• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫২ অপরাহ্ন |
  • English Version

জান্নাতে যাওয়ার আমলসমূহ (৮ম পর্ব) : সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

জান্নাতে যাওয়ার আমলসমূহ (৮ম পর্ব)

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

পূর্বে প্রকাশিতের পর..
গত পর্বগুলোতে আমরা জান্নাতে যাওয়ার আমলসমূহের মধ্য থেকে কিছু আমলের কথা জেনেছিলাম। আর এ পর্বেও আমরা আরো তিনটি আমলের কথা জানব ইন্শাআল্লাহ। আর তা হলো:
২১। আল্লাহর নাম সমূহ গণনা করা বা আয়ত্ত করা। মহান আল্লাহর অনেক নাম রয়েছে। এর মধ্য থেকে ‘আল্লাহ’ নামটি তাঁর জাতি বা স্বত্তাগত নাম। কেননা আল্লাহ নিজেই বলেছেন, নিশ্চয় আমিই আল্লাহ, আমি ছাড়া (প্রকৃত) কোন মা’বুদ নেই; অতএব আমার ইবাদত কর এবং আমার স্বরণার্থে সালাত কায়েম কর। (সূরা ত্বহা: ১৪)
আর বাকী সবই তাঁর গুণবাচক বা উত্তম নাম। এই মর্মে আল্লাহ বলেন, আল্লাহ, তিনি ছাড়া (প্রকৃত) কোন ইলাহ নেই। তাঁর রয়েছে উত্তম নাম সমূহ। (সূরা ত্বহা: ৮)
অন্যত্র এসেছে, আল্লাহর উত্তম নামাবলী রয়েছে। সুতরাং তোমরা তাঁকে সে সব নামাবলীর মাধ্যমে ডাক। (সূরা আ’রাফ: ১৮০)
আর আল্লাহর নাম কতগুলো তা একমাত্র তিনিই জানেন। কেননা রাসূলুল্লাহ (সা.) বলেছেন, হে আল্লাহ! আমি তোমার প্রত্যেক ঐ নামের ওয়াসীলায় চাচ্ছি যদ্বারা তোমার নিজের নাম রেখেছ অথবা তোমার কিতাবে নাযিল করেছ অথবা তোমার কোন মাখলুককে তা জানিয়েছ অথবা যা নিজের কাছে গোপন রেখেছ। (মুসনাদে আহমদ: ৪৩১৮)
তবে আল্লাহর এমন নিরানব্বইটি নাম রয়েছে যে সেগুলো গণনা করবে বা আয়ত্ত করবে সে জান্নাতে প্রবেশ করবে। আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, নিশ্চয় আল্লাহ তায়ালার নিরানব্বইটি নাম রয়েছে। অর্থাৎ একশ; একটি ব্যতীত। যে ব্যক্তি তা গণনা করবে (অর্থাৎ নামগুলো মুখস্ত করবে, তার অর্থ বুঝবে, এগুলোর প্রতি যথাযথ ঈমান আনবে, বরকতের জন্য পাঠ করবে এবং এসব গুণে কোন প্রকার বিকৃতি ঘটাবে না) সে জান্নাতে প্রবেশ করবে। (তিরমিযি: ৩৫০৬)
২২। হালালকে হালাল হিসেবে গ্রহণ করা আর হারামকে হারাম জেনে বর্জন করা। আল্লাহ রব্বুল আলামীন এবং তাঁর প্রিয় হাবীব মুহাম্মদ (সা.) আমাদের জন্য কতগুলো কাজকে হালাল করেছেন, আবার কতগুলো কাজকে আমাদের কল্যাণার্থে হারাম করেছেন। এখন যারাই হালালকে গ্রহণ করবে এবং হারামকে বর্জন করবে তারাই জান্নাতে প্রবেশ করতে পারবে।
জাবির (রা.) থেকে বর্ণিত, কোন এক ব্যক্তি রাসূলুল্লাহ্ (সা.)-এর খিদমাতে আরয করলেন, আপনি কি মনে করেন, যদি আমি ফরয সালাত সমূহ আদায় করি, রমাযানের সিয়াম পালন করি, হালালকে হালাল বলে গ্রহণ করি আর হারামকে হারাম জেনে বর্জন করি এবং যদি এর অতিরিক্ত কিছু না করি, তাহলে আমি কি জান্নাতে প্রবেশ করতে পারবো? রাসূলুল্লাহ্ (সা.) বললেন, হ্যাঁ। সে ব্যক্তি বললেন, আল্লাহর কসম! আমি এর উপর কিছুমাত্র বাড়াবো না। (মুসলিম: ১৮)
২৩। আল্লাহর উপর ভরসা করা। তাওয়াক্কুল বা আল্লাহর উপর নির্ভরশীলতা অত্যন্ত গুরত্বপূর্ণ বিষয়। এটি মুমিনের অন্যতম একটি গুণ। এই মর্মে মহান আল্লাহ বলেন, মুমিনতো তারাই আল্লাহর কথা আলোচিত হলেই যাদের অন্তর কেঁপে উঠে, আর তাদের কাছে যখন তাঁর আয়াত পঠিত হয়, তখন তা তাদের ঈমান বৃদ্ধি করে আর তারা তাদের রবের উপর ভরসা করে। (সূরা আনফাল: ২)
অন্যত্র এসেছে, যে কেউ আল্লাহর উপর ভরসা করে, তার জন্য আল্লাহই যথেষ্ট। (সূরা ত্বালাক: ৩)
উপরোক্ত আয়াতদ্বয় দ্বারা প্রতিয়মান হয় যে, মুমিনের অন্যতম বৈশিষ্ট হল মহান আল্লাহর উপর নির্ভর করা। কাজেই ইবাদত-বন্দেগী, তাসবীহ-তাহলীল, যিক্র-আযকার করার পাশাপাশি ধৈর্য ধারণ করে পাপকাজ থেকে বেঁচে থেকে একজন মুমিনকে মহান আল্লাহর উপর তাওয়াক্কুল বা ভরসা করতে হবে। কেননা আল্লাহর উপর ভরসা মানুষকে অন্যায় পন্থায় অর্থ উপার্জনের প্রচেষ্টা থেকে বিরত রাখে এবং মানুষকে অনেক বিপদাপদ থেকে রক্ষা করে। তাছাড়া এটি এত ফযিলতপূর্ণ বিষয় যে, এর মাধ্যমে জান্নাতে প্রবেশ করা সম্ভব।
ইব্নু ‘আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্ (সা.) বলেছেন, আমার উম্মতের সত্তর হাজার লোক বিনা হিসেবেই জান্নাতে প্রবেশ করবে। তারা হবে এমন লোক, যারা ঝাঁড়ফুঁকের আশ্রয় নেয় না, শূভ-অশুভ মানে না এবং তাদের রবের উপরই ভরসা রাখে। (বুখারী: ৬৪৭২)
উপরোল্লিখিত আলোচনা থেকে আমরা জান্নাতে যাওয়ার কতগুলো আমলের কথা জানতে পারলাম। আমাদের সকলেরই উচিত এই আমলগুলোর প্রতি গুরুত্ব দেওয়া। আল্লাহ আমাদের সবাইকে এই আমলগুলো করার তাওফীক দিন। আমীন…… চলবে…
প্রচারে: আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *