার প্রকারভেদ, হিন্দু আইন, পুরাণের শিক্ষা, হিন্দু বিবাহের নিবন্ধন আইন, হিন্দু উত্তরাধিকার আইন, প্রজাস্বত্ব, ভূমি রেকর্ড, জরিপ, জমি কেনাবেচার নিয়ম, ইন্টারনেট, স্কাইপি, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, মেসেঞ্জার, সুষম খাদ্য, পজনন স্বাস্থ্য, মায়ের দুধের উপকারিতা, ডায়রিয়া, নবজাতকের পরিচর্যা, খাদ্য নিরাপত্তা, আমিষসহ বিভিন্ন খাদ্যগুণ ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।
আর সেবাইতদের প্রশিক্ষণ দেয়া হবে সামাজিক মূল্যবোধ, কৃষি ও বনায়ন এবং পশু পালন সম্পর্কে। এর আওতায় বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, মাদক, সন্ত্রাস, ওষুধি গাছ, শাকসবজি চাষ, বিভিন্ন দানাদার খাদ্য ও অর্থকরি ফসল চাষ, মৌচাষ, উদ্যানতত্ত্ব, ফুল চাষ, কৃষি যন্ত্রপাতি, গরু মোটাতাজাকরণ, ছাগল-ভেড়া পালন, গবাদি পশুর রোগ, হাঁস-মুরগি পালন, মাছ চাষ, গাবাদি পশু ও হাঁস-মুরগির টিকাদান ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। পুরোহিত ও সেবাইতদের তিনটি পৃথক বিষয়ে সংশ্লিষ্ট বিষয়ে দক্ষ ব্যক্তিদের দ্বারা তিনদিন করে ৯ দিন প্রশিক্ষণ দেয়া হবে।
সভায় আলোচকগণ বলেন, ধর্মীয় প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত বিশাল জনগোষ্ঠীকে ধার্মাচারের পাশাপাশি উৎপাদনমুখি কর্মকাণ্ডে জড়িত করার সরকারের এই পরিকল্পনা দেশের সামগ্রিক উৎপাদন বৃদ্ধি ও জাতির উন্নয়নে বিশাল ভূমিকা রাখবে। সরকার কেবল হিন্দু পুরোহিত আর সেবাইত নয়, ইমামদেরও এসব বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। এটি সরকারের একটি ইতিবাচক উদ্যোগ বলে সকল বক্তাই মন্তব্য করেছেন। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ট্রাস্টের সহকারী পরিচালক মো. আকরাম হোসেন, ট্রাস্টের জুনিয়র কনসাল্ট্যান্ট অনির্বাণ পাল প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *