• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

অনলাইন শিক্ষা ও বাস্তবতা, সাইদুর রহমান সাঈফ

অনলাইন শিক্ষা ও বাস্তবতা

সাইদুর রহমান সাঈফ

শিক্ষার সাথে জড়িত হওয়ার কারণেই বোধহয় বর্তমান শিক্ষার হালচাল নিয়ে দুই-চারটি কথা মনের মধ্যে গুরুপাক খাচ্ছে। সাধারণভাবে বলতে গেলে শিক্ষা মানুষকে শেখায় কিভাবে উপলব্ধি শক্তি শাণিত করতে হয়, শিক্ষা মানুষকে শেখায়– কিভাবে আরও উন্নত মননশীলতা চর্চা করতে হয়। উন্নত মননশীলতা চর্চায়, শিক্ষার চেয়ে অনুঘটক কিছুই হতে পারে না। সেই জায়গা যদি পতনশীলতা শুরু হয়, তাহলে তার প্রভাব গোটা সমাজব্যবস্থার উপর পড়ে। যা একটি সুস্থ সমাজ গঠনে সম্পূর্ণ বিপরীত। একথা অবশ্যই দুঃখের সাথে বলতে হচ্ছে যে আমাদের শিক্ষায় পতনশীলতা শুরু হয়েছে। শিক্ষার সাথে জড়িত সকল উপাদান-উপকরণ যেন প্রাণ হারাতে বসেছে।
এবার আসি আসল কথায়। বর্তমান শিক্ষাব্যবস্থাকে আমি দু’ভাগে ভাগ করতে পারি–শারীরিকভাবে উপস্থিতিমূলক শিক্ষাব্যবস্থা ও ভার্চুয়াল শিক্ষাব্যবস্থা। আমার মনে হয় সৃষ্টির শুরু থেকে এই গ্রহের মানবজাতি শিক্ষালাভ করেছে শারীরিকভাবে উপস্থিত থেকে। বর্তমানে আমরা যে অনলাইন শিক্ষার সাথে পরিচিত হচ্ছি- তা মানবজাতির হাজার কোটি বছর এরকম ছিল না, অথবা এরকম থাকার কোন কারণ থাকতে পারে না। আমার মনে হয় শারীরিকভাবে উপস্থিত হয়ে শিক্ষকের কাছ শিক্ষালাভের পেছনে অনেকগুলো অর্থবহ-যুক্তিযুক্ত কারণ রয়েছে। যা মানবজাতির স্বাভাবিক জ্ঞানের স্ফূরণ ঘটাতে সক্ষম। মানুষের মস্তিষ্ক, চোখ, বিভিন্ন ইদ্রিয় শারীরিকভাবে উপস্থিতিমূলক শিক্ষাব্যবস্থার সাথে খাপ খাওয়াতে সক্ষম। এবং এই শিক্ষাগ্রহণ পদ্ধতিই বৈজ্ঞানিকভাবে টেকসই। ঠিক তার উল্টো হলো অনলাইন শিক্ষাব্যবস্থা। অনলাইন শিক্ষাব্যবস্থা প্রবর্তন মানবজাতির মস্তিষ্কে প্রথম আঘাত বললে বেশি বাড়িয়ে বলা হবে না। এ শিক্ষাব্যবস্থাকে মানবজাতির সৃজনশীল চিন্তাশক্তি ধ্বংসের প্রাথমিক পদক্ষেপ বলে মনে করব।
শিক্ষা মানুষকে মানবিক হতে শেখায়, আরও জোরেশোরে বলতে গেলে বলতে হবে পরিশোধিত হতে শেখায়, ভেতরের আর্বজনা-জঞ্জালকে পরিষ্কার করতে শেখায়। কিন্তু বর্তমান শিক্ষার্থীদের অবস্থা এমন পর্যায়ে এসে উপনীত হয়েছে, সেখানে তারা অনলাইন শিক্ষার নামে খুব একটা বেশি কিছু শিখছে না, বরং তা বুমেরাং হয়ে মানসিক বৈকল্যতাকে ত্বরান্বিত করছে। অনলাইন শিক্ষা পদ্ধতিকে নির্জীব, নিস্ক্রিয় এবং আনন্দহীন বলা যায়। স্কুলে-কলেজ-বিশ্ববিদ্যালয়ে যাওয়ার জন্য শিক্ষার্থীদেরকে অনেক প্রস্তুতির দরকার হয়। সেই প্রস্তুতি কর্ম শিক্ষার্থীদেরকে অনুশীলন করতে শেখায়, আবার সেই অনুশীলন শিক্ষার্থীদেরকে সামাজিকরণ শেখায়, পৃথিবীর সাথে বেড়ে উঠার মানবিকতা শেখায়। অনলাইন শিক্ষা সে পদ্ধতি থেকে অনেক দূরে। এ শিক্ষা পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীরা মানবিক হওয়ার পরিবর্তে নিজের ইন্দ্রের সক্রিয়তা নষ্ট করে দিচ্ছে। যা স্বাভাবিকভাবে বেড়ে উঠার সম্পূর্ণ বিপরীত।
এই গ্রহে মানবজাতির ঠিকে থাকার পেছনের গল্পটি শুধু– মানুষ কতটুকু প্রকৃতির সাথে মানিয়ে নিয়েছে তার উপর নির্ভর করছে। অনলাইন শিক্ষাপদ্ধতি সাথে মানুষের কোন প্রাকৃতিকতা নেই। যা আছে শুধু কৃত্রিমতা, মেকি প্রতিযোগিতায় ভরপুর। মানুষ পৃথিবীর অন্যান্য প্রাকৃতিক উপাদানের সাথে মিথস্ক্রিয়া করে ঠিকে রয়েছে। এই শিক্ষা প্রকৃতির বিরুদ্ধ কাজ। যে শিক্ষা মানুষের মস্তিষ্কের সাথে খাপ খায় না; সে শিক্ষা দীর্ঘদিন চলতে থাকলে তার নেতিবাচক প্রভাব শরীরে ও মনে অবশ্যই পড়বে। চিন্তাশক্তির হ্রাস পেতে থাকবে। মানুষের শরীর এই শিক্ষার জন্য কতটুকু উপযোগী তা নিয়ে এখনই গবেষণা করা উচিত।
বর্তমানে খুবই অল্পসংখ্যক শিক্ষার্থীরা অনলাইন শিক্ষা থেকে উপকৃত হচ্ছে। বলা যায় বেশিরভাগ শিক্ষার্থী ফেইসবুক, ইউটিউবসহ নানা গ্রুপ- মেসেঞ্জারে আসক্ত হয়ে যাচ্ছে। এই আসক্তি কিন্তু মাদকের আসক্তির চেয়ে কম নয়, বরং আরও ভয়াবহ, আরও ধ্বংসাত্বক। আমি ব্যক্তিগতভাবে অনেক শিক্ষার্থীদেরকে পর্যবেক্ষণে জেনেছি তারা মোবাইল ফোনে গেমসে আসক্ত। এই আসক্তি ঐ শিক্ষার্থীসহ তার পরিবারকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে।
একদল আবার একথা বলতে শুরু করবেন প্রত্যক কাজেরই ইতিবাচক-নেতিবাচক দিক রয়েছে। আমরা ইতিবাচক দিকটাকে গ্রহণ করি না কেন? আপনি ইতিবাচক দিক গ্রহণ করেন, তাতে আমার কোন আপত্তি থাকবে না। কিন্তু মশাই যেসব ছাত্র-ছাত্রীরা মানসিক বিকারগ্রস্ততায় ভুগছে, তাদের খবর আপনি জানেন? এখনই উপযুক্ত সময় হল অপরিপক্ক বয়সে এবং মানসিকতা গঠনের সময় অনলাইন শিক্ষার নামে যারা তাদেরকে উচ্চক্ষমতা সম্পন্ন মোবাইল ফোন ধরিয়ে দিছেন, তা কেড়ে নেওয়া। আর তা এই মুহূর্তে না করলে মানসিক প্রতিবন্ধী একটি প্রজন্ম আমাদের জন্য অপেক্ষা করছে। এইসব মানসিক প্রতিবন্ধী প্রজন্ম চিন্তায় সংর্কীণতায় ভুগবে। অল্পতেই অস্থিরতায় ভুগবে। এই মানসিক প্রতিবন্ধী প্রজন্মের দ্বারা ভবিষ্যত বুদ্ধিদীপ্ত জাতি উপহার দেওয়া সম্ভব নয়?
মানুষ মাটিলগ্ন হবে। মাটিলগ্ন মানুষের চিন্তা শক্তিই সভ্যতার নিয়ামক। শিক্ষাকে বাতাসের মধ্যে ছেড়ে দিয়ে পৃথিবীর অন্যান্য প্রাকৃতিক উপাদানের সাথে কোন সংযোগ না থাকলে- সেই শিক্ষা অর্জনে কোন ফলপ্রসূতা পাওয়া যাবে না। অধিকন্তু শিক্ষার এই কৃত্রিমতার নেতিবাচক ফলাফল মানবজাতির জন্য অশনিসংকেত, তা আদর্শিক মানুষ হওয়ার পেছনে অন্তরায়।
আমাদের শিক্ষাখাতে বরাদ্দ অনেক কম। শিক্ষার প্রাতিষ্ঠানিক অবকাঠামো সংষ্কার করতে হলে শিক্ষাখাতে বাজেট বাড়াতে হবে। বর্তমান এই মহামারি সময়ে শিক্ষাখাতে আরও বরাদ্দ বাড়ানো উচিত বলে মনে করি। বর্তমান জিডিপির ২% শিক্ষাখাতে বরাদ্দ। আর শিক্ষাখাতে জাতিসংঘের ঘোষিত জিডিপি হল ৫.৫%। সেখানে আমরা জিডিপির অর্ধেকও শিক্ষাখাতে বরাদ্দ করছি না। শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধি করে শিশুদের শিক্ষার উপযোগী পরিবেশ সৃষ্টি করলে পারলে-অনেক শিক্ষার্থীদেকে শিক্ষা থেকে ঝরে পড়া রোধ করা সম্ভব।

সাইদুর রহমান সাঈফ
প্রভাষক
ইংরেজি বিভাগ
হাজী আসমত কলেজ, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *