• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জের ৩ উপজেলায় আগস্টে ১৯টি বাল্যবিয়ে, বন্ধ করা হয়েছে ১৭টি

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে কোভিড পরিস্থিতির মধ্যে আগস্ট মাসে তিনটি উপজেলায় এফিডেভিট, পারিবারিক আয়োজন এবং প্রেম করে পালিয়ে গিয়ে বাল্যবিয়ে করার ১৯টি ঘটনার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে নোটারি পাবলিকের মাধ্যমে এফিডেভিট করে বয়স বাড়িয়ে বাল্যবিয়ে হয়েছে ৯টি, প্রেমঘটিত কারণে বাল্যবিয়ে হয়েছে ৬টি, আর পারিবারিকভাবে বিয়ে হয়েছে ৪টি। তবে এর বাইরে পপি নামে একটি সংস্থা বাল্যবিয়ে বন্ধও করেছে ১৭টি। বেসরকারি সংস্থা পপি’র নারী ও কিশোরীর প্রতি সহিংসতা প্রতিরোধ প্রকল্পের পক্ষ থেকে এই জরিপটি চালানো হয়।
জরিপ প্রতিবেদন সূত্রে জানা গেছে, এফিডেভিট করে বাল্যবিয়ে দেয়া হয়েছে হোসেনপুর উপজেলার উত্তর পুমদী গ্রামের আব্দুস ছালামের মেয়ে সানজিদা (১৫), একই গ্রামের আব্বাছের মেয়ে তানিয়া সুলতানা (১৭), পুমদী জগদল গ্রামের বুলবুল মিয়ার মেয়ে অন্তরা (১৫), হোসেনপুরের দক্ষিণ কুড়িমারা গ্রামের মৃত আব্দুল খালেকের মেয়ে সুমাইয়া (১৭), হোসেনপুরের গোকুলনগর গ্রামের মৃত হালিম মিয়ার মেয়ে হাসি (১৬), সদর উপজেলার বিন্নাটি কুট্টাগড় গ্রামের সিরাজ মিয়ার মেয়ে জবা (১৬), বিন্নাটি যোগিরখালি গ্রামের ফজলুল হকের মেয়ে ইম্পা (১৫), বিন্নাটি সদরের গ্রামের রাশিদ মিয়ার মেয়ে লিপা (১৫) এবং বিন্নাটি কালটিয়া গ্রামের নূরুল ইসলামের মেয়ে তানিয়াকে (১৪)।
প্রেম করে পালিয়ে গিয়ে বিয়ে করেছে সদর উপজেলার বিন্নাটি আউলিয়াপাড়ার শামিম মিয়ার মেয়ে শাবনূর (১৪), বিন্নাটি যোগিরখালি গ্রামের সাইদুর রহমানের মেয়ে নেভী (১৬), সদর উপজেলার মারিয়া রঙ্গারকোনা গ্রামের আব্দুল আউয়ালের মেয়ে সাইমা (১৭) একই গ্রামের শওকত মিয়ার মেয়ে তুলি (১৭) এবং সদরের যশোদ নধার গ্রামের দুলাল মিয়ার মেয়ে দুলনা (১৬)। আর প্রেমের কারণে পারিবারিকভাবে বিয়ে দেয়া হয়েছে পাকুন্দিয়া উপজেলার সুখিয়া বাহরামপুর গ্রামের গোলাপ মিয়ার মেয়ে ছামিরা বেগম চম্পাকে (১৬)।
এছাড়া রাতের বেলায় গোপনে পারিবারিকভাবে বাল্যবিয়ে দেয়া হয়েছে সদর উপজেলার স্বল্প মারিয়া গ্রামের ফজলু মিয়ার মেয়ে আশামনি (১৪), পাকুন্দিয়া উপজেলার সুখিয়া হরশি গ্রামের মোমেন মিয়ার মেয়ে নূপুর (১৬), পাকুন্দিয়ার সুখিয়া বানিপাট্টা গ্রামের আলিম উদ্দিনের মেয়ে তানিয়া আক্তার (১৫) এবং পাকুন্দিয়ার চণ্ডিপাশা ঘাগড়া গ্রামের আসাদ মিয়ার মেয়ে হীরা আক্তারকে (১৭)।
তবে পপি’র নারী ও কিশোরীর প্রতি সহিংসতা প্রতিরোধ প্রকল্পের পক্ষ থেকে তৈরি করা আলোর মিছিল, প্রত্যাশা, ঐক্য, সততা, তিতাস, ঐক্যতা, বন্ধন ও মেঘনা নামে নারী ও পুরুষ দলের তৎপরতায় কাউন্সেলিং করে ১৭টি বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে বলেও জানিয়েছেন পপি’র জেলা সমন্বয়কারী মুহাম্মদ ফরিদুল আলম। বাল্যবিয়ের কবল থেকে মুক্তি পেয়েছে হোসেনপুরের পুমদী নরানডহর গ্রামের আলী মিয়ার মেয়ে বিউটি আক্তার (১৫), পুমদী ডাহুরা গ্রামের হাসেন আলীর মেয়ে আয়েশা আক্তার (১৪), দক্ষিণ পুমদী গ্রামের আব্দুল কাদিরের মেয়ে প্রমি আক্তার (১৩), উত্তর পুমদী গ্রামের উজ্জল মিয়ার মেয়ে তানিয়া আক্তার (১৭), পুমদী ছাওয়ালিয়া গ্রামের দুলাল আলীর মেয়ে সুবর্ণা আক্তার (১৬), একই গ্রামের খুর্শিদ আলমের মেয়ে সুইটি আক্তার (১৬), হোসেনপুর শাহেদল গ্রামের হারিস মিয়ার মেয়ে দিনা আক্তার (১৫), শাহেদল রহিমপুর গ্রামের ফেরদৌস আলমের মেয়ে মনিরা আক্তার (১৪), একই গ্রামের আব্দুর রহমানের মেয়ে খাদিজা আক্তার (১৪), শাহেদল গোকুলনগর গ্রামের লিয়াকত আলীর মেয়ে মারজান আক্তার (১৬), পাকুন্দিয়া উপজেলার সুখিয়া ঠুটারজঙ্গল গ্রামের আবুল কালামের মেয়ে সোয়াইবা আক্তার (১৬), সদর উপজেলার যশোদল ইছাসুর গ্রামের সাহাব উদ্দিনের মেয়ে সুইটি আক্তার (১৫), যশোদল কোনামাটি গ্রামের বিল্লাল মিয়ার মেয়ে মাসুমা আক্তার (১৫), পশ্চিম যশোদল গ্রামের আমির হোসেনের মেয়ে কবিতা আক্তার (১৬), এক গ্রামের বিল্লাল মিয়ার মেয়ে বন্যা আক্তার (১৬), সদরের মারিয়া বগাদিয়া এলাকার আব্দুস ছালামের মেয়ে শানু আক্তার (১৭) এবং সদরের উত্তর মোল্লাপাড়া এলাকার আব্দুল কাইয়ুমের মেয়ে মীম (১৬)। এদের মধ্যে পশ্চিম যশোদল গ্রামের বিল্লাল মিয়ার মেয়ে বন্যা আক্তার একজন গার্মেন্ট কর্মি। হোসেনপুরের শাহেদল গ্রামের হারিস মিয়ার মেয়ে দিনা আক্তার (১৫) বাবার বাড়িতে থাকে। বাকি ১৫ জনই ছাত্রী। তাদের অভিভাবকরা মেয়েদের পড়াশোনা অব্যাহত রাখবেন বলে কাউন্সেলিংয়ে অঙ্গীকার করেছেন। আর যাদের বাল্যবিয়ে হয়ে গেছে, তাদের মধ্যেও বড় অংশই ছাত্রী বলে জানিয়েছেন ফরিদুল আলম। তবে এর বাইরে জেলার অন্যান্য উপজেলায়ও কোভিড পরিস্থিতির মধ্যে বহু বাল্যবিয়ের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। আবার প্রশাসনের হস্তক্ষেপে কিছু বাল্যবিয়ে বন্ধও করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *