• শনিবার, ১৮ মে ২০২৪, ০১:৫৮ অপরাহ্ন |
  • English Version

সারা বছর ফুল আর ফল দিতে প্রস্তুত কিশোরগঞ্জ হর্টিকালচার

কিশোরগঞ্জে ফলের বিভিন্ন জাত নিয়ে জয়নুল আলম তালুকদারের প্রদর্শনী কেন্দ্র। -পূর্বকণ্ঠ

সারা বছর ফুল আর ফল দিতে
প্রস্তুত কিশোরগঞ্জ হর্টিকালচার

# মোস্তফা কামাল :-

মৌসুমী ফল আর মৌসুমী ফুল বলে কথার প্রচলন রয়েছে। অর্থাৎ সারা বছরই বিভিন্ন মৌসুমে কোন না কোন ফল পাওয়া যায়, কোন না কোন ফুলও পাওয়া যায়। কিন্তু অনেকের বাড়ি বা বাগানেই সকল মৌসুমের ফুলও পাওয়া যায় না, সকল মৌসুমের ফলও পাওয়া যায় না। হয়ত নির্দিষ্ট মৌসুমের ফল বা ফুল পাওয়া যায়। বাকি সময় বাজার থেকে ফুল-ফল কিনতে হয়। আবার অনেক ফল রয়েছে যা কেবল বছরের একটি নির্দিষ্ট মৌসুমেই গাছে ধরে। কিন্তু এখন এমন অনেক ফলের জাত উদ্ভাবন করা হয়েছে যা সারা বছরই গাছে ধরে। এমন ফলের জাতও উদ্ভাবন করা হয়েছে যা একই গাছে বছরে চারবার ফলবে। এসব নিয়েই কাজ করছে কিশোরগঞ্জ শহরের শোলাকিয়া হর্টিকালচার সেন্টার।
এই সেন্টারের প্রাণ উদ্যানতত্ত্ববিদ জয়নুল আলম তালুকদার ফুল, ফল শোভাবর্ধক, ওষুধি আর মসলা জাতীয় গাছের প্রায় ৫ শতাধিক জাত দিয়ে সেন্টারটি সাজিয়েছেন। দেশী জাতের পাশাপাশি রয়েছে বিদেশী জাতও। তার অফিসে ঢোকার পথেই রয়েছে বসতবাড়ি ও ছাদে সারা বছর ফল উৎপাদনের মত ২৪ জাতের ফল গাছের একটি মডেল বাগান। অর্থাৎ এসব গাছ কেউ রোপন করলে সারা বছরই কোন না কোন ফল পাবে। এর মধ্যে রয়েছে আম, জাম, কাঁঠাল, পেঁপে, সফেদা, পেয়ারা, লিচু, ড্রাগন, অড়বরই, আমলকি, আতা, কামরাঙ্গা, শরিফা, মাল্টা, লেবু, জামরুল, জলপাই, লটকন, আমড়া, কদবেল, বাতাবি লেবু, তেঁতুল এবং কুল। এছাড়াও এই উদ্যানে রয়েছে সারা বছর ফুল পাওয়ার মত ৮০ জাতের ফুলগাছের প্রদর্শনী বাগান। বাগানে রয়েছে গোলাপ, গন্ধরাজ, জবা, বেলি, রঙ্গন, লিলি, টাইগার লিলি, কলাবতি, বোতাম ফুল, অর্কিড, নয়নতারা, ডালিয়া ইত্যাদি। রয়েছে এলাচি আর মরিচসহ মসলা জাতীয় গাছ। একটি ইনডোর প্লান্ট কর্ণারও রয়েছে। অর্থাৎ, সৌখিন মানুষেরা বাসার ভেতরে রাখার মত শোভা বর্ধক গাছের জাতও পাবেন। বারান্দার কৃষি প্রযুক্তি কর্ণারে রয়েছে বারান্দায় ঝুলিয়ে রাখার মত গাছের জাত।
এই উদ্যানে রয়েছে ৯ প্রকার লেবুর জাত। রয়েছে আঙ্গুর, আপেল, পিঙ্ক কাঁঠাল, লাল কাঁঠাল, টক আতা, সরিফা, আলু বোখারা, জায়েন্ট বেরি, ব্লাক বেরি, মিষ্টি করমচা, স্ট্রবেরি পেয়ারা, সাদা জাম, কাশ্মিরি আম, চেরি, রাম্বুটান, কমলা, সুপারভেগাস আনার, মিষ্টি তেঁতুল, বীজহীন কুল, বীজহীন লেবুর জাত। রয়েছে মিরাক্কেল ফলের গাছ। ফলটি হবে করমচার মত। একজন মানুষ মিরাক্কেল ফল খাওয়ার পর যা খাবেন, সবই মিষ্টি লাগবে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জার্ম প্লাজম সেন্টার উদ্ভাবন করেছে ‘বাউ আম-৯’। এই গাছে বছরে চারবার আম ফলবে। সেই কারণে জাতটির নাম দেয়া হয়েছে চৌফলা। এই উদ্যানে চৌফলার জাতও রয়েছে, চারায় কচি আমও ঝুলে আছে। উদ্যানে রয়েছে ডিসপ্লে বোর্ড। তাতে বিভিন্ন জাতের নাম ও মূল্য তালিকা রয়েছে। বিভিন্ন গাছের জাত সম্প্রসারণ ও সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতে প্রযুক্তিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
উদ্যানতত্ত্ববিদ জয়নুল আলম তালুকদার মনপ্রাণ দিয়ে উদ্যানটিতে শ্রম দিচ্ছেন। তিনি জানান, মানুষ যেন সারা বছরই ফুল এবং ফলের চাহিদা পূরণ করতে পারে, সেই কারণেই এখানে এসব জাত নিয়ে মডেল সাজানো হয়েছে। মানুষকে উদ্বুদ্ধ করার চেষ্টা করা হচ্ছে যেন তারা এই মডেল অনুসরণ করে। এর জন্যই যত প্রচেষ্টা, যত শ্রম। উদ্যানে বিভিন্ন জাতের চারার কলম তৈরি করা হচ্ছে, বীজ থেকে চারা তৈরি করা হচ্ছে। এগুলি মানুষের মাঝে ছড়িয়ে দেয়া হচ্ছে। এমনকি কিশোরগঞ্জের হাওরাঞ্চলের সিংহভাগ এলাকা বছরের প্রায় অর্ধেক সময় পানিতে নিমজ্জিত থাকে। ফলে সেখানে বিভন্ন জাতের ফলের আবাদ করা বেশ কঠিন। কারণ পানি সহিষ্ণু ফল গাছের জাত খুবই কম। সেই কারণেই কতগুলো সিনথেটিক বস্তায় মাটি ভরে তাতে ড্রাগন ফলের চারা রোপন করে এই উদ্যানের পুকুরের ধার ঘেঁষে পানিতে অর্ধনিমজ্জিত অবস্থায় সারিবদ্ধভাবে স্থাপন করা হয়েছে। এটি একটি পরীক্ষামূলক প্রযুক্তি। প্রযুক্তিটি সফল হলে তা হাওরাঞ্চলে প্রয়োগ করা হবে। তখন বিস্তীর্ণ হাওরেও ড্রাগন ফলের চাষ করা যাবে বলে জয়নুল আলম তালুকদার আশাবাদ ব্যক্ত করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *