• শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

চার বছরে ১৪ জন নির্বাহী প্রকৌশলী ! কিশোরগঞ্জে শীর্ষ অবহেলিত পরিষেবা খাত বিদ্যুৎ বিভাগ

চার বছরে ১৪ জন নির্বাহী প্রকৌশলী !
কিশোরগঞ্জে শীর্ষ অবহেলিত
পরিষেবা খাত বিদ্যুৎ বিভাগ

# মোস্তফা কামাল :-

বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন, পানিসহ যত রকমের পরিষেবা খাত রয়েছে, এগুলির মধ্যে কিশোরগঞ্জে সবেচেয়ে অবহেলিত খাতের নাম বিদ্যুৎ বিভাগ। অথচ এটি জনজীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরিষেবা খাত। বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা, বিদ্যুৎ সরবরাহ, গ্রাহকদের বিল প্রস্তুত থেকে শুরু করে নানারকম অব্যবস্থাপনা আর অনিয়মে গ্রাহকরা এখানে চরম ভোগান্তির শিকার হচ্ছেন। শুধু তাই নয়, ১৩ উপজেলা নিয়ে গঠিত এরকম একটি বৃহৎ ও গুরুত্বপূর্ণ জেলায় এরকম একটি গুরুত্বপূর্ণ বিভাগে একজন স্থায়ী নির্বাহী প্রকৌশলীও নিয়োগ দেয়া হয় না। গত চার বছরে এখানে ১৪ জন নির্বাহী প্রকৌশলী দায়িত্ব পালন করেছেন। তাও অনেকেই ভারপ্রাপ্ত এবং চলতি দায়িত্বে কাজ করেছেন। বর্তমান নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসানও ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্বে আছেন। তিনি এর আগে একবার চলতি দায়িত্বেও ছিলেন।
সরকারের পক্ষ থেকে বার বার পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদনের কথা বলা হলেও কিশোরগঞ্জে প্রায়ই বিদ্যুৎ থাকে না। দিনে তিন চার বার করেও বিদ্যুৎ চলে যায়। কোন কোন এলাকাকে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎবিহীন থাকতে হয়। বিদ্যুৎ অফিসে গ্রাহকরা ফোন করলে কখনোই লোডশোডিংয়ের কথা বলা হয় না। বলা হয় ‘লাইনে ফল্ট হয়েছে’। কয়েক বছর আগে ‘নাইন টাউন’ প্রকল্পের আওতায় কিশোরগঞ্জে বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থার সংস্কার বা উন্নয়ন করা হয়েছিল। কিন্তু তখন নিম্নমানের সামগ্রি দিয়ে কাজ সম্পন্ন করে ব্যাপক অনিয়ম করা হয়েছে বলে পরবর্তী সময়ে দায়িত্ব পালন করা নির্বাহী প্রকৌশলীরা সংবাদ কর্মি এবং গ্রাহকদের কাছে ব্যাখ্যা দিয়েছেন। আর সেই কারণেই নাকি বার বার সঞ্চালন ব্যবস্থা বিকল হয়ে পড়ে। তবে সঞ্চালন ব্যবস্থার উন্নয়নে আবারো টেন্ডার হয়েছে বলে বিদ্যুৎ অফিস সূত্রে জানা গেছে।
বিদ্যুৎ বিভ্রাটের বিড়ম্বনার পাশাপাশি গ্রাহকদেরকে মিটার রিডিংয়ের চেয়ে বাড়তি টাকার বিদ্যুৎ বিল সরবরাহ করা হয়। মিটারে যে রিডিং থাকে, বিল দেয়া হয় এর চেয়ে অনেক বেশি। অথচ বিদ্যুতের একেকটি শ্লটের জন্য ইউনিট প্রতি একেক রকম মূল্য নির্ধারণ করা আছে। একটি শ্লট অতিক্রম করলেই রেট বেড়ে যায়। এই সমস্যাটি বেশি হয়েছে কোভিড মহামারির পর যখন তিন মাসের বিল একসঙ্গে করা হয়েছে। তিন মাসের মধ্যে প্রথম মাসে একটি ছোট অঙ্কের ইউনিট ব্যবহার দেখিয়ে পরের মাসগুলোতে অনেক বেশি ব্যবহার দেখিয়ে বাড়তি রেটের বোঝা চাপিয়ে দেয়া হয়েছে। পূর্ববর্তী মাসগুলোর বিলের সঙ্গে এর কোনই সামঞ্জস্য নেই। এসব কাজ এখনো চলছে। মিটারে প্রদর্শিত রিডিংয়ের চেয়ে বেশি বিল করা হচ্ছে। অনেক এলাকায় মিটার রিডাররা মিটারের কাছে না গিয়ে অফিসে বসেই মনগড়া বিল তৈরি করেন বলেও গ্রাহকদের কাছ থেকে অভিযোগ পাওয়া যায়। বিদ্যুৎ অফিসে গেলে প্রতিদিনই প্রচুর গ্রাহককে দেখা যায় বিল সংশোধনের জন্য সেখানে ধরনা দিচ্ছেন। এখন সবাই ডিজিটাল মিটার ব্যবহার করছেন। আর মিটারে যে পরিমাণ ইউনিট খরচ প্রদর্শিত হচ্ছে, সেই অনুসারে বিল করলে গ্রাহকদের কেন বিদ্যুৎ অফিসে ছুটতে হবে, অনেক গ্রাহকেরই এরকম প্রশ্ন। সংশ্লিষ্ট এলাকার মিটার রিডারদের বিষয়ে নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসানের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বিষয়টি দেখবেন বলে এ প্রতিনিধিকে জানিয়েছেন।
বিদ্যুৎ বিভাগে চোরাই বিদ্যুৎ লাইনের একটি সংস্কৃতি অনেক আগে থেকেই রয়েছে। বিদ্যুৎ বিভাগের এক শ্রেণির অসৎ লোকেরাই এর সঙ্গে জড়িত। এর ফলে বিদ্যুৎ বিভাগ প্রচুর সিস্টেম লসের শিকার হয়। যে কারণে সরকার কয়েক বছর আগে একটি নিয়ম করেছে, সিস্টেম লসের অঙ্কটা ডাবল ডিজিটে গেলেই সংশ্লিষ্ট বিদ্যুৎ অফিসের স্টাফদের কাছ থেকে সেটা ভর্তুকি হিসেবে আদায় করা হবে। বার বার বিদ্যুৎ বন্ধ করে দিয়ে আসলে চোরাই বিদ্যুৎ খরচটা বাঁচানোর চেষ্টা করা হয় কি না, এরকম প্রশ্ন অনেক গ্রাহকের। মাসে অন্তত ৩০ থেকে ৩০ ঘন্টাও যদি বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা যায়, তাহলে সিস্টেম লসও অনেক কমে আসবে। ভর্তুকির ঝুঁকিও কমে আসবে। আর যারা চোরাই লাইন নিয়েছে, তারা তো মাসিক চুক্তিতে টাকা পরিশোধ করছেই। গ্রাহকদের বাড়তি বিদ্যুৎ বিল দেয়ার সাথে এর কোন সম্পর্ক আছে কি না, এরকম প্রশ্নও গ্রাহকদের মনে রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *