• সোমবার, ২০ মে ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান

ডিজিটাল আইনে একটি মামলার পটভূমি ব্যাখ্যায় জেলা প্রশাসকের প্রেসব্রিফিং

কিশোরগঞ্জে প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী। -পূর্বকণ্ঠ

ডিজিটাল আইনে একটি
মামলার পটভূমি ব্যাখ্যায়
জেলা প্রশাসকের প্রেসব্রিফিং

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে ডিজিটাল নিরাপত্তা আইনে জেলা প্রশাসকের মামলা দায়ের ও সাংবাদিক পরিচয়ে এক ব্যক্তির কারাগারে যাওয়ার পটভূমি ব্যাখ্যা করতে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী রাজনৈতিক নেতৃবৃন্দ ও আইন কর্মকর্তাদের উপস্থিতিতে একটি প্রেস ব্রিফিং করেছেন। মঙ্গলবার বিকালে কালেক্টরেট সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক ছাড়াও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমএ আফজাল, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট শাহ আজিজুল হক, জিপি অ্যাডভোকেট বিজয় শংকর রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মাসউদ ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. গোলাম মোস্তফাসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও বিভিন্ন মিডিয়ার সংবাদ কর্মিগণ উপস্থিত ছিলেন।
প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসনের পক্ষে বিতরণ করা একটি প্রেস বিজ্ঞপ্তি এবং মৌখিক বিবরণে জানা যায়, গত সোমবার দুপুরে জেলা সদরের সার্কিট হাউজ এলাকায় ভ্রাম্যমান আদালত চলমান ছিল। এসময ওই রাস্তা দিয়ে ‘আনন্দ টিভি’ ও ‘দেশটাইম’ অনলাইন পোর্টালের সাংবাদিক পরিচয়ে আকিব হৃদয় (২৬) নামে এক যুবক মোস্তাফিজুর রহমান নামে আরেক যুবককে তার মোটরসাইকেলে চড়িয়ে যাচ্ছিলেন। তবে তাদের ড্রাইভিং লাইসেন্স, হেলমেট ও মাস্ক ছিল না। ফলে তাদেরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা পরিশোধ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে দাঁড়িয়ে ওই দুই যুবক ও মনোয়ার হোসেন রনি নামে আরো একজন ফেসবুক লাইভে গিয়ে জেলা প্রশাসক, ভ্রাম্যমান আদালত ও প্রশাসন সম্পর্কে অশালীন ও কটুক্তিপূর্ণ বক্তব্য প্রচার করেন।
এ ঘটনায় এদিন রাত পৌনে ১২টায় জেলা প্রশাসক বাদী হয়ে সদর মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮’র সংশ্লিষ্ট ধারায় তিনজনের বিরুদ্ধে মামলা (নং ৩২) রুজু করেন। ওই রাতেই ৩টার সময় শহরের উকিলপাড়ার বাসা থেকে আকিব হৃদয়কে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। অন্য দু’জন পলাতক আছেন বলে জানিয়েছেন সদর থানার ওসি আবু বকর সিদ্দিক। এ বিষয়ে সকল মিডিয়া কর্মিকে অবহিত করার জন্য জেলা প্রশাসক মঙ্গলবার বিকালে কালেক্টরেট সম্মেলন কক্ষে একটি প্রেস ব্রিফিংয়ের আয়োজন করেন। সেখানে তিনি ঘটনার পটভূমি বর্ণনা করে বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে ভ্রাম্যমান আদালতের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। আকিব হৃদয় আইন অমান্য করে উল্টো ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেছেন। প্রশাসন রাষ্ট্রের একটি ইনস্টিটিউশন। এর সুনাম ও ভাবমূর্তি রক্ষার লক্ষ্যেই মামলাটি করা হয়েছে। প্রেস ব্রিফিংয়ে ভ্রাম্যমান আদালতের সঙ্গে আকিব হৃদয়ের কথোপকথন ও ফেসবুক লাইভের ভিডিও ফুটেজও পাওয়ার পয়েন্টে প্রদর্শন করেন ভ্রাম্যমান আদালতের একজন ম্যাজিস্ট্রেট মো. উবায়দুর রহমান সাহেল। প্রেস ব্রিফিংয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান বলেছেন, ফসবুক লাইভের ভাষা এবং বডি ল্যাঙ্গুয়েজ ছিল খুবই আপত্তিকর। এ ধরনের আচরণকে অনভিপ্রেত আখ্যায়িত করে বলেন, আইন অমান্য করার পর ঔদ্ধত্য প্রকাশ না করে বিনয়ের সঙ্গে ‘সরি’ বললে হয়ত বিষয়টা এতদূর গড়াতো না। সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমএ আফজাল বলেছেন, এ ধরনের আচরণ সবার জন্যই লজ্জার। তার নিজের বিরুদ্ধেও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার মত ফেসবুকে অপপ্রচার চালানো হয়েছিল বলে উল্লেখ করেন। আরো বলেন, আমরা কেউই আইনের উর্ধে নই। করোনা পরিস্থিতিতে আমাদেরকে স্বাস্থ্যবিধি মানতে হবে, অন্যান্য আইনও মেনে চলতে হবে। সংবাদ কর্মিদের পক্ষ থেকেও সকলের নিজের এখতিয়ার, সাংবাদিকদের ভাবমূতি ও সাংবাদিকসুলভ আচরণের ওপর গুরুত্বারোপ করা হয়। ভ্রাম্যমান আদালত ও জেলা প্রশাসনের বিরুদ্ধে এহেন আচরণের প্রতিবাদে কালেক্টরেট কর্মচারী সমিতি ও ক্লাবের পক্ষ থেকে একটি মানববন্ধন কর্মসূচী নেয়া হয়েছিল। প্রেস ব্রিফিংয়ে উপস্থিত সকলের অনুরোধে সেটি বাতিল করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *