• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন |
  • English Version

কিশোর অপরাধ নিয়ন্ত্রণে পিতৃহীন কিশোরদের কাউন্সেলিং প্রয়োজন…. ডিআইজি হাবিব

কিশোরগঞ্জে বক্তব্য রাখছেন ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান। -পূর্বকণ্ঠ

কিশোর অপরাধ নিয়ন্ত্রণে পিতৃহীন
কিশোরদের কাউন্সেলিং প্রয়োজন

                                   …… ডিআইজি হাবিব

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে প্রেস ব্রিফিংকালে উপস্থিত সাংবাদিকদের আলোচনার সঙ্গে সহমত জানিয়ে ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান বিপিএম (বার) পিপিএম (বার) বলেছেন, কিশোর গ্যাং হোক বা অন্য কোন অপরাধ হোক, এসব কর্মকাণ্ডে বহু পিতৃহীন কিশোররা জড়িয়ে পড়ছে। পিতৃহীন কিশোরদের তদারকি এবং মনস্তাত্ত্বিক কাউন্সেলিং করতে পারলে ইতিবাচক ফল আসতে পারে বলে তিনি মন্তব্য করেন। সাংবাদিকদের পক্ষ থেকে বলা হয়, কেউ শৈশবে বা কৈশোরে কোন কারণে বাবাকে হারিয়ে ফেললে মায়েদের পক্ষে অভিভাবকত্ব আরোপ করে ছেলেদের গতিবিধি তদারকি করা সম্ভব হয়ে ওঠে না। সেই ক্ষেত্রে এরা নানারকম অপরাধে জড়িয়ে পড়ে। ফলে প্রস্তাব করা হয়, কল্যাণ রাষ্ট্রের আদলে সরকারের যেমন নানারকম সামাজিক নিরাপত্তা বেষ্টনি (সোস্যাল সেফটিনেট) রয়েছে, এর আওতায় এসব পিতৃহীন শিশু বা কিশোরদেরকেও নিয়ে আসা যেতে পারে। এর জন্য একটি আলাদা প্রকল্প চালু করা যেতে পারে। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে সমাজসেবা অধিদপ্তর পিতৃহারা হবার পর পরই এসব শিশু-কিশোরদের চিহ্নিত করে তাদের পড়াশোনার দায়িত্ব নেয়া, প্রয়োজনে সময়ে সময়ে কাউন্সেলিং করলে হয়ত বিপুল সংখ্যক কিশোরকে অপরাধ প্রবণতা থেকে রক্ষা করা যাবে। সামাজিক পরিবেশেরও অনেক উন্নয়ন হবে।
এর জবাবে ডিআইজি হাবিবুর রহমান বিষয়টিকে বেশ গুরুত্বপূর্ণ আখ্যা দিয়ে বলেছেন, তিনি বিষয়টি নিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে কথা বলবেন, যেন তারা এই আলোকে একটি পদক্ষেপ গ্রহণ করেন। পিতৃহীন কিশোরদের তদারকি এবং মনস্তাত্ত্বিক কাউন্সেলিং করতে পারলে ইতিবাচক ফল আসতে পারে বলে তিনিও মনে করেন। তিনি আরো বলেছেন, দেশের আইন শৃংখলা পরিস্থিতি এখন অনেক ভাল। বিশেষ করে করোনা পরিস্থিতিতে অনেক উন্নত দেশেও লুটতরাজসহ নানারকম অপরাধ সংঘটিত হচ্ছে। অথচ বাংলাদেশের পুলিশ বাহিনী করোনা পরিস্থিতিও মোকাবেলা করছে, আইন শৃংখলা পরিস্থিতিও ভাল রাখছে। এখন পুলিশ বাহিনীতে মানসিকতার অনেক পরিবর্তন এসেছে। তিনি কিশোরগঞ্জের উন্নত আইন শৃংখলা পরিস্থিতির জন্যও সন্তোষ প্রকাশ করেছেন এবং পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদকে এর কৃতিত্ব দেন। সবাই মিলে সম্মিলিতভাবে কাজ করতে পারলে পরিস্থিতি আরো ভাল হবে বলেও তিনি মন্তব্য করেন। তিনি আরো বলেছেন, কতিপয় পুলিশের অপকর্ম দিয়ে পুরো বাহিনীকে বিচার করা ঠিক হবে না। পুলিশ বিভাগে কেউ অন্যায় করে ছাড় পায় না। এখানে বিভিন্ন অপরাধে যতজনের চাকরি গেছে, যতজনের নানারকম সাজা হয়েছে, অন্য কোন বিভাগে তা দেখা যাবে না। পুলিশ বিভাগ তাদের সুনাম রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ।
ডিআইজি হাবিবুর রহমান আজ সোমবার বিকালে জেলা পুলিশ কার্যালয়ে ওয়ানস্টপ সার্ভিস সেন্টারের উদ্বোধন করতে গিয়ে এক প্রেস ব্রিফিংকালে এসব কথা বলেছেন। কিশোরগঞ্জের পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) বলেছেন, ওয়ান স্টপ সার্ভিসের সুবাদে জনগণ এখন এক সপ্তাহের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স ও পাসপোর্টের আবেদনের তদন্তসহ বিভিন্ন বিষয়ে সমাধান পাবেন। এর জন্য আলাদা স্টাফ নিয়োজিত থাকবে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (পিবিআই) পুলিশ সুপার শাহাদাত হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আনোয়ার, অতিরিক্ত পুলিশ সুপার অনির্বাণ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার তাহিয়াত জামান চৌধুরী, বাজিতপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. আমিনুর রহমান প্রমুখ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *