• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:২২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড পাকুন্দিয়ায় ৩ চেয়ারম্যান ও ১ ভাইস-চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার মৃত্যু দিয়ে পরিবারকে বিদায় জানালেন সারপ্রাইজ দিয়ে দেশে আসা প্রবাসী আল ইসলাম কিশোরগঞ্জের তিন উপজেলায় ৭ জনের প্রার্থিতা প্রত্যাহার প্রযুক্তিগত উপকরণসহ সাইবার অপরাধী গ্রেপ্তার ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের ফলে ভাঙ্গনের আশঙ্কায় দুই গ্রাম

জান্নাতে যাওয়ার আমলসমূহ (৫ম পর্ব) সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

জান্নাতে যাওয়ার আমলসমূহ (৫ম পর্ব)

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

পূর্বে প্রকাশিতের পর..
গত পর্বগুলোতে আমরা জান্নাতে যাওয়ার আমলসমূহের মধ্য থেকে বারটি আমলের কথা জেনেছিলাম। আর সেগুলো হলো- (১) অযু করার পর কালিমায়ে শাহাদাত পাঠ করা। (২) তাহাজ্জুদের সালাত আদায় করা। (৩) আযানের জওয়াব দেওয়া। (৪) দৈনিক ১২ রাকআত সুন্নাত আদায় করা। (৫) পাঁচ ওয়াক্ত ফরয সালাত আদায় করা। (৬) পাঁচ ওয়াক্ত ফরয সালাতের পর তাসবীহ পাঠ করা। (৭) নফল সালাত আদায় করা। (৮) সকাল-সন্ধ্যায় সাইয়্যিদুল ইস্তিগফার পাঠ করা। (৯) আল্লাহর নিকট জান্নাত চাওয়া। (১০) প্রত্যেক ফরজ সালাতের পর আয়াতুল কুরসী পাঠ করা। (১১) চাশতের সালাত আদায় করা। (১২) রাস্তা থেকে কষ্টদায়ক জিনিস সড়ানো। আর এ পর্বে আমরা আরো তিনটি আমলের কথা জানব ইন্শাআল্লাহ। আর তা হলো:
১৩। কুরআনের বাহক হওয়া : মহান আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষ থেকে মানব জাতির হেদায়েতের জন্য পথ নির্দেশিকা হিসেবে মহাগ্রন্থ আল-কুরআন দেওয়া হয়েছে। দুনিয়াবী এবং পরকালীন সফলতার সকল দিক নির্দেশনা এতে রয়েছে। মহান আল্লাহ বলেন, আমি তোমার প্রতি কিতাব অবতীর্ণ করেছি প্রত্যেক বিষয়ের স্পষ্ট ব্যাখ্যা স্বরূপ এবং আত্মসমর্পনকারীদের জন্য পথ নির্দেশ, রহমত এবং সুসংবাদ স্বরূপ। (সূরা নাহল: ৮৯)
আর এই কারণেই যারা কুরআন অধ্যায়নে ব্যস্ত থাকে তাদেরকে বিশ্বনবী মুহাম্মদ (সা.) সর্বশ্রেষ্ঠ হিসেবে আখ্যা দিয়েছেন। (বুখারী: ৫০২৭) কেননা কুরআন অধ্যায়ন করলে সফলতার রাস্তা জেনে সেই অনুযায়ী জীবন পরিচালনা করা যায়। আয়েশা (রা.) থেকে বর্ণিত হাদীসে এসেছে যে, কুরআন মাজীদে দক্ষ ব্যক্তি (আখিরাতে) সম্মানিত নেককার লিপিকার ফেরেশতাদের সাথে থাকবে। (আর) যে ব্যক্তি ঠেকে ঠেকে কষ্ট করে কুরআন পড়ে সে দুইটি পুরস্কার পাবে। (ইবনে মাজাহ: ৩৭৭৯) তাছাড়া কুরআন অধ্যায়ন করা এত ফযীলতপূর্ণ আমল যে, এর মাধ্যমে জান্নাতের উচ্চ মর্যাদা লাভ করা যায়।
আবু সাঈদ খুদরী (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, কুরআনের বাহককে জান্নাতে প্রবেশকালে বলা হবে, তুমি পাঠ করতে থাকো এবং উপরে আরোহণ করতে থাকো। অতঃপর সে পড়তে থাকবে এবং প্রতিটি আয়াত পড়ার সাথে সাথে একটি স্তর অতিক্রম করবে। এভাবে সে তার জ্ঞাত শেষ আয়াতটি পর্যন্ত পড়বে। (ইবনে মাজাহ: ৩৭৮০)
১৪। মুখ ও লজ্জাস্থানকে হেফাজত করা : মুখ ও লজ্জাস্থান মানুষের গুরুত্বপূর্ণ দুইটি অঙ্গ। মুখের মাধ্যমে মানুষের অন্তরের গোপনীয়তা প্রকাশ পায়। এটি মানুষকে সাফল্যের উচ্চ শিখরে পৌঁছাতে পারে। আবার ধ্বংসের অতল গহ্বরেও নিক্ষেপ করতে পারে। মুখের মাধ্যমেই মানুষ গীবত-পরনিন্দা, কুটনামী, মিথ্যা, অশ্লীল কথা এবং গালমন্দ ইত্যাদি অন্যায়গুলো করে থাকে। অপরদিকে লজ্জাস্থানের মাধ্যমেও মানুষ যিনা-ব্যভিচার ও সমকামিতাসহ বিভিন্ন ধ্বংসাত্মক পাপে লিপ্ত হয়ে থাকে। তাই মুখ ও লজ্জাস্থানকে হেফাজত করা প্রত্যেকটি মানুষের জন্য বাধ্যতামূলক। আর যারা এই কষ্টকর কাজটি করতে পারবে, তারা জান্নাতে যেতে পারবে। রাসূল (সা.) বলেছেন, যে ব্যক্তি তার দুই ঠোঁটের মাঝখানের বস্তু (জিহ্বা বা মুখ) এবং দুই পায়ের মাঝখানের বস্তুর (লজ্জাস্থানের) যামিন হতে পারবে (অর্থাৎ অপব্যবহার হতে সংযত রাখবে), আমি তার জন্য জান্নাতের যামিন হবো। (তিরমিযি: ২৪০৮)
অন্যত্র এসেছে, রাসূল (সা.) বলেছেন, আল্লাহ তায়ালা যেই ব্যক্তিকে তার জিহ্বা ও লজ্জাস্থানের অকল্যাণ হতে মুক্ত করেছেন, সে জান্নাতে প্রবেশ করবে। (তিরমিযি: ২৪০৯)
১৫। প্রতিবেশীকে কষ্ট না দেওয়া : প্রতিবেশী আত্মীয় হোক কিংবা অনাত্মীয়, মুসলিম হোক কিংবা অমুসলিম, সর্বাবস্থায় সাধ্যানুযায়ী তাদের সাথে ভাল ব্যবহার করতে হবে। কেননা প্রতিবেশীর সাথে ভাল ব্যবহারের নির্দেশ স্বয়ং আল্লাহ রব্বুল আলামীন সূরা নিসার ৩৬নং আয়াতে দিয়েছেন। সেই সাথে যারা প্রতিবেশীর সাথে ভাল ব্যবহার করে না, তাদেরকে অহংকারী ও দাম্ভিক বলেছেন। তাছাড়া যারা প্রতিবেশীকে কষ্ট দেয় তারা জান্নাতে যেতে পারবে না। কেননা রাসূল (সা.) বলেছেন, সেই ব্যক্তি জান্নাতে যাবে না, যার অন্যায়ের কারণে তার প্রতিবেশী নিরাপদে থাকে না। (মুসলিম, মিশকাত: ৪৯৬৩)
অন্য আরেকটি হাদীসে এসেছে, একদা জনৈক ব্যক্তি বলল, হে আল্লাহর রাসূল (সা.)! অমুক মহিলা অধিক সালাত পড়ে, সিয়াম রাখে এবং দান-সদকা করার ব্যাপারে প্রসিদ্ধি লাভ করেছে। তবে সে নিজের মুখের দ্বারা স্বীয় প্রতিবেশীদেরকে কষ্ট দেয়। তিনি বললেন, সে জাহান্নামী। লোকটি আবার বলল, হে আল্লাহর রাসূল (সা.)! অমুক মহিলা যার সম্পর্কে জনশ্রুতি আছে যে, সে কম সিয়াম পালন করে, দান-সদকাও কম করে এবং সালাতও কম আদায় করে। তার দানের পরিমাণ হল পনিরের টুকরা বিশেষ। কিন্তু সে নিজের মুখের দ্বারা প্রতিবেশীদেরকে কষ্ট দেয় না। তিনি বললেন, সে জান্নাতী। (আহমদ, বাংলা মিশকাত: ৪৭৭৫)
অতএব বুঝা যায় যে, প্রতিবেশীকে কষ্ট না দিলে জান্নাতে যাওয়া সম্ভব।
উপরোল্লিখিত আলোচনা থেকে আমরা জান্নাতে যাওয়ার কতগুলো আমলের কথা জানতে পারলাম। আমাদের সকলেরই উচিত এই আমলগুলোর প্রতি গুরুত্ব দেওয়া। আল্লাহ আমাদের সবাইকে এই আমলগুলো করার তাওফীক দিন। আমীন চলবে…
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *