• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

দৈনিক পূর্বকণ্ঠের আগামী দিনগুলোর পথচলা সুগম হোক

দৈনিক পূর্বকণ্ঠের আগামী
দিনগুলোর পথচলা সুগম হোক

কিশোরগঞ্জ জেলার সমৃদ্ধ বন্দর নগরী ভৈরব থেকে প্রকাশিত দৈনিক পূর্বকণ্ঠ পত্রিকাটি নিজের পথে চলতে চলতে ৪র্থ বর্ষ পার করে ৫ম বর্ষে পদার্পণ করছে। পত্রিকাটির এই পথচলাকে স্বাগত জানাই। দৈনিক পূর্বকণ্ঠ আগামী দিনগুলোর পথচলা সুগম হোক। সৈয়দ সোহেল সাশ্রু সম্পাদিত পত্রিকা দুটোর মধ্যে সাপ্তাহিক দিনের গান গতমাসে নিজের পথে ১৫তম বর্ষের যাত্রা আরম্ভ করেছে। আর এই মাসে পূর্বকণ্ঠ পাঁচ বছরে প্রবেশ করছে। নিজের কণ্ঠকাকীর্ণ চলার পথ মসৃণ করেই এগিয়ে যাবে দৈনিক পূর্বকণ্ঠ। সম্পাদকের ব্যক্তিগত ও সামাজিক কর্মকাণ্ড এবং পত্রিকাগুলোর সাথে আন্তরিকভাবে মিশে নিরলসভাবে কাজ করার কথা দিনের গানের প্রতিষ্ঠা বার্ষিকী সংখ্যায় লিখেছি। এবার এসব না লিখে গত লেখার একটি বাক্য ধরেই এগিয়ে যাবো। বাক্যটি ছিলো “সোহেল সাশ্রু পত্রিকা দুটোকে নিজের সন্তানের মতো করে ভালোবাসে।” পত্রিকার সাথে তার এই সম্পর্কটা গতানুগতিক পিতার সম্পর্কের মতো নয়। এটি একটি অন্যরকম পিতা। সন্তানের পিতা অনেকেই হয়ে থাকে। প্রকাশনার পিতা যত্রতত্র যে কেউ হতে পারে না। এ বিষয়ে ধারনা পাবার জন্য একজন কবির প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ সম্পর্কে তার নিজের প্রতিক্রিয়ার কয়টি লাইন উদ্বৃত করছি। তিনি লিখেছেন- “প্রথম বই প্রকাশ আর কাঙ্খিত প্রথম সন্তান পৃথিবীতে আসার মধ্যে কোনটা বেশি আনন্দের তা আলাদাভাবে উপলব্ধি করতে ব্যর্থ হলেও এটা ঠিকই বুঝতে পারছিলাম যে, কোনটাই কোনটার চাইতে কম নয়। তবে বই প্রকাশের ক্ষেত্রে কিছুটা ভিন্নতাতো থাকতেই হবে। কারণ সব পিতা সন্তানের জন্মদাতা হলেও সবার পক্ষে তো আর বইয়ের পিতা হওয়া সম্ভব হয় না।”
আমিও বাঁচতে চাই কাব্য গ্রন্থের কবি মো. মোসলেহ উদ্দিন সাহেবের সাথে আমিও একমত পোষণ করি। সব পিতা সন্তানের জন্মদাতা হলেও সবার পক্ষে তো আর পত্রিকার পিতা হওয়া সম্ভব হয় না। সোহেল তা হতে পেরেছে। পত্রিকা দুটো তার সন্তান। পৃথিবীতে প্রতিটি সন্তানের বাবার বাইরেও মা, দাদা, দাদী, চাচা, ফুফু, নানা, নানী, মামা, খালা, এধরনের সম্পর্কীয় অনেক লোক থাকে। বাবার আদর স্নেহ লালন পালনের পাশাপাশি তাদের অপরিসীম আদর স্নেহ পয়ে বড় হয়ে উঠে সন্তান। পত্রিকা দুটোরও এধরনের সম্পর্কীয় লোক রয়েছেন। পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী যাদের প্রত্যক্ষ এবং পরোক্ষ সহযোগিতায় পত্রিকাগুলো নিজের পথে এগিয়ে যায়। এসব বড় মনের মানুষগুলো যদি পত্রিকা দুটোর প্রতি সাহায্যের হাত আরো বাড়িয়ে দেন। তবে পত্রিকা দুটোর ব্যপ্তি আরো বড় হতে পারে।
ভৈরব রাজনীতিতে সমৃদ্ধ, ব্যবসা-বাণিজ্যে, অর্থবিত্তে সমৃদ্ধ, সংগীত, সংস্কৃতি সাহিত্যেও সমৃদ্ধ। ২০২০ সালে মরোণোত্তর স্বাধীনতা পুরস্কারে ভূষিত হয়েছেন কমাণ্ডার (অব.) আব্দুর রউফ। তিনি একজন খ্যাতনামা সাহিত্যিক। অধ্যক্ষ মিন্নাত আলী ১৯৭৫ সালে বাংলা একাডেমী শ্রেষ্ঠ ছোট গল্পকার পুরস্কার লাভ করেন। এছাড়া জাতীয় এবং স্থানীয় পর্যায়ে ভৈরবের সন্তান অনেক খ্যাতনামা কবি সাহিত্যিক রয়েছেন। অনেক অখ্যাত কবি সাহিত্যিকও ভৈরবের শহর গ্রামে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। তাদের প্রকাশ বিকাশের জন্য পৃষ্ঠপোষকতা প্রয়োজন। এসব কবি সাহিত্যিকদের যদি তোলে আনা যায়, তাহলে হয়ত নতুন প্রজন্ম থেকে কমরেড রেবতী মোহন বর্মন, অধ্যক্ষ মিন্নাত আলী, কমান্ডার (অব.) আব্দুর রউফ, কবি ফারুক মাহমুদ, কথাসাহিত্যিক মুহ. শহীদুল্লাহ, অধ্যাপক হেলাল উদ্দিন সাহেবদের মতো প্রতিতযশা আরো কবি সাহিত্যিক আমরা পেতে পারি। আর এই পাবার জন্য স্থানীয় পত্রিকাগুলো মাধ্যম হতে পারে। পত্রিকাগুলো যদি নতুন প্রজন্মের লেখকদের নিয়ে নিয়মিত সাহিত্যের পাতা প্রকাশ করে। তাহলে হয়ত রাজনীতির মতো সাহিত্যেও ভৈরব আরো সমৃদ্ধ হতে পারে। এই সমৃদ্ধতা অর্জনের জন্য পত্রিকাগুলোর পৃষ্ঠপোষকতা প্রয়োজন। পত্রিকাগুলো যদি প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা পায়। তাহলে পত্রিকার কলেবর বৃদ্ধি করে সাহিত্যের পাতা প্রকাশ করতে পারে। এই পরিপ্রেক্ষিতে সামর্থ্যবান ব্যক্তিদের অনুরোধ করি। তারা যেন পত্রিকা দুটোকে আর্থিকভাবে সহযোগিতা আরো বাড়িয়ে দেন। তাহলেই সোহেল সাশ্রু নিয়মিত সাহিত্যের পাতা প্রকাশ করে ভৈরবের সাহিত্যকে সমৃদ্ধির পথে এগিয়ে নেবার জন্য কাজ করে যেতে পারবে।

মো. জালাল উদ্দিন
লেখক, কবি গল্পকার ও ঔপন্যাসিক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *