• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:১২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

স্বাস্থ্যসেবার ক্ষেত্রে সবাইকে মানবিক আচরণ করতে হবে —–এমপি তৌফিক

প্রধান অতিথির বক্তব্য রাখছেন রেজওয়ান আহাম্মদ তৌফিক এমপি । -পূর্বকণ্ঠ

# মোস্তফা কামাল :-

প্রাইভেট স্বাস্থ্যসেবার ক্ষেত্রে সবাইকে সততা ও মানবিক আচরণ করার আহবান জানিয়েছেন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও ‘কিশোরগঞ্জ সোসাইটি অফ হেলথ সার্ভিসেস’-এর সভাপতি প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক। কিশোরগঞ্জে চিকিৎসা ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে বিএমএ, স্বাচিপ ও কিশোরগঞ্জ সোসাইটি অফ হেলথ সার্ভিসেস-এর যৌথ আয়োজনে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই আহবান জানান। সভায় উপস্থিত প্রাইভেট স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর মালিকরাও তার আহবানে সম্মতি ব্যক্ত করেছেন।
জেলা স্বাচিপ সাধারণ সম্পাদক ও প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. আ.ন.ম নৌশাদ খানের সভাপতিত্বে গতকাল ১৩ সেপ্টেম্বর সোমবার রাতে জেলা শহরের ধানসিঁড়ি হোটেলের সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা বিএমএ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. মাহবুব ইকবাল, শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. হাবিবুর রহমান, ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের উপ-পরিচালক ডা. হেলাল উদ্দিন, সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, জেলা বিএমএ সম্পাদক ডা. আব্দুল ওয়াহাব বাদল ও জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী সুমন। সভায় শহরের ৩৮টি প্রাইভেট ক্লিনিক ও ল্যাবের মালিক অংশ নেন।
প্রধান অতিথি রেজওয়ান আহাম্মদ তৌফিক আরও বলেছেন, এক সময় কোন প্রাইভেট ক্লিনিক ছিল না। কিন্তু ক্রমবর্ধমান জনসংখ্যার মধ্যে কেবল সরকারী উদ্যোগে স্বাস্থ্যসেবা দেয়া সম্ভব নয়। যে কারণে প্রাইভেট ক্লিনিক গড়ে উঠেছে। তিনি বলেন, ল্যাবে প্রতিটি পরীক্ষার জন্য নির্দিষ্ট সময়ের প্রয়োজন হয়। কিন্তু অনেক রোগি তাদের নমুনা দেয়ার সঙ্গে সঙ্গে রিপোর্টের জন্য তাগিদ দিতে থাকেন। অনেক ল্যাব এর সুযোগ নিয়ে দ্রুততার সঙ্গে ভুয়া রিপোর্ট দিয়ে দেয়। তিনি ওষুধ কোম্পানিগুলোর সমালোচনা করে বলেন, এখন ডাক্তারদের বিভিন্ন বড় বড় উপহার দেয়া হয় তাদের কোম্পানির ওষুধ লেখার জন্য। এর ফলে একদিকে ডাক্তাররা তাদের প্রতি দায়বদ্ধ থাকেন। এই কারণেও মানসম্পন্ন চিকিৎসা ব্যাহত হচ্ছে। তিনি উপজেলা পর্যায়ে চিকিৎসকরা থাকতে চান না উল্লেখ করে বলেন, অনেক ডাক্তার উচ্চ শিক্ষার নামে চলে যান। আবার অনেকে ডেপুটেশনে বড় বড় শহরে চলে যান। অথচ উপজেলায় পদায়নটি থেকে যায়, শূন্য হয় না। যে কারণে নতুন পদায়নও হয় না। এভাবে গ্রামের মানুষ চিকিৎসা থেকে বঞ্চিত হয়। তিনি স্বাস্থ্যসেবার ক্ষেত্রে সবাইকে মানবিক হবার আহবান জানিয়েছেন।
জেলা বিএমএ সভাপতি অতি মুনাফার সমালোচনা করে এই মনোভাব পরিত্যাগ করার জন্য সকলের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন।
সৈয়দ নজরুল হাসপাতালের পরিচালক তার হাসপাতালে ডাক্তার থেকে আউটসোর্সিং কর্মি পর্যন্ত প্রতিটি খাতে জনবলের প্রচণ্ড ঘাটতির কথা তুলে ধরে বলেন, এতগুলো পদ খালি নিয়ে প্রত্যাশা অনুযায়ী চিকিৎসা সেবা দেয়া সম্ভব হচ্ছে না। এর পরও তিনি সীমিত জনবল নিয়ে চেষ্টা করে যাচ্ছেন। জনবল বৃদ্ধির বিষয়ে তিনি এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিকের সহযোগিতা কামনা করেছেন। জেনারেল হাসপাতালের পরিচালক সরকারী হাসপাতালে যেসব পরীক্ষানিরীক্ষা করা যায়, এর জন্য যেন কোন দালাল প্রাইভেট ল্যাবে রোগিদের নিয়ে যেতে না পারে, সে ব্যাপারে সবাইকে আন্তরিক হবার আহবান জানিয়েছেন। তিনি প্রাইভেট সেক্টরে স্বল্প খরচে মানসম্মত চিকিৎসা সেবার জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন।
সিভিল সার্জন বলেছেন, প্রাইভেট সেক্টরে স্বাস্থ্যসেবার ক্ষেত্রে ১৯৮২ সালে প্রথম বিধিবিধান প্রণয়ন করা হয়। সেই বিধান অনুযায়ী প্রতি ১০ বেডের জন্য ২৪ ঘন্টা একজন ডাক্তার, দু’জন নার্স ও একজন ক্লিনারকে দায়িত্ব পালন করতে হবে। ২৪ ঘন্টাকে তিনটি শিফটে ভাগ করলে প্রতি ১০ বেডের জন্য তিনজন ডাক্তার, ৬ জন নার্স এবং তিনজন ক্লিনার থাকতে হবে। কিন্তু এগুলি প্রতিপালিত হচ্ছে না। তিনি বলেছেন, এমন ক্লিনিক এবং ল্যাবও রয়েছে, যেখানে পরীক্ষা না করেই কম্পিউটার থেকে একটি ভুয়া রিপোর্ট বের করে দিয়ে দিচ্ছে। রোগির শরীর থেকে রক্ত নিয়ে সেটা পরীক্ষা না করে ফেলে দিয়ে ভুয়া রিপোর্ট তৈরি করে দিয়ে দিচ্ছে। অনেক ক্লিনিকে ভুয়া ডাক্তারের সাইনবোর্ডও টানিয়ে রাখা হয়। আবার একজন নামী ডাক্তার হয়তো এক সময় একটি ক্লিনিকে বসতেন, এখন অন্যত্র বসছেন। কিন্তু পুরনো সাইনবোর্ড টানিয়ে রেখে রোগিদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। যাবতীয় অনিয়মের বিরুদ্ধে অচিরেই অভিযান চালাবেন বলে তিনি হুশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি আরও বলেন, সরকারী হাসপাতালগুলোতে দালালের দৌরাত্ম দেখা যায়। তারা ফুসলিয়ে রোগি নিয়ে যায় প্রাইভেট ক্লিনিকে। এগুলি বন্ধ করতে হবে। তবে কোন কোন মানবিক ক্লিনিক মালিক রয়েছেন, যারা দরিদ্র রোগিদের উল্টো সাহায্য করে থাকেন। আর এক সময় সিটি স্ক্যান মেশিনসহ উন্নত সব মেশিনে পরীক্ষা হতো কম। এখন রোগি অনেক বেড়েছে। কাজেই ফি কমিয়ে দেয়ার সুযোগ রয়েছে। তিনি যশোহরের চৌগাছা মডেল এবং ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিচালনা কমিটির নিজস্ব উদ্যোগের দৃষ্টান্ত দিয়ে বলেন, স্থানীয়ভাবে অর্থায়ন করেও সরকারী স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর মানোন্নয়ন করা যেতে পারে। স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী জনবল বৃদ্ধির উদ্যোগ নিয়েছেন এবং অনিয়মের বিরুদ্ধে আরো কঠিন আইন আসছে বলেও তিনি উল্লেখ করেনছেন।
বিএমএ সম্পাদক বলেছেন, সরকারী হাসপাতালগুলোতে নানা রকম ঘাটতির কারণে উন্নত মানের চিকিৎসা দেয়া সম্ভব হচ্ছে না। যে কারণে মানুষ প্রাইভেট ক্লিনিকে যায়। তবে প্রাইভেট সেক্টরের বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মান নিয়ে প্রশ্ন তুলে তিনি এর হাত থেকে পরিত্রাণও দাবি করেছেন। পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক প্রাইভেট ক্লিনিক ও ল্যাবগুলোর ক্ষেত্রে পরিবেশগত বৈশিষ্ট সম্পর্কে ধারণা দেন। কি ধরনের ক্লিনিক্যাল বর্জ্য কি ধরনের রাসায়নিক প্রয়োগ করে ধংস করতে হয়, সে সম্পর্কেও তিন ধারণা তুলে ধরেন।
সভার সভাপতি সকলের প্রতি সেবার মনোভাব নিয়ে কাজ করার আহবান জানিয়ে বলেন, মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে স্বাস্থ্যসেবা দিলে এক ধরনের মানসিক শান্তিও আছে। চিকিৎসা সেবায় অনেক আয় করার সুযোগ রয়েছে। এর জন্য অমানবিক হওয়ার প্রয়োজন নেই। পরিমিত মাত্রায় আয় করে স্বাস্থ্যসেবা দেয়ার জন্য তিনি সকলের প্রতি আহবানা জানিয়ে বলেন, আজকের সভাটি যেন ফলপ্রসু হয়, স্বাস্থ্যসেবার মান যেন ভাল হয়, সে দিকে সবাইকে সচেতন থাকতে হবে। তিনি বলেন, অধিক মুনাফার লক্ষ্যে কেউ কেউ অনিয়মের আশ্রয় নেন। পরীক্ষানীরিক্ষা থেকে শুরু করে অপারেশন পর্যন্ত অনেক বেশি ফি নেন। তবে ব্যবসাও টিকিয়ে রাখতে হবে। ফলে এত বেশি লাভ না করে স্বল্প লাভ করা এবং সততা বজায় রাখার জন্য তিনি সকলের প্রতি আহবান জানিয়েছেন। এসময় উপস্থিত সবাই তার কথায় সমর্থন ব্যক্ত করেন। তিনি আরও বলেন, আমিই প্রথম এখানে সকলের সহযোগিতায় ক্লিনিক্যাল বর্জ্য অপসারণের উদ্যোগটি হাতে নিয়েছিলাম। এক সময় শহরের যত্রতত্র এসব উচ্চ ঝুঁকিপূর্ণ বর্জ্য ফেলে দেয়া হতো। কিন্তু সমিতিভুক্ত সবার কাছ থেকে চাঁদা নিয়ে ক্লিনিক্যাল বর্জ্যগুলো সংগ্রহ করে নির্দিষ্ট জায়গায় ফেলা হচ্ছে। তবে কিছু কিছু বর্জ্য জনস্বাস্থ্যের জন্য খুবই হুমকিস্বরূপ বলে পৌর কর্তৃপক্ষের সঙ্গে কয়েক দফা কথা বলা হয়েছে, যেন এসব বর্জ্য সঠিক নিয়মে রিসাইক্লিং করার জন্য একটি প্লান্ট নির্মাণ করা হয়। পৌর কর্তৃপক্ষ সমর্থ না হলে প্রাইভেট ক্লিনিক ও ল্যাব মালিকরাই নিজেদের অর্থায়নে এই উদ্যোগ গ্রহণ করবেন বলে ডা. নৌশাদ খান জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *