• বুধবার, ২২ মে ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

৭০০ টাকার উদ্যোক্তার পণ্য যাচ্ছে নেপালে

রিমা দেশ সেরা আত্মকর্মীর পুস্কার নিচ্ছেন সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হমিদের হাত থেকে -পূর্বকণ্ঠ

৭০০ টাকার উদ্যোক্তার
পণ্য যাচ্ছে নেপালে

# মোস্তফা কামাল :-
কৃষকের মেয়ে রিমা আক্তার। নিম্ন মধ্যবিত্ত পরিবার। শৈশব থেকেই ভাবতেন নিজে আয় করবেন। অন্যদের আয়ের পথ দেখাবেন। এখন হয়েছেনও তাই। মাত্র ৭০০ টাকা পুঁজি নিয়ে শুরু করেছিলেন সুঁচি শিল্পের কাজ। এখন তাঁর শোরুমে ৩০০ মেয়ে হাতের তৈরি পোশাক সরবরাহ করেন। বিভিন্ন জেলার পাশাপাশি দেশের গণ্ডি পেরিয়ে রিমার পণ্য যাচ্ছে নেপালেও। ব্যবসার কাজে নেপাল ভ্রমণ করেছেন পাঁচবার। সেখানে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিয়েছেন। পুস্কারও পেয়েছেন। নেপালে গিয়ে গ্রামীণ মেয়েদের প্রশিক্ষণও দিয়েছেন। হয়েছেন ঢাকা বিভাগের সেরা জয়িতা। পেয়েছেন জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ আত্মকর্মীর পুরস্কার।
রিমা আক্তারের বাড়ি কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের জামষাইট গ্রামে। তাঁর বাবা মো. আবুল হোসেন একজন কৃষক। রিমার মা আনোয়ারা বেগম মারা গেছেন ২০২২ সালের ৯ ডিসেম্বর। রিমারা দুই বোন এক ভাই। এইচএসসি পাশ করে ভর্তি হয়েছিলেন স্নাতক শ্রেণীতে। আর এগুতে পারেননি। তিনি ২০১৫ সালে জেলা পরিষদ থেকে সুঁচি শিল্পে প্রশিক্ষণ নিয়েছেন। যুব উন্নয়ন থেকেও প্রশিক্ষণ নিয়েছেন। প্রশিক্ষণ নিয়েছেন কুশিকাজ আর কাপড়ের পেইন্টিংয়ের কাজেও। প্রশিক্ষণ নিয়েছেন বিউটি পার্লার শিল্পেও। জেলা পরিষদের প্রশিক্ষণ থেকে পাওয়া ভাতার ৭০০ টাকা দিয়ে ব্যবসা শুরু করেন ২০১৫ সালে। আর শোরুম নেন ২০২০ সালে। পাশাপাশি বেকার মেয়েদের প্রশিক্ষণ দিতে থাকেন। টাকার বিনিময়ে প্রায় ৩০০ মেয়েকে যেমন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ দিয়েছেন, আবার গ্রামের প্রায় তিন হাজার মেয়েকে বিনা পয়সায় প্রশিক্ষণ দিয়েছেন বলে রিমা জানিয়েছেন। অন্য জেলায় গিয়েও প্রশিক্ষণ প্রদান করেন। যুব উন্নয়ন অধিদপ্তর থেকেও মাঝে মাঝে প্রশিক্ষক হিসেবে ডাক পড়ে। সেখানে গিয়ে ক্লাশ নেন।
রিমা আঞ্চলিক এসএমই (ক্ষুদ্র ও মাঝারি শিল্প) পণ্য মেলায় অংশ নিয়ে ২০১৮ সালে তৃতীয়, আর ২০১৯ সালে প্রথম হয়েছিলেন। ২০২০ সালে উপজেলা আর জেলা পর্যায়ের পর বিভাগীয় পর্যায়েও শ্রেষ্ঠ জয়িতা হয়েছিলেন। আর ২০২১ সালে সফল আত্মকর্মী হিসেবে জাতীয়ভাবে প্রথম হয়েছিলেন। তখন সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের হাত থেকে পুরস্কার গ্রহণ করেছিলেন। এটিকে রিমা তাঁর জীবনের সাফল্যের একটি শ্রেষ্ঠ মাইলফলক মনে করেন।
এখন জেলা শহরের নিউটাউন এলাকায় তাঁর ‘রিমি ফ্যাশন’ নামে একটি শোরুম আছে। তাতে মেয়েদের নানা রকমের পোশাকের পাশাপাশি ছেলেদের পাঞ্জাবি আর হোম ডেকোরেশনের বিভিন্ন হ্যান্ডিক্রাফট সামগ্রি বিক্রি করছেন। সেখানে তাঁর ‘রিমি গ্ল্যামার ওয়ার্ল্ড’ নামে একটি বিউটি পার্লারও রয়েছে। শহরের রথখলা এলাকায় ঈশাখাঁ মার্কেটেও একটি বিউটি পার্লার নিয়েছেন। তিনি যেমন বিউটিশিয়ানের প্রশিক্ষণ নিয়েছেন, এখন অন্যদেরও প্রশিক্ষণ দিচ্ছেন। শোরুমের একটি শোকেসে সাজানো রয়েছে অনেকগুলো ক্রেস্ট আর উপহার সামগ্রি। রিমা তাঁর কৃতিত্বের পুরস্কার হিসেবে এগুলি পেয়েছেন। নেপাল থেকেও পেয়েছেন। নেপালে বছরে একবার বা দুবার তিন থেকে চার লাখ টাকার পণ্য যাচ্ছে।
রিমার শোরুমের দেওয়ালে সাজানো রয়েছে বিভিন্ন পুরস্কার গ্রহণের ছবি। তাঁর শোরুমে পাঁচজন নিয়মিত কর্মী কাজ করেন। খণ্ডকালীন আরও ৩০০ কর্মী তাঁর শোরুমে পণ্য সরবরাহ করেন। তবে এখন সুতা আর কাপড়ের দাম বেড়ে যাওয়ায় প্রতিটি পণ্যের দামই বেড়ে গেছে। ফলে বিক্রি আগের তুলনায় অনেক কমে গেছে বলে রিমা জানালেন। যে কারণে এখন হ্যান্ডিক্রাফটের পাশাপাশি পার্লার ব্যবসায় বেশি মনযোগ দিচ্ছেন বলে রিমা জানালেন। এখন হ্যান্ডিক্রাফট আর বিউটি পার্লার থেকে মাসে লক্ষাধিক টাকা আয় হয় বলে রিমা জানিয়েছেন। আন্তর্জাতিক নারী দিবসে আজ সাভারে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে একটি সরকারী অনুষ্ঠান রয়েছে। সেখানে রিমা কিশোরগঞ্জের ৫০ জন নারী উদ্যোক্তা নিয়ে যোগ দিয়েছেন। অনুষ্ঠানে রিমার বক্তব্যও রেখেছেন।
এদিকে জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট জিল্লুর রহমান বলেছেন, রিমা জেলা পরিষদ থেকে প্রশিক্ষণ নিয়ে ৭০০ টাকা ভাতা দিয়ে উদ্যোক্তা হয়েছিলেন। এখন তিনি একজন অনুকরণীয় সফল উদ্যোক্তা। তার এই সাফল্যে জেলা পরিষদও গর্বিত। রিমার ভবিষ্যৎ স্বপ্ন তাঁর ব্যবসাকে আরও বড় করা। নতুন নতুন শাখা গড়ে তোলা। আর অন্য নবীন উদ্যোক্তাদের নিজের পায়ে দাঁড়াতে সহায়তা করা। তিনি মনে করেন, প্রান্তিক পর্যায়ে অনেক প্রশিক্ষণপ্রাপ্ত বেকার মেয়ে রয়েছেন। তাঁরা পুঁজির অভাবে উদ্যোক্তা হতে পারছেন না। রিমা প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন, যেন ওইসব মেয়েদের সহজ শর্তে ঋণদানের ব্যবস্থা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *