• শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

করোনায় মৃত্যু ও আক্রান্তে জেলায় শীর্ষে ভৈরব, এক সপ্তাহে ১১ জনের মৃত্যু

করোনায় মৃত্যু ও
আক্রান্তে জেলায়
শীর্ষে ভৈরব
এক সপ্তাহে ১১
জনের মৃত্যু

# মিলাদ হোসেন অপু :-

কিশোরগঞ্জ জেলা ১৩ উপজেলা নিয়ে গঠিত। এই জেলায় করোনায় আক্রান্ত ও মৃত্যুর গড় সূচকে ভৈরব সবার শীর্ষে। চলতি মাসে ১১ জনের মৃত্যু হয়েছে, আর নতুন আক্রান্ত ৩১২ জন হয়েছেন। উপজেলাটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৬৪ জন। মারা গেছেন ৩৭ জন। সংক্রমণের এই তথ্য এসেছে ৯ হাজার ৭৪৮ জনের নমুনা থেকে।
এদিকে উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. খুরশীদ আলমের সাথে আলাপকালে দৈনিক পূর্বকণ্ঠ এ প্রতিনিধির সাথে তিনি জানান, করোনা আক্রান্ত, মৃত্যু ও ভ্যাকসিন প্রয়োগও শীর্ষে রয়েছে ভৈরব। মানুষের সচেতনতার অভাবে ভৈরবে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। ভৈরবের মানুষ তথ্য গোপন করে চলাফেরা করছে। করোনা উপসর্গ থাকার পরও স্বাস্থ্যবিধি না মেনে চলাফেরা করছে। অনেকে ভৈরবে চিকিৎসা না নিয়ে কিশোরগঞ্জেও চিকিৎসা নিচ্ছেন। গত ১ মাসে ভৈরবে ১৯ জনের মৃত্যু হয়েছে। তা ভৈরবের জন্য একটি দুঃখজনক বিষয়। ভৈরবে আক্রান্তের সংখ্যাও ঊর্ধ্বমুখী। মানুষ স্বাস্থ্য সচেতন হয়ে নিয়মিত মাস্ক পরিধান না করলে আক্রান্তের সংখ্যা কমানো সম্ভব নয়। পাশাপাশি ২৫ বছরের ঊর্ধ্বে ব্যক্তি পুরুষ ও মহিলাদের অবশ্যই ভ্যাকসিন গ্রহণ করতে হবে। করোনা আক্রান্তের পরিসংখ্যান মাথায় নিয়ে ভৈরব উপজেলা স্বাস্থ্য বিভাগ বিভিন্ন ক্যাম্পেইনের মাধ্যমে স্বাস্থ্য সচেতন করতে ইতিমধ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। মানুষ নিয়মিত স্বাস্থ্য সচেতন হতে মাস্ক পরিধান ও ভ্যাকসিন গ্রহণ করার অনুরোধ জানান তিনি।
হিসাব করে দেখা গেছে, ভৈরবে আক্রান্তের হার ১৯ দশমিক ৯২ শতাংশ। বিপরীতে জেলার বাকি ১২ উপজেলায় এই হার ১২ দশমিক ২৩ শতাংশ, যা ভৈরবের চেয়ে ৭ দশমিক ৬৯ শতাংশ কম। ভৈরবে আক্রান্তের ১ দশমিক ৯৩ শতাংশ ব্যক্তি মারা গেছেন। বাকি ১২ উপজেলায় এই হার ১ দশমিক ৬৩ শতাংশ।
গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হলো, ৭ আগস্ট শনিবার কিশোরগঞ্জ ২৪ ঘণ্টার করোনা সংক্রান্ত প্রতিবেদনে দেখা গেছে, জেলায় মৃতের সংখ্যা ৫। এর মধ্যে ভৈরবে ৩ জন। আর নতুন আক্রান্ত ১৩১ জনের মধ্যে ভৈরবে ৪৬ জন।
৬ আগস্ট শুক্রবার জেলায় মৃতের সংখ্যা ৪ জন। এর মধ্যে ভৈরবে ১ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্ত ১২৮ জনের মধ্যে ভৈরবে হয়েছে ৩ জন।
৫ আগস্ট বৃহস্পতিবার জেলায় মৃতের সংখ্যা ৪ জন। এর মধ্যে ভৈরবে ১ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্ত ১৫৩ জনের মধ্যে ভৈরবে আক্রান্ত হয়েছে ৪০ জন।
৪ আগস্ট বুধবার কিশোরগঞ্জে আরও ৪ জনের করোনায় মৃত্যু হয়েছে। এদের মধ্যে ভৈরবের দু’জন। নতুন আক্রান্ত ১৮১ জনের মধ্যে ভৈরবে ৪০ জন।
৩ আগস্ট মঙ্গলবার কিশোরগঞ্জে করোনায় আরও দু’জন মারা গেছেন। এদের মধ্যে ভৈরবে ১ জন। নতুন আক্রান্ত ১৫৮ জনের মধ্যে ভৈরবে আক্রান্ত হয়েছে ৩৩ জন।
২ আগস্ট সোমবার কিশোরগঞ্জে করোনায় আরও দু’জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ভৈরবে ১ জন। নতুন আক্রান্ত হয়েছে ১৮৩ জনের মধ্যে ভৈরবে ৪৮ জন।
১ আগস্ট রোববার করোনায় এ যাবতকালের সর্বাধিক ২৯০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে নতুন আক্রান্ত ভৈরবে ১০২ জন।
স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, করোনার জন্য কিশোরগঞ্জ হটস্পট জেলা। আর ভৈরব শুরু থেকেই স্পর্শকাতর উপজেলা হিসেবে বিবেচিত। এই জেলায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৩৬১ জন। মারা গেছেন ১৮০ জন। এর মধ্যে সদর ও ভৈরবের চিত্র ভয়াবহ। সদর উপজেলায় আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৩৪৪ জন এবং মারা গেছেন ৬৪ জন। সদর উপজেলায় আক্রান্ত হার ১৫ দশমিক ৯৯ শতাংশ এবং আক্রান্তের ১ দশমিক ৪০ শতাংশের মৃত্যু হয়েছে। শতকরা হিসাবে যা ভৈরবের চেয়ে কম।
শুরু থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত ভৈরবে আক্রান্তের হার ১৭ শতাংশের নিচে ছিল। দুই মাসের ব্যবধানে তা বেড়ে দাঁড়ায় ১৯ দশমিক ৯২ শতাংশ। সূচকের সবচেয়ে বড় পরিবর্তন এসেছে মৃত্যুহারে। ৩৭ জনের মধ্যে গত এক সপ্তাহে ১১ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে এই জেলায় সংক্রমিত মানুষের সংখ্যা ১০ হাজার ৩৬৫ জন। এর মধ্যে ভৈরবের রয়েছে ১ হাজার ৯৬৪ জন।
ভৈরবে সর্বশেষ করোনা পরিস্থিতি নিয়ে উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানার সাথে আলাপকালে তিনি বলেন, ভৈরবে মানুষের অসচেতনতার কারণে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মানুষ স্বাস্থ্য সচেতন না হলে আক্রান্তের সংখ্যা ও মৃতের সংখ্যা বৃদ্ধি পাবে এটাই স্বাভাবিক। করোনা মোকাবেলা করতে মাস্ক পরিধান বাধ্যতামূলক। সেই সাথে করোনা ভ্যাকসিন গ্রহণ করলে ভৈরবে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে। মানুষকে সচেতন করতে একাধিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। এই ধারবাহিকতা অব্যাহত থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *