• সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

ভৈরবে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম চালুকরণ বিষয়ে প্রেস ব্রিফিং

ভৈরবে সেন্ট্রাল অক্সিজেন
সাপ্লাই সিস্টেম চালুকরণ
বিষয়ে প্রেস ব্রিফিং

# মিলাদ হোসেন অপু :-

ভৈরব উপজেলার কোভিড-১৯ পরিস্থিতি, টিকা কার্যক্রম অগ্রগতি ও কোভিড আইসোলেশন সেন্টারে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাইকরণ বিষয়ে স্বাস্থ্যবিধি মেনে প্রেস ব্রিফিং করেছেন উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মুহাম্মদ খুরশীদ আলম। আজ ১ জুলাই বৃহস্পতিবার কোডিভ-১৯ আইসোলেশন ট্রমা সেন্টারে জরুরী বিভাগ কক্ষরুমে এ প্রেস ব্রিফিং করে। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. রিয়াসাত আজিম, ডা. এম.এ করিম, ডা. নাজমুল প্রভা।
এ সময় প্রেস বিফ্রিংয়ে ডা. মুহাম্মদ খুরশীদ আলম বলেন, দীর্ঘদিন পর আবারো ভৈরবে করোনা সংক্রামণ ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। গত ২ সপ্তাহে বৃদ্ধির পরিমাণ বেড়েছে অনেক। তিনি বলেন, ১৭ মার্চ থেকে ভৈরব ট্রমা সেন্টার হাসপাতালকে কোভিড-১৯ আইসোলেশন সেন্টার হিসেবে ঘোষণা করেছে সরকার। এরপর থেকে এখানে নিয়মিত করোনা রোগীদের চিকিৎসাসহ ভ্যাকসিন প্রদান ও করোনা পরীক্ষা চলছে নিয়মিত। ২২ ফেব্রুয়ারি সারা বাংলাদেশের ন্যায় ভৈরবেও করোনা ভ্যাকসিন দেয়া হয়েছে। ১৫ জুন পর্যন্ত আমরা করোনা ভ্যাকসিন দিতে পারলেও ভ্যাকসিন সঙ্কটের জন্য বন্ধ রয়েছে। এ বিষয়ে তিনি আরো বলেন, এ পর্যন্ত ১২ হাজার ১৫৬ জন নিবন্ধন করেছে। এর মধ্যে ১ম ডোজ নিয়েছেন ৮ হাজার ৩১ জন, ২য় ডোজ সম্পন্ন করেছেন ৬ হাজার ৭২৯ জন। যারা ১ম ডোজ গ্রহণ করেছেন ভ্যাকসিন সঙ্কটের জন্য ২য় ডোজে ১ হাজার ৩০২ জন বাকী রয়েছেন। ১ম ডোজে নিবন্ধন করেও ৪ হাজার ১২৫ জন ভ্যাকসিন গ্রহণ করেনি। তবে ইতিমধ্যে সরকার ভ্যাকসিন আমদানির মাধ্যমে তা সারাদেশে প্রদানের কার্যক্রম শুরু করবে বলে জানান তিনি। ভৈরবে গত বছর ২০২০ সালে করোনা শুরু হওয়ার পর ৪ হাজার ৪৮২ স্যাম্পল সংগ্রহ করে। এর মধ্যে ৭৬৯ জন পজিটিভ আসে। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৭৬৩ জন ও মৃত্যুবরণ করে ১৫ জন। ২০২১ সালে জুন মাস পর্যন্ত ২ হাজার ৬৬০ জনের স্যাম্পল সংগ্রহ করা হয়। এর মধ্যে ৪০৮ জন করোনা পজিটিভ সনাক্ত হয়। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৩৪৬ জন, মৃত্যুবরণ করেন ৬ জন। এ পর্যন্ত আক্রান্ত রয়েছেন ৫৬ জন, এর মধ্যে ২ জন ট্রমা সেন্টারে আইসোলেশন সেন্টারে রয়েছেন। গত ২২ জুন থেকে ২৮ জুন এক সপ্তাহে আক্রান্ত হয়েছে ৪৭ জন। এখনই স্বাস্থ্যবিধি না মানলে তা ভয়াবহ রূপ নিবে ভৈরবে। ভারতের ডেল্টা ভ্যারিয়েন্ট খুবই আক্রমণাত্মক। তা ছড়িয়ে গেছে বাংলাদেশের আনাচে কানাচে। কোভিড-১৯ মোকাবেলায় ভৈরব ট্রমা সেন্টারে ৩০টি অক্সিজেন পোর্ট বসানো হয়েছে। সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাইয়ের মাধ্যমে মূমুর্ষূ রোগীদের এখানে চিকিৎসা দেয়া যাবে। এটি ভৈরবের জন্য একটি খুশির সংবাদ। তবে ভৈরবে করোনা ইউনিটে লোকবল কম থাকায় প্রয়োজনীয় চিকিৎসা দিতে পারছেন বলে জানান তিনি। এ সময় তিনি বলেন, ৩০টি পোর্টের ১২টি সিলিন্ডারের মাধ্যমে প্রতিনিয়ত এ অক্সিজেন সরবরাহ করা হবে। জাইকার অর্থায়নে উপজেলা পরিষদের সহযোগিতায় ৩০টি সেন্ট্রাল অক্সিজেন পোর্ট স্থাপন করা হয়েছে। ৮টি সিলিন্ডার রিজার্ভে রাখা হয়েছে। প্রতি সিলিন্ডারে ৯ হাজার ৮শ লিটার অক্সিজেন ধারণ ক্ষমতা রাখে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *