• রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৩৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ

ভৈরব রেলওয়ের অভিযান, উচ্ছেদ হলো না সব স্থাপনা

ভৈরব রেলওয়ের অভিযান

উচ্ছেদ হলো না সব স্থাপনা

সুমন মোল্লা :

ভৈরবে রেলওয়ের অভিযানে ৪০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ৪ মার্চ বুধবার দুপুর থেকে বিকেল পর্যন্ত শহরের বঙ্গবন্ধু সরণি সড়ক ও বাগানবাড়ি সড়কে এ অভিযান চলে। অভিযানে নেতৃত্ব দেন রেলওয়ের ঢাকা বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মো. নজরুল ইসলাম।
এদিকে উচ্ছেদ অভিযান নিয়ে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তাঁরা বলছেন, রেলওয়ের উচ্ছেদ দল অভিযানে স্বচ্ছতা বজায় রাখেনি, বরং পক্ষপাতমূলক আচরণ করেছে।
শহরের বঙ্গবন্ধু সরণি সড়কের ২২টি বাণিজ্যিক প্রতিষ্ঠান গুঁড়িয়ে দেওয়া হয়। এর মধ্যে একটি ভৈরব সাইকেল স্টোর। প্রতিষ্ঠানের মালিক মো. পাভেল বলেন, ‘লাল দাগ দেওয়া হয়েছে অন্তত ৩০০ প্রতিষ্ঠানে। উচ্ছেদ করা হয়েছে ৪০টির মতো স্থাপনা। একই সড়কের এক পাশে বুলড্রোজার লাগলেও অন্য পাশ ছিল নিরাপদ। এ দৃশ্য আমাদের মনে অবিশ্বাস জন্ম দিচ্ছে।’
উচ্ছেদে কয়েকটি আসবাবঘর ভাঙা পড়েছে। এর মধ্যে একটি শামীম আহমেদ নামের এক ব্যক্তি দখলে ছিল। শামীম আহমেদ বলেন, ‘ইজারা নিয়েছিলাম। প্রথমে ছিল কৃষি, পরে মৎস্য শ্রেণিভূক্ত করি। সর্বশেষ বাণিজ্যিক প্রতিষ্ঠান নির্মাণ করি। খাজনাও নিয়মিত ছিল। কিন্তু তিন বছর ধরে কর্তৃপক্ষ আমাদের কাছ থেকে খাজনা নিচ্ছে না। ফলে চাইলেও আর কাগজ-কলামে সঠিক থাকতে পারিনি।’

জাহিদুল হক ভৈরব চেম্বার অর কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি। ইজারা নিয়ে দীর্ঘদিন একটি ঘরের দখল তারও ছিল। জাহিদুল হক বলেন, অভিযানটি মোটেও স্বচ্ছভাবে হয়নি। পক্ষপাতমুলকভাবে কিছু ঘর উচ্ছেদ করে অভিযান বন্ধ করে দেওয়া হয়েছে। বিষয়টি সবার মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে।
এদিকে সকাল নয়টা থেকে উচ্ছেদ কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও যথাসময়ে শুরু করা যায়নি। উচ্ছেদ শুরু হয়েছে মূলত দুপুর ১২টার পর। বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মো. নজরুল ইসলামের ঢাকা থেকে আসতে বিলম্ব হওয়ায় অভিযান দেরিতে শুরু হয়। ফলে ১৮৫টি স্থাপনার বিপরীতে ৪০টির মতো স্থাপনা উচ্ছেদ করা সম্ভব হয়।
নজরুল ইসলাম বলেন, ‘যারা খাজনা দেননি এবং একসময় ইজারার কাগজপত্র থাকলেও বর্তমানে বৈধতা হারিয়েছেন, আমরা এমন স্থাপনা উচ্ছেদ করেছি। সুতরাং পক্ষপাতের কিছু নেই।’
ভৈরব, নারায়ণগঞ্জ ও টঙ্গী অঞ্চলের ভূ-সম্পদ বিভাগের সার্ভেয়ার মো. ফায়েজ উদ্দিন জানান, বিলম্বে শুরু করার কারণে অধিক সংখ্যক স্থাপনা উচ্ছেদ করা যায়নি। তবে লাল দাগ দেওয়া হয়েছে, এমন স্থাপনা আবার যে কোন সময় উচ্ছেদ করা হবে। সুতরাং লাল দাগ দেওয়া স্থাপনাগুলো নিজ দায়িত্বে দ্রুত সময়ের মধ্যে সরিয়ে ফেলার অনুরোধ করেন তিনি।
একসময় রেলওয়ের কয়েক হাজার কর্মীর বাস ছিল ভৈরবে। এ জন্য স্বাধীনতার আগেই ভৈরবে একাধিক রেলওয়ে কলোনি স্থাপন করা হয়। বিশেষ করে জংশন স্টেশনকে ঘিরে প্রচুর পরিমাণ জমি রেলওয়ের অধীনে অধিগ্রহণ করা হয়। দিন দিন এই স্টেশনের প্রশাসনিক গুরুত্ব হারায়। এ কারণে লোকবল কমে যায়। ফলে কলোনিসহ অনেক জমি রেলওয়ের হাতছাড়া হয়ে যায়। আবার রেলওয়ে কিছু ভূমি কৃষি, বাণিজ্যিক ও মৎস্যশ্রেণিভুক্ত হিসেবে ইজারা দেওয়া হয়। বর্তমানে বেশির ভাগ ভূমি রেলওয়ের হাতছাড়া হয়ে প্রভাবশালীদের দখলে রয়েছে।
সম্প্রতি রেল মন্ত্রণালয় অবৈধ স্থাপনা উচ্ছেদে জোর দেয়। ভৈরবে রেলওয়ের জায়গা অবৈধ দখলদারমুক্ত করতে ভূ-সম্পত্তি দপ্তর ১৪৫টি অবৈধ স্থাপনা শনাক্ত করে লাল দাগ দেয়। পরে মাইকিং করে লাল দাগ দেওয়া স্থাপনাগুলো সরিয়ে নেওয়ার অনুরোধ করা হয়। রেলওয়ের অনুরোধে অনেকে নিজ দায়িত্বে স্থাপনা সরিয়ে নেন। যারা সাড়া দেননি, বুধবার সেসব স্থাপনার একাংশ উচ্ছেদের মধ্যে পড়ে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *