• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি

ভৈরব স্বাস্থ্য অধিদপ্তরের ১০ দফা আদেশ বাস্তবায়নে ৪ হাসপাতালে অভিযানে ১ সপ্তাহের আল্টিমেটাম

# মিলাদ হোসেন অপু :-
স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো ১০ দফা আদেশ বাস্তবায়নে ৪ হাসপাতালে অভিযান পরিচালনা করেছেন কিশোরগঞ্জের ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এসময় ১ সপ্তাহের আল্টিমেটাম দেয়া হয়েছে চার প্রতিষ্ঠান মালিককে। প্রতিষ্ঠানগুলো হলো মা ও শিশু হাসপাতাল, স্বদেশ হাসপাতাল, কেয়ার জেনারেল হাসপাতাল ও আল মদিনা হাসপাতাল।
অভিযানের বিষয়টি নিশ্চিত করেন ভৈরব উপজেলা স্বাস্থ্য প. প. কর্মকর্তা ডাক্তার বুলবুল আহম্মদ। এসময় তার সঙ্গে ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আরএমও ডা. কিশোর কুমার ধরসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীরা।
এ বিষয়ে ডা. বুলবুল আহম্মদ বলেন, গত ২২ ফেব্রুয়ারি স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন হাসপাতাল ও ক্লিনিক সমূহের অতিরিক্ত দায়িত্বরত পরিচালক ডা. আবু হোসেন ও মো. মাইনুল আহসানের একটি ১০ দফা আদেশের নোটিশ পায়। ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার ভৈরবের চারটি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে তাদের প্রয়োজনীয় কাগজ পত্রসহ কিছু অনিয়ম পাওয়া গেছে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো ১০ দফা আদেশের বিষয়ে তাদের অবগত করে এবং তা বাস্তবায়নের জন্য ১ সপ্তাহের আল্টিমেটাম দেয়া হয়েছে। ভৈরব সকল হাসপাতালও ক্লিনিকে এ অভিযান অব্যহত থাকবে বলে তিনি জানান।
স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো ১০ দফা আদেশ থেকে জানা যায়, (১) বেসরকারি ক্লিনিক/হাসপাতাল ও ডায়াগনস্টিক এর লাইসেন্সের কপি উক্ত প্রতিষ্ঠানের মূল প্রবেশ পথের সামনে দৃশ্যমান স্থানে অবশ্যই স্থায়ীভাবে প্রদর্শন করতে হবে।
(২) সকল বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠানের যাবতীয় তথ্যাদি সংরক্ষণ ও সরবরাহের জন্য একজন নির্ধারিত দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা/কর্মচারী থাকতে হবে এবং তার ছবি ও মোবাইল নম্বর দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে হবে।
(৩) যে সকল প্রতিষ্ঠানের নাম ডায়াগনস্টিক ও হাসপাতাল হিসেবে আছে কিন্তু শুধুমাত্র ডায়াগনস্টিক অথবা হাসপাতালের লাইসেন্স রয়েছে তারা লাইসেন্স প্রাপ্ত ব্যতিরেকে কোনেভাবেই নামে উল্লেখিত সেবা প্রদান করতে পারবে না।
(৪) ডায়াগনস্টিক সেন্টার/প্যাথলজিক্যাল ল্যাবরেটরী এর ক্ষেত্রে যে ক্যাটারগরীতে লাইসেন্স প্রাপ্ত শুধুমাত্র সে ক্যাটারগীতে নির্ধারিত পরীক্ষা-নিরীক্ষা ব্যতীত কোনভাবেই অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা করা যাবে না এবং ক্যাটাগরী অনুযায়ী প্যাথলজি/মাইক্রোবায়োলজি, বায়োকেমিষ্ট্রি ও রেডিওলজি বিশেষজ্ঞ নিয়োগ করতে হবে।
(৫) বেসরকারি ক্লিনিক/হাসপাতালের ক্ষেত্রে লাইসেন্স এর প্রকারভেদ ও শয্যা সংখ্যা অনুযায়ী সকল শর্তাবলী বাধ্যতামূলকভাবে বাস্তবায়ন করতে হবে।
(৬) হাসপাতাল/ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে নিযোজিত সকল চিকিৎসকের পেশাগত ডিগ্রীর সনদসমূহ, বিএমডিসি’র হালনাগাদ নিবন্ধন ও নিয়োগপত্রের কপি অবশ্যই সংরক্ষণ করতে হবে।
(৭) হাসপাতাল/ক্লিনিক এর ক্ষেত্রে যে কোনো ধরনের অপারেশন/সার্জারী/প্রসিডিউর এর জন্য অবশ্যই রেজিস্ট্রার্ড চিকিৎসককে সার্জনের সহকারী হিসেবে রাখতে হবে।
(৮) কোন অবস্থাতেই লাইসেন্স প্রাপ্ত/নিবন্ধিত হাসপাতাল ও ক্লিনিক ব্যতীত চেম্বারে অথবা ডায়াগনস্টিক সেন্টারে এ্যানেসথেশিয়া প্রদান করা যাবে না। বিএমডিসি স্বীকৃত বিশেষজ্ঞ অবেদনবিদ (Anesthetist) ছাড়া যে কোনো ধরনের অপারেশন/সার্জারী/Interventional Procedure করা যাবে না।
(৯) সকল বেসরকারি নিবন্ধিত/লাইসেন্স প্রাপ্ত হাসপাতাল/ক্লিনিকে Labor Room Protocol অবশ্যই মেনে চলতে হবে।
(১০) নিবন্ধিত/লাইসেন্স প্রাপ্ত হাসপাতাল/ক্লিনিকে অপারেশন থিয়েটারে অবশ্যই Operation Theatre Etiquette মেনে চলতে হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *