• রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ

মেঘনাপাড়ে বনায়ন, ১৮ বছরে উজাড় ৯৬ শতাংশ গাছ

মেঘনাপাড়ে বনায়ন
১৮ বছরে উজাড় ৯৬ শতাংশ গাছ

সুমন মোল্লা :

ভৈরবে মেঘনা নদীর ওপর পাশাপাশি রয়েছে তিনটি সেতু। এই সেতু তিনটির এক প্রান্তে ভৈরব, অপর প্রান্তে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ। এর মধ্যে প্রথম নির্মিত হয় লাল রঙের শহীদ হাবিলদার আব্দুল হালিম রেলওয়ে সেতুটি। ব্রিটিশ আমলের ওই সেতুর একদম লাগোয়া স্থানে ২০০২ সালে নির্মিত হয় সড়ক সেতু। সড়ক সেতুটি নির্মাণের সময় এর দুই প্রান্তে মেঘনা পাড়ে করা হয়েছিল নয়নাভিরাম বনায়ন। সেখানে গাছের ঘনত্ব এতটাই ছিল যে সূর্যালোক পর্যন্ত মাটিতে পৌঁছাতে পারত না।
সেতু ও বনায়ন-সব মিলিয়ে স্থানটি দর্শনার্থীদের নজর কাড়ে। স্থানীয় লোকজনের পাশাপাশি প্রতিদিন কয়েক হাজার মানুষ মেঘনাপাড়ে বেড়াতে আসতে শুরু করে।
মেঘনাপাড়ের সেই বনায়নই এখন উজাড় হওয়ার জোগাড়। এক দিকে গাছ মরে যাচ্ছে, আরেক দিকে চলছে গোপনে গাছ কাটার উৎসব। গাছ কমতে কমতে এখন এমনই অবস্থা যে বনায়ন এলাকার মাত্র ৪ শতাংশ গাছ টিকে রয়েছে। মাত্র ১৮ বছরেই নয়নাভিরাম বনায়নের ৯৬ শতাংশ গাছই হাওয়া। যে কটি গাছ টিকে রয়েছে, সেগুলোও মরি মরি অবস্থা। এত চমৎকার সবুজে ঘেরা একটি এলাকা কার অবহেলায় আর ওদাসীন্যে এমন বিরান ভূমিতে পরিণত হলো, এ প্রশ্ন স্থানীয় লোকজন থেকে শুরু করে দর্শনার্থীদেরও।
সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর সূত্র জানায়, মেঘনা নদীর ভৈরব ও ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের মধ্যে প্রথম রেলওয়ে সেতুটিতে ট্রেন চলাচল শুরু হয় ১৯৩৭ সালের ডিসেম্বরে। সে সময় এর নাম ছিল ‘রাজা ষষ্ঠ জর্জ সেতু’ (ভৈরব রেলসেতু)। পরবর্তীকালে ২০০২ সালে ওই সেতু লাগোয়া স্থানে যে সড়ক সেতুটি নির্মাণ করা হয়, তার নাম সৈয়দ নজরুল ইসলাম সেতু। ওই সেতু উদ্বোধনের তিন মাস আগে সেতু এলাকায় বনায়নের সিদ্ধান্ত নেয় সওজ। সে সময় সেতুর ভৈরব প্রান্তে রেইনট্রি, আকাশমণি (একাশিয়া), শিশুসহ বিভিন্ন ধরনের দুই হাজার চারা রোপণ করা হয়। কয়েক বছরের ব্যবধানে গাছগুলো বড় হয়ে উঠলে সেতু অঞ্চলে সবুজের বেষ্টনী তৈরি হয়। গাছগুলো ঘিরে নদীর পাড় অন্য রকম এক সৌন্দর্য লাভ করে।
সর্বশেষ আরেকটি রেলসেতু নির্মিত হয় আগের দুটি সেতুর পাশেই। ২০১৭ সালের নভেম্বরে উদ্বোধন করা সাদা রঙের ওই সেতুর নামকরণ হয় রাষ্ট্রপতি জিল্লুর রহমান রেলওয়ে সেতু (ভৈরব দ্বিতীয় রেলসেতু)। পাশাপাশি এই তিনটি সেতু দেখতে আসা দর্শনার্থীদের জন্য এখানে প্রতিদিন বসছে কোমল পানীয় ও ফুচকার দোকান, গড়ে উঠেছে স্থায়ী চারটি রেস্তোরাঁ। নদীতে আনন্দ ভ্রমণের জন্য রয়েছে ৬-৭টি নৌকা। কিন্তু প্রাণজুড়ানো সবুজময় এলাকাটি হারিয়ে যেতে বসায় ঘুরতে আসা লোক কমে গেছেন বলে জানিয়েছেন দোকানি ও মাঝিরা।
৪ মার্চ বুধবার সকালে সেতুর ভৈরব প্রান্তে দেখা যায়, বনায়ন স্থানে বিশাল আকারের স্তুপ করে রাখা হয়েছে কয়লা। মেঘনার ভৈরব ঘাটটি আগে থেকেই কয়লার মোকাম হিসেবে খ্যাত। কিন্তু সওজের বনায়ন এলাকাতেও কয়লা রাখার বিষয়টি কর্তৃপক্ষ উদাসীনতার ফল বলে স্থানীয় ব্যক্তিদের অভিযোগ।
এ সময় গুনে দেখা গেছে, বর্তমানে বনায়ন অঞ্চলে গাছ টিকে আছে মাত্র ৮০টি। এর মধ্যে ১১টি আবার মরা। কয়েকটি ছাড়া বাকি গাছগুলোও অর্ধমৃত।
স্থানীয় ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা যায়, কয়েক বছর ধরে গাছগুলো গণহারে মরে যাচ্ছে। কর্তৃপক্ষের পরিচর্যা নেই। নেই নতুন করে গাছ লাগানো কর্মসূচী। বনায়ন অঞ্চলে চেয়ার পেতে ফুচকা বিক্রি করছিলেন হারুন মিয়া। গাছশূন্যতার কারণ জানতে চাইলে তিনি জানান, এক দিকে গাছ মরে, আরেক দিকে কে বা কারা এসে গাছ কেটে নিয়ে যায়। কিন্তু এই সময়ের মধ্যে কেউ একটি গাছও রোপণ করেনি।
স্থানীয় ব্যক্তিরা জানান, বনায়ন অঞ্চলে প্রথম বড় আঘাতটি আসে ২০১৭ সালে। সেবার ঝড়ে প্রায় ১০০ গাছ উপড়ে গিয়েছিল। এ ছাড়া প্রতিবছরই ছোট-বড় ঝড়ে কিছুগাছ উপড়ে পড়ছে। সবচেয়ে সমস্যা হয়েছে কয়লার মজুত করার পর কয়লার পার্শ্বপ্রতিক্রিয়ায় গাছের পাতা বিবর্ণ হয়ে শুকিয়ে যাচ্ছে।
সড়ক সেতুর নিরাপত্তা তত্ত্বাবধায়ক আহমেদ আলী বলেন, ঝড়ের ধাক্কা সামলে উঠতে পারলেও কয়লার প্রতিক্রিয়া গাছের সহ্য হচ্ছে না। ফলে সব গাছ মরে যাচ্ছে। শূন্যতা ঢাকতে মাঝে কিছু গাছ রোপণ করা হয়েছিল। কিন্তু টিকিয়ে রাখা যায়নি। সেতুর ভৈরব প্রান্তটি সওজ নরসিংদী দপ্তরের অধীনে।
ওই দপ্তরের উপসহকারী প্রকৌশলী মুহিবুল্লাহ সুমন বলেন, গাছগুলো মরে যাওয়ার পেছনে কয়লার মজুত বড় একটি কারণ হতে পারে। কিছুদিন আগে প্রশাসনের ঊর্ধ্বতনদের উপস্থিতিতে সভা হয়েছে। সেই সভা থেকে জানানো হয়েছে, কয়লার মজুত সরিয়ে বিকল্প স্থানে নেওয়া হবে। তিনি বলেন, আসলে কয়লার মজুত সরিয়ে না নেওয়া পর্যন্ত ওই স্থানে আবার বনায়ন করেও সুফল পাওয়া যাবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *