• বুধবার, ২২ মে ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

ট্রানজিট পয়েন্ট হিসেবে ভৈরবকে ব্যবহার করছে মাদক ব্যবসায়ীরা

ট্রানজিট পয়েন্ট হিসেবে ভৈরবকে
ব্যবহার করছে মাদক ব্যবসায়ীরা

# মো. আল আমিন টিটু :-

হঠাৎ বেড়ে গেছে মাদক, বেড়েছে মাদক ব্যবসায়ীদের আনাগোনা। ফলে পুলিশের হাতে শত শত ফেনসিডিলসহ বেশ কয়েকজন মাদক ব্যবসায়ী আটক হয়েছে। গেল এক মাসে শুধুমাত্র ঢাকা-সিলেট মহাসড়ক থেকে মোটরসাইকেল, প্রাইভেটকার ও পিকআপ ভ্যান তল্লাশী করে বিপুল পরিমাণের ফেনসিডিল আটক করেছে পুলিশ। ফলে বিষয়টি ভাবিয়ে তুলছে সুশীল সমাজের লোকজনসহ আইন শৃংখলা বাহিনীর সদস্যদের। ধারণা করা হচ্ছে, ভৈরবসহ আশ-পাশের জেলা-উপজেলার মাদক ব্যবসায়ীরা মাথা চাড়া দিয়ে ওঠেছে।
জানাগেছে, সড়ক, রেল ও নৌ-পথের যোগাযোগ সমৃদ্ধ শহর এবং দেশের ব্যবসা বাণিজ্যের কেন্দ্রবিন্দু বন্দর নগরী ভৈরব। ফলে দেশের সীমান্তবর্তী এলাকা থেকে আইন শৃংখলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে সহজেই নানা ধরণের মাদকদ্রব্য প্রবেশ করে এই শহরে। ফলে মাদকের ট্রানজিট পয়েন্ট হিসেবে ভৈরবকে ব্যবহার করে মাদক ব্যবসায়ীরা। এক সময় মাদকের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত ছিল ভৈরব। ফলে শহরের রেলওয়ে স্টেশনের পেছনে অর্থাৎ পঞ্চবটি পুকুরপাড়, আমলাপাড়া, জগন্নাথপুর, কমলপুর, চণ্ডিবের গ্রামের পাড়া মহল্লায় মাদক ব্যবসা জমজমাট হয়ে ওঠে। এমনকি বাদ যায়নি উপজেলার বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন গ্রামের পাড়া মহল্লাও। আর গ্রামাঞ্চলের মধ্যে অন্যতম এলাকা উপজেলার শ্রীনগর। ফলে হাত বাড়ালেই মিলতো বিভিন্ন ধরণের মাদকদ্রব্য যেমন- ইয়াবা, ফেনসিডিল ও গাঁজা। আর এই মাদক ব্যবসা নিয়ন্ত্রণে ছিলেন প্রায় ৩ শতাধিক মাদকের ডিলার। তাদের মধ্যে কেউ কেউ একাধিক বাড়ির, গাড়ীর এমনকি কোটি কোটি টাকার মালিক বনে গেছেন।
খোঁজ নিয়ে জানাগেছে, বিভিন্ন সময় প্রশাসনের অভিযানে একাধিক মাদক ব্যবসায়ী মাদকদ্রব্যসহ আইন শৃংখলা বাহিনীর সদস্যদের হাতে আটক হয়ে জেলে গেছেন। ফলে কেউ কেউ মাসের পর মাস আবার কেউ বছরের পর বছর জেল খেটে বের হয়ে ফের মাদক ব্যবসায় জড়িয়ে পড়ছেন। তবে, পাল্টে ফেলেছেন ব্যবসার কৌশল। নিত্য নতুন কৌশল আর অভিনব পদ্ধতির কারণে কেউ কেউ বছরের পর বছর ধরে মাদক ব্যবসা করে যাচ্ছেন। বিশেষ করে বর্তমান সময়ে শিশু এবং নারীদের ব্যবহার করে মাদকদ্রব্য পরিবহনের কাজ করায় আইন শৃংখলা বাহিনীর সদস্যরা সহজে টের না পাওয়ায় তারা অনেকটা নিশ্চিন্তে মাদক ব্যবসা করে যাচ্ছেন। ফলে গেল ৬ মাসে শ্রীনগর, সাদেকপুর কিংবা শিমুলকান্দি ও আগানগর থেকে পুলিশ কাউকে আটক করতে পারেনি। আর এ সুযোগে তারাও রয়েছেন ধরা ছোঁয়ার বাইরে।
শুধু তাই নয়, মাদক ব্যবসায়ীদের তালিকায় খোদ পুলিশের সোর্সেরও নাম রয়েছেন। তাছাড়া গেল বছর দেড়েক আগেও ভৈরব থানায় প্রতি মাসে মাদকের মামলাই বেশি নথিভূক্ত করা হতো। বর্তমানে থানায় মাদক মামলার সংখ্যা নগণ্য। সমাজের বিজ্ঞজনরা ধারণা করছেন, এই সুযোগকে কাজে লাগিয়ে মাদক ব্যবসা করছে মাদক ব্যবসায়ীরা।
এদিকে পুলিশ জানায়, শহর কিংবা গ্রামের পাড়া-মহল্লায় তাদের অভিযান অব্যাহত আছে। ফলে গেল মাসের ২৯ অক্টোবর ঢাকা-সিলেট মহাসড়কের শহরের দুর্জয় মোড় থেকে স্থানীয় এবং সার্জেন্ট পুলিশের সহায়তায় ২শ ৫০ বোতল ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ীকে আটক করা হয়। এসময় মাদক পরিবহনের কাজে ব্যবহৃত একটি মোটরসাইকেল আটক করে পুলিশ। এর এক সপ্তাহ পর অর্থাৎ চলতি মাসের ৭ নভেম্বর একই সড়কের নাটালের মোড় থেকে একটি প্রাইভেটকারে মাদক পরিবহনের সময় ২শ ৮০ বোতল ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ীকে আটক করে পুলিশ। এর পরের সপ্তাহে ১৬ নভেম্বর শহরের পলতাকান্দা এলাকা থেকে ১শ ৯৭ বোতল ফেন্সিডিলসহ আরো এক মাদক ব্যবসায়ীকে আটক করে পুলিশ। এর দুই দিন পর ১৮ নভেম্বর শহরের চণ্ডিবের এলাকা থেকে সাবইন্সপেক্টর মো. রফিকুল ইসলাম ৩শ ৮০ পিস ইয়াবা ট্যাবলেটসহ এক যুবককে আটক করে। এর পরদিন ১৯ নভেম্বর শহরে প্রবেশের আগ মুহুর্তে আশুগঞ্জ টোলপ্লাজা এলাকা থেকে ভৈরবের প্রভাবশালী কাউন্সিলর মোশারফ হোসেন মিন্টুর দুই ছেলে এবং কথিত এক সাংবাদিকসহ ৪ জনকে ৬৬ বোতল ফেনসিডিল ও একটি দামী প্রাইভেটকারসহ তাদেরকে আটক করে র‌্যাব সদস্যরা। গত মঙ্গলবার ঢাকা-সিলেট মহাসড়কের নাটালের মোড় থেকে ৪৮ বোতল ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ীকের আটক করে পুলিশ। এছাড়াও আজ বৃহস্পতিবার সকালে একই স্থান থেকে (নাটালের মোড়) অভিনব কায়দায় ৩টি গ্যাস সিলিন্ডারের মাধ্যমে ১শ ২৫ বোতল ফেনসিডিলসহ একজনকে আটক করে সাবইন্সপেক্টর মতিউজ্জামান। পুলিশের হাতে আটক সবার বিরুদ্ধে মাদকদ্রব্য আইনে মামলা দিয়ে তাদেরকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এছাড়াও মাদক আত্মসাতের অভিযোগে সম্প্রতি দেলুয়ার এবং হানিফ নামে দুইজন এসআইকে প্রত্যাহার করে জেলা পুলিশ লাইনসে সংযুক্ত করেছেন কিশোরগঞ্জ পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার)।
এ প্রসঙ্গে জানতে চাইলে ভৈরব থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শাহিন জানান, মাদকের বিরুদ্ধে পুলিশ সব সময় সজাগ রয়েছে। তাই, শহরের বিভিন্ন যানবাহন প্রবেশের সময় তল্লাশী করার জন্য চেক পোস্ট রয়েছে। চেক পোস্টে ২৪ ঘণ্টা পুলিশ দায়িত্ব পালন করছে। ফলে একের পর এক মাদকের চালান ধরা পড়ছে। একই সাথে শহর কিংবা গ্রামাঞ্চলের পাড়া-মহল্লায়ও পুলিশের নজরদারী রয়েছে। সমাজে যারা মাদক ব্যবসা করবে, তাদেরকে একদিন অবশ্যই পুলিশের হাতে ধরা পড়তেই হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *