• রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ

ইস্যু: বাইপাস ও খণ্ডন-অখণ্ডন মন্ত্র

ইস্যু: বাইপাস ও খণ্ডন-অখণ্ডন মন্ত্র

সুমন মোল্লা

‘৬৫তম জেলা হচ্ছে ভৈরব’- এটি একটি সংবাদ শিরোনাম ছিল। এগার বছর আগের। প্রথম আলোর শেষের পাতায় সংবাদটি প্রকাশের পর ভৈরববাসীর ঠোঁট থেকে যেন আনন্দ রেখা সরে না। চিত্রে বিপরীত দৃশ্য ছিল জেলা শহর কিশোরগঞ্জে। বিষয়টি মেনে নিতে না পেরে অখণ্ডতার প্রশ্ন সামনে আনলেন জেলাবাসী। খণ্ডন আর অখণ্ডন ইস্যুতে সে কি আন্দোলন। পক্ষে বিপক্ষে মিছিল, জ্বালাও পোড়াও। রহস্যজনক কারণে মাঝপথে ভৈরববাসীর আন্দোলন থেমে গেল। কিশোরগঞ্জবাসী রাজপথ ছাড়েননি। ফলে ওয়াকওভার পেয়ে গেলেন। ফল গেল কিশোরগঞ্জবাসীর পক্ষে। এতে করে শুধু ভৈরবাসীর স্বপ্নভঙ্গ হলো না, দেশের বর্ষিয়ান রাজনীতিক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের চাওয়াও উপেক্ষিত হল।
সে থেকে ভৈরবের সঙ্গে জেলার রাজনৈতিক ও মানসিক দূরত্ব না কমে আরো বাড়তে থাকে। এটাই সত্য, ভৈরবের সাফল্যে কিশোরগঞ্জবাসী খুব বেশি খুশি হতে পারেন না। আবার কিশোরগঞ্জকেও জেলা হিসেবে মেনে নিতে ভৈরববাসীর যত দ্বিধা। কথায় কথায় ছোট করা। শুধু তাই নয়, ভৈরববাসীর ভাষ্য মামলার আসামি হওয়া ছাড়া তাঁরা কিশোরগঞ্জের পথ ধরেন না। আবার ভৈরবের মাটিতে পা না ফেলে গন্তব্যে যেতে পারলে বেজায় খুশি কিশোরগঞ্জবাসী।
বিগত এক দশকের রাজনৈতিক, অর্থনৈতিক, উন্নয়ন ও সমাজনীতি বিশ্লেষণ করলে এই চিত্র মেঘনার স্বচ্ছ জলের মতোই স্পষ্ট।
বলার অপেক্ষা রাখে না, জেলাবাসী যে অখণ্ডতার প্রশ্নে ভৈরবকে হাতছাড়া করলেন না, সেই জেলাবাসী এখন বাইপাস করে খণ্ডনের পক্ষে অবস্থান নিয়েছেন। খণ্ডন বলার কারণ হল বাইপাস হলে কিশোরগঞ্জের সঙ্গে রেলপথে ভৈরববাসীর যোগাযোগ বিচ্ছিন্নতা ঘটবে। ময়মনসিংহেও যাওয়া যাবে না। চট্টগ্রাম, নোয়াখালি ও সিলেট অঞ্চলের মানুষ আগে ভৈরব এসে তারপর কিশোরগঞ্জ কিংবা ময়মনসিংহের ট্রেন ধরতেন। বাইপাস হলে তা আর সম্ভব হবে না। কিছু সমস্যা কিশোরগঞ্জবাসীর জন্যও অপেক্ষা করবে। যেমন চট্টগ্রাম, সিলেট কিংবা নোয়াখালি যেতে কিশোরগঞ্জবাসীকে আগে ভৈরব স্টেশনে আসতে হয়। তারপর গন্তব্যের ট্রেনের আরোহী হয় তাঁদের। বাইপাস হলে এই সুযোগটি আর থাকছে না। যতটুকু জেনেছি প্রকল্পটি বাস্তবায়ন করতে সরকারের ব্যয় হবে কয়েকশত কোটি টাকা। বিনিময়ে সময় সাশ্রয় হবে পনের থেকে বিশ মিনিট। সরাসরি গাড়ি চলবে সর্বোচ্চ দুটি। কেবল সুবিধা পাবে জেলাবাসী। ভাবনায় রাখা প্রয়োজন ভৈরব-কিশোরগঞ্জ রেলপথের অবস্থা ভালো নয়। দুর্বল লাইন ব্যবস্থাপনার কারণে কচ্ছপ গতিতে ট্রেন চলে। ভৈরব থেকে কিশোরগঞ্জের ৫৬ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় ব্যয় হয় দুই ঘন্টা। অথচ ভৈরব থেকে ঢাকার ৯৬ কিলোমিটারের দূরত্বে যেতে এখন পৌনে দুই ঘন্টার বেশি সময় লাগে না। বিমানবন্দরে পৌঁছা যায় মাত্র সোয়া এক ঘন্টায়।
যদি ভৈরব-ময়মনসিংহের লাইন সংস্কার করা হয় তাহলে ২০ মিনিট নয়, বরং এক ঘন্টা সময় কমিয়ে আনা সম্ভব। তখন ভৈরবসহ সিলেট, চট্টগ্রামের মানুষের সমস্যাও সমাধান হবে, আবার কিশোরগঞ্জবাসীর সময়ক্ষেপন নিয়ে যে আক্ষেপ তাও লাঘব হবে। তাছাড়া বেঁচে যাবে অসংখ্য পরিমাণ কৃষিজমি। রক্ষা পাবে কয়েকশত ঘরবাড়ি। নদীর বুক চিরে অসংখ্য ব্রিজ-কালভার্ট করে পানির প্রবাহকে বাধাগ্রস্ত করা লাগবে না।
তবে আমি মনে করি নাগরিক সুবিধার প্রশ্নে যে কোন জায়গায় বাইপাস হওয়া অস্বাভাবিক নয়। উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করা কারো অধিকারে নেই। তবে এখানে বাইপাস ইস্যুটি দুই জনপদের মানুষের কাছে এখন মনঃস্তাত্ত্বিক দ্বন্দ্বে রুপ নিয়েছে। যে কারণে কিশোরগঞ্জবাসী ভৈরবকে জেলা হতে দেননি, একই কারণ দেখিয়ে ভৈরববাসী বাইপাস ঠেকানোর চেষ্টায় আছেন।
আন্দোলনকারীরা নিজের এলাকার স্বার্থ ধরে রাখতে জেলাটির বর্ষিয়ান দুই রাজনীতিক দুই রাষ্ট্রপতিকে নিয়ে অপরাজনীতি করতে এতটুকু পিছু পা হচ্ছেন না। জেলার সময় প্রয়াত মহামান্য রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানকে বিতর্কিত করেছেন কিশোরগঞ্জবাসী। এখন বাইপাস ইস্যুতে বর্তমান মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে নিয়ে ভৈরবে চলছে বিতর্কিত কথাবার্তা। মনে হচ্ছে এই যেন স্বাধীনতা যুদ্ধ। পাকিস্তান আর পূর্ব পাকিস্তানের মতো।
এই সব করে দুটি জনপদের মানুষ তাঁদের মুক্ত চিন্তা, উন্নয়ন প্রয়োগ, শিক্ষা, সংস্কৃতি ও অর্থনৈতিক বিনিময়ে পিছিয়ে পড়ছে।
এর শেষ কোথায় কে জানে? তবে আমার মনে হয় ইস্যু দুটির সমাধানে রাজনৈতিক উদ্যোগ জরুরি। জেলা এবং বাইপাস ইস্যুটিকে ঘিরে দুই জনপদের মানুষের মনঃস্তাত্ত্বিক দ্বন্দ্বের বিষয়টি মাথায় রেখে সিদ্ধান্ত নিতে হবে। প্রশাসনকেও দ্বন্দ্বটি উপলব্দিতে এনে করণীয় বিষয়ে সিদ্ধান্ত নিলে ভালো হয়। তা না হলে বাইপাস ইস্যুতে যত ছোটই হোন না কেন, বড় সমস্যার কারণ হয়ে উঠতে অধিক সময় নাও লাগতে পারে।

সুমন মোল্লা
সাংবাদিক

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *