• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন |
  • English Version

কুলিয়ারচরের গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য টিকেট বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ

# সোহেল সাশ্রু :-
কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়নে আওয়ামী লীগের সদস্য টিকেট পাওয়া থেকে বঞ্চিত নেতাকর্মীরা দলীয় কার্যক্রম থেকে সরে দাঁড়িয়ে চুপ হয়ে বসে পড়ছে। ইউনিয়নের ৯টি ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক কর্তৃক আওয়ামী লীগের সদস্য নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ করে টিকেট বিতরণ ও ওয়ার্ড কাউন্সিলর করার নিয়ম থাকলেও এসব নিয়ম তোয়াক্কা না করে গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ এনামুল হক আবু বক্কর তার নিজের ক্ষমতা বলে বিভিন্ন ওয়ার্ডে যুবলীগ, ছাত্রলীগের কর্মী ও বিএনপি থেকে নব-যোগদানকৃত হাইব্রিড আওয়ামী লীগ সদস্যদের দিয়ে ওয়ার্ড কাউন্সিলর তালিকা প্রস্তুত ও টিকেট বিতরণ করেন। এছাড়া কাউন্সিলর (ভোটার) তালিকায় অনেকের নাম থাকলেও তাদেরকে দেওয়া হয়নি সদস্য টিকেট। আবার যাদেরকে সদস্য টিকেট দেওয়া হয়েছে তাদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি (হ-য-ব-র-ল)। ইউনিয়ন আওয়ামী লীগের প্রায় অর্ধেক প্রবীণ নেতা কর্মীসহ বিএনপি জামাতের হামলা-মামলা ও হয়রানির শিকার বহু ত্যাগী নেতারাও এবারের টিকেট পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন। এতে করে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এর বিরাট একটি প্রভাব পরবে বলে আশংকা করছে আওয়ামী লীগের অনেক নেতাকর্মীরা। বিশেষ করে বর্তমান সভাপতি এনামুল হক আবু বক্কর আবারো দলের সভাপতি হওয়ার জন্য একটি নীল নকশা তৈরি করে তার নিজের পাল্লা ভারি করার জন্য প্রবীণ নেতা কর্মীদের পরামর্শ ছাড়াই গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়নের নয়টি ওয়ার্ডে আওয়ামী লীগের সদস্য সংগ্রহের টিকেট বিতরণ ও কাউন্সিলর তালিকা প্রস্তুত করে ব্যাপক বিতর্কের সৃষ্টি করেছে। এছাড়া তিনি নিজের পক্ষের প্রার্থীকে বিজয়ী করার জন্য সে নিজেও তার লোকজন দিয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের হুমকি ও ভয়ভীতি দেখিয়ে তাদের জামানত উত্তোলন করিয়েছে বলে অভিযোগ উঠেছে। যারা এখনো প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদেরকেও হুমকি ধামকি দিয়ে আসছে তার লোকজন। তিনি সবাইকে বুঝিয়ে দিয়েছেন তিনি একাই একশো। টিকেট পাওয়া থেকে বঞ্চিত পুরাতন নেতা কর্মীরা ভাবছেন তাদেরকে আওয়ামী লীগ থেকে অবসরে পাঠিয়ে দিচ্ছে দলের হাই কমান্ড। কেননা তারা এসবের প্রতিকার চেয়ে বিভিন্ন নেতাকর্মী ও আহ্বায়ক কমিটির নিকট অভিযোগ করেও কোন প্রকার প্রতিকার পাচ্ছেনা।
জানা যায়, মনগড়া টিকেট বিতরণকারীরা নিজেদের পরিবারের সদস্য ছাড়া খুব কমসংখ্যক নেতা কর্মীদের মাঝে টিকেট বিতরণ করেছে এবং ভোটার তালিকায় একই ঘরে ৩ থেকে ৫ জন। একই বাড়িতে ১০ থেকে ২০ জনের নাম অন্তর্ভুক্ত করে টিকেট ইস্যু করে প্রকৃত নেতা কর্মীদের বাদ দিয়েছে। যারা টিকেট পাওয়ার যোগ্য নয় তারাও পেয়েছে সদস্য টিকেট। তারাও হয়েছে ভোটার। একই নামে একাধিক ভোটার করাসহ বিদেশে অবস্থান করছে এমন ব্যক্তিকেও ভোটার করেছে তারা। এমনও আছে এক পাড়ায় কোন ভোটার না করে একই ঘরে পিতা, পুত্র ও ভাইসহ ৫ থেকে ১০ জনকে ভোটার করে ব্যাপক অনিয়ম করেছে। এনামুল হক আবু বক্কর তার অনুগতদের ভোটার করে তাদের লাঠি হিসেবে ব্যবহার করে দলের মধ্যে গ্রুপিং সৃষ্টি করে দলের যেমন ক্ষতি করছে তেমনি দলের নেতা কর্মীদেরকে মৃত্যুর মুখে ধাবিত করছে। এসব নিয়ে যে কোন মুহূর্তে দলের মধ্যে মারামারি, খুনাখুনি হতে পারে বলে আশংকা করছে দলের সিনিয়র নেতা কর্মীরা। এর একটি প্রতিকার হওয়ার প্রয়োজন বলে মনে করেন অনেকেই। তারা স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব নাজমুল হাসান পাপন ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছেন।
এবিষয়ে গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়ন আওয়ামী লীগের ওয়ার্ড সম্মেলন কমিটির আহ্বায়ক মেজর মোহাম্মদ নুরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিকদের বলেন, টিকেট বিতরণ ও ভোটার তালিকা আমি করি নাই। আগের কমিটির লোকজন তালিকা করে রেখেছে। আমরা আহ্বায়ক কমিটির সর্বসম্মতিক্রমে এ তালিকা অনুমোদন দিয়েছি। এ তালিকার তৈরি করা সম্পূর্ণ দ্বায়িত্ব ইউনিয়ন আওয়ামী লীগের ছিলো। এমপি মহোদয় আমাকে দায়িত্ব দিয়েছেন শুধু ওয়ার্ড কমিটি গঠন করে দেওয়ার। এর বেশি কিছুই নয়।
অপর দিকে গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ এনামুল হক আবু বক্করের সাথে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিকদের বলেন, আমার বিরুদ্ধে আনিত অভিযোগ সঠিক নয়। ওয়ার্ড সম্মেলন কমিটিকে দায়ী করে তিনি বলেন, এমপি সাহেব অবসরপ্রাপ্ত মেজর মোহাম্মদ নুরুল ইসলামকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করে দিয়েছেন। আহ্বায়ক কমিটির ১৮/১৯ জন সদস্য ভোটার তালিকা তদারকি করছেন। আমি এ কমিটির একজন সদস্য মাত্র। একটি ওয়ার্ডে দেড় হাজার থেকে দুই হাজার নেতা কর্মী আছে। টিকেট মাত্র ৩০০। এর মধ্যে সবাইকেতো আর টিকেট দেওয়া সম্ভব না। রাজনৈতিক প্রতিপক্ষ সবারই থাকে। আমিও এক সময় বাদ পড়তে পারি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *