• শনিবার, ১৮ মে ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন |
  • English Version

ভৈরবে যক্ষ্মা নিয়ে দিনব্যাপী কর্মশালা

ভৈরবে যক্ষ্মা নিয়ে দিনব্যাপী কর্মশালা

# নিজস্ব প্রতিবেদক :-

ভৈরবে যক্ষ্মা রোগ নিয়ে ওরিয়েন্টেশন ফ্যাক্টরী ওয়ার্কার নামে দিনব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ডেমিয়েন ফাউন্ডেশনের আয়োজনে ভৈরব পৌর শহরের জব্বার জুট মিলস্ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
জব্বার জুট মিলস্ লিমিটেড এর মহা-ব্যবস্থাপক রিয়াজ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভৈরব উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. বুলবুল আহম্মদ। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ভৈরব শহর আওয়ামী লীগ সভাপতি এস.এস বাকী বিল্লাহ, ডেমিয়েন ফাউন্ডেশনের লুৎফুর রহমান, নার্গিস আক্তার প্রমুখ।
সেমিনারে প্রধান অতিথি ডা. বুলবুল আহম্মদ বলেন, যক্ষ্মা একটি সংক্রামক ব্যাধি। যা প্রধানত ফুসফুসকে আক্রান্ত করে। যক্ষ্মা বলতে সাধারণভাবে আমরা ফুসফুসের যক্ষ্মাকেই বুঝি। তবে ফুসফুস ছাড়াও শরীরের বিভিন্ন স্থানে যক্ষ্মা হতে পারে। যেমন- লসিকাগ্রন্থি, হার ও গিট, অন্ত্র, হৃদপিণ্ডের আবরণ ও মস্তিস্কের আবরণ ইত্যাদি। অতীতে মানুষের যক্ষ্মা ধরা পড়লে হতাশ হয়ে জীবন যাপন করত। কারণ তখন যক্ষ্মার কোন ঔষধ ছিল না। ফলে মানুষ খুবই ভয় পেত। আজ আর সেই দিন নেই, যক্ষ্মার ওষুধ ৬ মাস নিয়মিত খাওয়ার পর তা সম্পূর্ণরূপে ভালো হয়।
এ সময় তিনি আরো বলেন, বেঁচে থাকার জন্য প্রচুর অক্সিজেন লাগে বলে যক্ষ্মা রোগের জীবাণুর আদর্শ স্থান হলো ফুসফুস। এই জীবাণু ১৫-২০ ঘণ্টায় দ্বিগুণ হয়। শুষ্ক অবস্থায় এই জীবাণু কয়েক সপ্তাহ বেঁচে থাকতে পারে। ফুসফুসের জীবাণু ধ্বংসকারী কোষ ম্যাক্রোফেজ এই জীবাণু ধ্বংস করতে পারে না।
যক্ষ্মারোগীর কাশি, হাঁচি, কথা বলা, থুথু ইত্যাদিতে যক্ষ্মার জীবাণু বায়ুমণ্ডলে ক্ষুদ্র কণা হয়ে প্রবেশ করে। এই কণা আকারে ১-৫ মাইক্রোমিটার হয়ে থাকে, যেগুলো ১০ ফুট দূরত্ব পর্যন্ত বাতাসে ছড়াতে পারে। একবার কাশি দিলে প্রায় ১০ হাজার জীবাণু বাতাসে আসে। পরীক্ষা করে রোগী যদি স্মেয়ার পজিটিভ হয়, তবে এই জীবাণুর সংক্রমণ সবচেয়ে বেশি হয়। এরপর নিঃশ্বাসের মাধ্যমে নিকটবর্তী অন্যের ফুসফুসে ঢুকে গিয়ে সংক্রমণ ঘটায়। রোগ নির্ণয়ের আগেই একজন যক্ষ্মারোগী কমপক্ষে ১৫-২০ জন সুস্থ মানুষকে সংক্রমিত করে থাকে।
এ ছাড়া ডায়াবেটিস, কিডনি বিকল, বংশগত কারণ, কেমোথেরাপি প্রয়োগ, লিম্ফোমা, ধূমপান, বেশি বয়স, দীর্ঘদিন স্টেরয়েড সেবন, রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগীদের ইনফ্লিক্সিম্যাব ব্যবহারসহ নানা কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়ে ৫-১০ ভাগ ক্ষেত্রে যক্ষ্মা হতে পারে। ৯০ শতাংশ সংক্রমণের ক্ষেত্রে কোনো উপসর্গ থাকে না এবং জীবাণু সুপ্তাবস্থায় থাকে। পরবর্তী সময়ে এদের ৫-১০ শতাংশ যক্ষ্মায় আক্রান্ত হয়, যাকে পোস্ট প্রাইমারি বা রি-অ্যাক্টিভেশন টিবি বলে।
যক্ষ্মার সাধারণ লক্ষণগুলো হলো, ঘুসঘুসে জ্বর হয়, যা সন্ধ্যায় আসে আবার মাঝরাতে ঘাম দিয়ে ছাড়ে। বুকের মাঝখানে, বুকের পাশে, কখনো পিঠের মাঝখানে ব্যথা হয়। খাবার গিলতে কষ্ট হয়। সাধারণত শুষ্ক কাশি হয়। কখনো হলুদ শ্লেষ্মা বা রক্তমিশ্রিত হয় বা কাশির সঙ্গে রক্ত যায়। ফুসফুসের সংক্রমণ, ফুসফুসের বাইরের পর্দায় পানি, পুঁজ বা বাতাস জমা হয়ে শ্বাসকষ্ট হয়ে থাকে। শরীর অতিদুর্বল হয়। দেহের ওজন কমে যায়।
এছাড়াও তিনি আরো বলেন, যক্ষ্মা রোগের লক্ষণ দেখা দিলে রোগীকে যথাযথ পুষ্টিকর খাবার দিতে হবে। শ্লেষ্মায় জীবাণুবাহী যক্ষ্মার ক্ষেত্রে রোগীকে অন্তত দুই সপ্তাহ আলাদা রাখতে হবে। রোগীর শ্লেষ্মা যেখানে-সেখানে ফেলা যাবে না। মুখে সব সময় মাস্ক ব্যবহার করা উচিত। চিকিৎসা চলাকালীন রোগীকে নিয়মিত ফলোআপে রাখতে হবে। সাধারণত চিকিৎসার দুই থেকে চার সপ্তাহের মধ্যে জ্বর কমে যায়, খাবারে রুচি আসে, ওজন বাড়তে থাকে। এ ধরনের উন্নতি দিয়ে বোঝা যায়, রোগীর চিকিৎসা সঠিক হচ্ছে। যক্ষ্মার ওষুধে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে যেমন : জন্ডিস, চোখে ঝাপসা দেখা, মাথা ঘোরা, পায়ে শিরশির করা ও অবশতা হলে তাৎক্ষণিক চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
প্রতিটি শিশুকে সময়মতো বিসিজি টিকা দেওয়া উচিত। কেননা এই টিকা শিশুকে যক্ষ্মার সংক্রমণ থেকে ২০ থেকে ৬০ শতাংশ রক্ষা করতে পারে। এমনকি কোনো কারণে যক্ষ্মা সংক্রমিত হলেও যক্ষ্মা থেকে প্রতিরোধ করে। পাশাপাশি শরীরে যক্ষ্মার জীবাণুর বিস্তার রোধ করে। মা যক্ষ্মারোগী হলে অবশ্যই শিশুকে যক্ষ্মা প্রতিরোধী চিকিৎসা দিতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *