• শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪৭ পূর্বাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জ মুক্ত হয়েছিল একাত্তরের ১৭ ডিসেম্বর

কিশোরগঞ্জ মুক্ত হয়েছিল
একাত্তরের ১৭ ডিসেম্বর

# মোস্তফা কামাল :-

আজ ১৭ ডিসেম্বর ‘কিশোরগঞ্জ মুক্ত দিবস’। একাত্তরে ৯ মাসের রক্তক্ষয়ি যুদ্ধশেষে দেশের অধিকাংশ এলাকা মুক্ত হওয়ার কারণে পরাজয় অবশ্যম্ভাবি জেনে পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পনের সিদ্ধান্ত নেয়। তারা পূর্বাঞ্চলীয় কমান্ডার জেনারেল আমীর আব্দুল্লাহ খান নিয়াজীর নেতৃত্বে ১৬ ডিসেম্বর তৎকালীন ঢাকার রেসকোর্স ময়দানে মিত্র বাহিনী ও মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্পন করে। দেশ আনুষ্ঠানিকভাবে শত্রুমুক্ত হয়ে মুক্তিযুদ্ধে বিজয় ঘোষিত হয়।
কিন্তু তখনও হানাদারদের দোসর রাজাকার, আলবদর, আলশামসরা কিশোরগঞ্জ শহর আগলে রেখেছিল। তৎকালীন কিশোরগঞ্জ মহকুমার সকল থানা এলাকা মুক্তিযোদ্ধারা ১৬ ডিসেম্বরের মধ্যে মুক্ত করতে সক্ষম হলেও মহকুমা শহর ছিল স্থানীয় স্বাধীনতা বিরোধীদের দখলে। শেষ পর্যন্ত বীর মুক্তিযোদ্ধারা সকল দিক থেকে শহরকে ঘিরে ফেললে অবস্থা বেগতিক দেখে স্বাধীনতা বিরোধীরা বিনা প্রতিরোধেই আত্মসমর্পনের প্রস্তাব দেয়। মু্িক্তযোদ্ধারা সাধারণ মানুষের প্রাণহানির আশঙ্কা এড়ানোর লক্ষ্যে এই প্রস্তাবে সম্মতি দেন। ফলে ১৭ ডিসেম্বর স্বাধীনতা বিরোধীরা আত্মসমর্পন করলে শহরটি আনুষ্ঠানিকভাবে শত্রুমুক্ত হয়।
পাকিস্তানী সেনারা একটি বিশেষ ট্রেনযোগে আকাশপথে বিমান প্রহরায় একাত্তরের ১৯ এপ্রিল প্রথম কিশোরগঞ্জ শহরে ঢোকে। তাদেরকে স্বাগত জানান পাকিস্তান নেজামে ইসলামীর তৎকালীন সভাপতি কিশোরগঞ্জ শহরের শহীদি মসজিদের ইমাম মাওলানা আতাহার আলীর নেতৃত্বে স্বাধীনতা বিরোধী চক্র। শহরে ঢুকেই হানাদাররা বেপরোয়া লুটপাট আর হত্যাকা-ে মেতে ওঠে। স্বাধীনতা যুদ্ধের ৯ মাসে তারা কিশোরগঞ্জের প্রায় সর্বত্রই হত্যাযজ্ঞ, লুটপাট, অগ্নিসংযোগ আর নারী নির্যাতনে লিপ্ত থাকে। তাদেরকে সহায়তা করে এদেশীয় রাজাকার, আলবদর, আলশামস আর তথাকথিত শান্তিকমিটির নেতারা। কিশোরগঞ্জ শহরতলির বরইতলা, শোলমারা, ভৈরবের মানিকদী, ইটনার বয়রা, মিঠামইনের ধুবাজোড়া, নিকলীর গুরুইসহ জেলার প্রায় সর্বত্রই চলেছে গণহত্যা। বরইতলা এলাকায় ১৩ অক্টোবর একসঙ্গে হত্যা করা হয় আশপাশের বিভিন্ন গ্রামের ৩৬৫ জন নিরীহ মানুষকে।
মুক্তিযুদ্ধকালীন সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলাম, প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের এলাকা কিশোরগঞ্জ ছিল মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর শফিউল্লাহ বীর উত্তমের নেতৃত্বাধীন ৩ নং সেক্টরভুক্ত। মূলত নভেম্বর থেকেই জেলার বিভিন্ন জায়গা থেকে পাকিস্তানি হানাদার আর তাদের এদেশীয় দোসররা মুক্তিযোদ্ধাদের সাঁড়াশি আক্রমণে পর্যুদস্ত হয়ে পালাতে শুরু করে। পরাজয় আঁচ করতে পেরে দিশেহারা পাকিস্তানি সেনা আর মিলিশিয়ারা ৪ ডিসেম্বর কিশোরগঞ্জ শহরে তাদের দোসরদের হাতে চাঁদতারা পতাকার দায়িত্ব বুঝিয়ে দিয়ে ঢাকায় পালিয়ে যায়।
সারাদেশ ১৬ ডিসেম্বর বিজয়ের উল্লাসে মেতে উঠলেও তখনও কিশোরগঞ্জ শহরে উড়ছিল পরাধীনতার প্রতীক চাঁদতারা খচিত পাকিস্তানি পতাকা। কিন্তু শহরের চতুর্দিক থেকে ক্যাপ্টেন হামিদ, কমান্ডার নূরুল ইসলাম খান পাঠান বীরপ্রতীক, আব্দুল বারী খান, কবীর উদ্দিন আহমেদ, হান্নান মোল্লা, নাজিম কবীর, সাব্বির আহমেদ মানিকসহ দুঃসাহসী কমান্ডারদের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা কিশোরগঞ্জ শহরকে জালের মত ঘিরে ফেলেন। ক্যাপ্টেন চৌহানের নেতৃত্বে ভারতীয় মিত্র বাহিনীও প্রস্তুত ছিল। অবশেষে ১৭ ডিসেম্বর স্থানীয় রাজাকার আলবদর, আলশামসরা বিনা প্রতিরোধে আত্মসমর্পন করতে বাধ্য হয়। উল্লাসে ফেটে পড়েন স্বাধীনতাপ্রিয় জনগণ। মুক্ত আকাশে উড়িয়ে দেয়া হয় স্বাধীন দেশের পতাকা। মুক্তিযোদ্ধারা মুক্ত আকাশে মুহুর্মুহু ফাঁকা গুলিবর্ষণ করে তাদের বহু আকাক্সিক্ষত মহান বিজয়ের বার্তা ঘোষণা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *