• বুধবার, ২২ মে ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

কিশোরগঞ্জ শহরে যান চলাচল নিয়ন্ত্রণে হয়েছে ১১টি স্ট্যান্ড

অটোরিকশাকে ভাগ করা হচ্ছে রুটভিত্তিক

কিশোরগঞ্জ শহরে যান চলাচল
নিয়ন্ত্রণে হয়েছে ১১টি স্ট্যান্ড

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জ শহরকে যানজট মুক্ত করতে স্থাপন করা হয়েছে ১১টি স্ট্যান্ড। থাকবে স্ট্যান্ডভিত্তিক কমিটি। থাকবে ভেতনভুক্ত জনবল। অটোরিকশাকে ভাগ করা হচ্ছে স্ট্যান্ডভিত্তিক রুট অনুযায়ী। প্রত্যেক রুটের অটোর জন্য থাকবে নির্দিষ্ট স্টিকার। স্ট্যান্ড বা রুট অমান্য করে কোন অটোরিকশাকে চলাচল করতে দেয়া হবে না।w
অনেকদিন ধরেই শহরে যানবাহন চলাচলে বিরাজ করছে এক ধরনের নৈরাজ্যকর অবস্থা। শহরের ধারণক্ষমতার বহুগুণ বেশি চলাচল করছে রিকশা, ব্যাটারিচালিত অটোরিকশা, মিশুক এবং সিএনজি। যত্রতত্র গড়ে উঠেছে অবৈধ সিএনজি স্ট্যান্ড। যার ফলে তীব্র যানজটে শহরবাসী অতীষ্ঠ। কেউ নির্ধারিত সময়ে গন্তব্যে যেতে পারেন না। ফলে কর্মঘণ্টা নষ্টসহ নানা ভোগান্তি পোহাতে হচ্ছে জনগণকে। এমনকি এসব যানবাহনের চালকদেরও কর্মঘণ্টা নষ্ট হওয়ার মাধ্যমে নষ্ট হচ্ছে আয়। ফলে জেলা আইন শৃংখলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক বেশ কিছুদিন আগে পৌরসভার মাধ্যমে সাড়ে ৬শ’ অটোরিকশাকে হলুদ রং করে পৌরসভার মনোগ্রাম সংবলিত স্টিকার দিয়ে চলাচলের এলাকা নির্ধারণ করে দিলেও কিছুদিন মোটামুটি যানজট নিয়ন্ত্রণে থেকে পরিস্থিতি আবার আগের অবস্থায় ফিরে গেছে।
আবারো আইন শৃংখলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ গোলাম মোস্তফার নেতৃত্বে যানজট নিরসনে সুপারিশমালা প্রণয়নের জন্য একটি কমিটি করে দিলে কিছু সুনির্দিষ্ট পদক্ষেপ ও সুপারিশমালা প্রণয়ন করা হয়েছে। পৌর শহরকে ঘিরে ১১টি অটোরিকশা স্ট্যান্ড স্থাপন করা হয়েছে। নির্ধারিত অটোগুলো এসব স্ট্যান্ড ব্যবহার করবে। পৌর এলাকার অটোগুলো এসব স্ট্যান্ড পেরিয়ে বাইরে যেতে পারবে না। আবার বাইরের ইউনিয়ন বা অন্যান্য উপজেলার অটোগুলো বা সিএনজি এসব স্ট্যান্ড পেরিয়ে পৌর এলাকায় ঢুকতে পারবে না। প্রাইভেট জায়গা ভাড়া নিয়ে স্থাপন করা স্ট্যান্ডগুলো হলো মুকসেদপুর, রেলস্টেশন, শিক্ষক পল্লী সংলগ্ন সরকারি গোরস্থান মোড়, হারুয়া কসাইখানা সংলগ্ন পূর্ব কাতিয়ারচর, কলাপাড়া মোড়, শোলাকিয়া গাছবাজার, বত্রিশ আমলিতলা, নগুয়া বাসস্ট্যান্ড, নগুয়া কদমতলা, করিমগঞ্জ রোডের ছয়না এলাকা এবং মনিপুর ঘাট। প্রত্যেক স্ট্যান্ডভিত্তিক রুটে চলাচলের জন্য অটোরিকশা নির্দিষ্ট করা থাকবে যেন যে কেউ যে কোন রুটে চলাচল করতে না পারে। তাদেরকে রুটের নাম লেখা স্টিকার বহন করতে হবে। এছাড়া ৮টি সিএনজি স্ট্যান্ডও স্থাপন করা হয়েছে। এগুলো হলো মুকসেদপুর, রেলস্টেশন, শিক্ষক পল্লী সরকারি গোরস্থান মোড়, কলাপাড়া মোড়, বত্রিশ আমলিতলা, নগুয়া বাসস্ট্যান্ড, নগুয়া কদমতলা এবং করিমগঞ্জ রোডের ছয়না এলাকা। পৌরসভার অনুমোদিত ৬শ’ অটো, ২শ’ রিক্সা ও ২শ’ মিশুক পৌর এলাকার অভ্যন্তরে চলাচল করবে।
স্ট্যান্ডগুলো ব্যবস্থাপনার জন্য নির্দিষ্ট বেতনে সুপারভাইজার, সিরিয়ালম্যান এবং লাইনম্যান নিয়োগ দেয়া হয়েছে। আর এসব ব্যয় নির্বাহের জন্য স্ট্যান্ডগুলো ব্যবহারকারী প্রত্যেক অটোরিকশাকে মাসিক ৩শ’ টাকা ফি ধার্য করা হয়েছে। কঠোর ব্যবস্থাপনা ও তদারকির মাধ্যমে আয়-ব্যয় পর্যবেক্ষণ করা হবে। এর জন্য স্ট্যান্ডভিত্তিক কমিটি থাকবে। এছাড়াও শহরের যত্রতত্র যেন অটোরিকশা দাঁড়িয়ে যানজট ও বিশৃংখলা সৃষ্টি করতে না পারে, এর জন্য শহরের কিছু নির্দিষ্ট এলাকায় অটো দাঁড়াবার জায়গা ঠিক করে সেখানে সাইনবোর্ড টানিয়ে দেয়া হবে। রাস্তার ওপর যেন কেউ মোটরসাইকেল রাখতে না পারে, এ ব্যাপারে অভিযান চালিয়ে মোটরসাইকেল জব্দ করা হবে বলেও কমিটি সিদ্ধান্ত নিয়েছে।
১৩টি চেকপোস্টও নির্ধারণ করা হয়েছে। এগুলো হলো মুকসেদপুর, রেলস্টেশন, শিক্ষক পল্লী সংলগ্ন সরকারী গোরস্থান মোড়, পূর্ব কাতিয়ারচর, কলাপাড়া মোড়, শোলাকিয়া গাছবাজার, বত্রিশ আমলিতলা, নগুয়া বাসস্ট্যান্ড, নগুয়া কদমতলা, করিমগঞ্জ রোডের ছয়না এলাকা, মনিপুর ঘাট, সার্কিট হাউজ এবং রঘুখালী ব্রিজ। প্রতিটি চেকপোস্টে কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে ট্রাফিক পুলিশ ও পৌরসভার দু’জন স্বেচ্ছাসেবক থাকবেন। গাছ, কাঠ, বাঁশ, বালি, ইট, সুরকী ইত্যাদি বহনকারী যানবাহন, পিকআপ, ট্রাক, ট্রলি, ট্রান্সপোর্ট পরিবহন ইত্যাদি সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত চেকপোস্ট অতিক্রম করে শহরে প্রবেশ করতে পারবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *