• বুধবার, ২২ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

ভৈরব খোলা বাজারে বিক্রি হচ্ছে দরিদ্রদের সংগ্রহ করা গরুর মাংস

# মিলাদ হোসেন অপু :-
কিশোরগঞ্জের ভৈরবে খোলা বাজারে বিক্রি হচ্ছে দরিদ্রদের সংগ্রহ করা কোরবানীর গরুর মাংস। ৬ শত টাকা কেজিতে কিনে নিতে ক্রেতাদের উপচে পড়া ভিড় ছিল চোখে পড়ার মত। ক্রেতারাও ছিল বেশির ভাগই হতদরিদ্র পরিবারের সদস্য ও ভৈরবের বেদে পল্লীর সদস্য। বিভিন্ন হোটেল মালিকদেরও দেখা গিয়েছে ক্রেতাদের দলে। ২৯ জুন (বৃহস্পতিবার) পবিত্র ঈদুল আযহার নামায শেষে ভৈরবে সামর্থবান মুসলমানরা রাস্তায় সাড়ি সাড়ি গরু জবাই করেছে। গরু জবাই শেষ কসাই বা দরিদ্রদের দিয়ে মাংস কাটিয়ে ধর্মীয় নিয়মানুযায়ী বিলিয়ে দিয়েছেন হত-দরিদ্রদের মাঝে। দিনভর সংগ্রহ করা মাংস কেউ নিচ্ছে খেতে কেউ বা বিক্রি করা জন্য।
সরেজমিনে ভৈরব পৌর শহরের বঙ্গবন্ধু সরণি এলাকা, মনামরা ব্রীজ সংলগ্ন এলাকা, বাস স্টেশন দূর্জয় মোড় এলাকা, রেলওয়ে স্টেশন এলাকাসহ শহরের বিভিন্ন মোড়ে দেখা যায় হত-দরিদ্ররা বিক্রি করছে সংগ্রহকৃত কোরবানীর মাংস। সংগ্রহকারি বিক্রেতারা কেউ এসেছে মংয়মনসিংহের মানিক খালি, ইশ্বরগঞ্জ, নান্দাল, আবার কেউ কেউ এসেছে কিশোরগঞ্জের নিলগঞ্জ, বাজিতপুর আইনারগুপ, কটিয়াদীর গচিহাটা, নেত্রোকোনা জেলাসহ ভৈরব ও পার্শবর্তী বিভিন্ন উপজেলা থেকে।
এসময় কথা হয় মাংস বিক্রি করতে আসা বেদে পল্লীর পিংকি বেগমের সাথে। তিনি বলেন, দুইদিন যাবত প্রচণ্ড বৃষ্টি হচ্ছে। ঘর থেকে বের হওয়া যায় না। আজ ইদ শহরের বিভিন্ন এলাকা থেকে মাংস সংগ্রহ করেছি। দুইটি সন্তান নিয়ে খুব কষ্টে আছি। তাছাড়া গরু রান্না করতে মসলা প্রয়োজন। কিছু খাওয়ার জন্য রেখে বাকিগুলো বিক্রি করে দিয়েছি। কিছু হাত খরচ পাওয়ার আশায়।
বিক্রেতা দুলাল মিয়া বলেন, ভৈরব শহরের ভৈরবপুর এলাকায় গরু জবাই করে মাংস কেটে দিয়ে তাদের কাছ থেকে ২০ কেজি মাংস পেয়েছি। এত মাংস রাখার জায়গা নাই। মাংস রান্নার মসলা, চাউল, ডাউল ও কিছু হাত খরচের টাকার জন্য ১০ কেজি মাংস বিক্রি করতে এসেছি। ৬শ টাকা কেজি বিক্রি করবো।
বিক্রি করতে আসা বাজিতপুরের নোমান, মানিকখালির রমজান, ও ভিক্ষকু জামিলা ও বেদে রাকিব জানান, আমাদের ঘরে ফ্রিজ নেই। সেই সাথে নেই মসলা কেনার টাকা। কেজিতে ভাল দাম পাওয়া যাচ্ছে তাই বিক্রি করে দিয়েছি কোরবানীর মাংস। কিছু নগদ টাকা পেলে কিছু দিন চলতে পারবো।
হত-দরিদ্রদের থেকে মাংস কিনে বিক্রি করছিলেন ওমর ফারুক ও নাসির মিয়া। তারা জানান, সীমিত লাভে কিনে মাংস বিক্রি করছি। ৬৫০ টাকায় কিনে ৭০০ টাকায় বিক্রি করে দিচ্ছি। প্রতি বছরই ময়মনসিংহ ও কিশোরগঞ্জ জেলার বিভিন্ন উপজেলাসহ আশপাশের বিভিন্ন জেলা উপজেলার হতদরিদ্ররা ভৈরব আসেন। দিনভর মাংস সংগ্রহ করে নিয়ে এসে বিক্রি করেন। এখানে ক্রেতারা দরিদ্র পরিবারের সদস্য। মধ্যবিত্ত ও হোটেল মালিকরাও এখান থেকে মাংস কিনি নিয়ে যায়।
ক্রেতাদের মধ্যে পৌর শহরের চণ্ডিবের ব্যপারি পাড়ার তাজুল ইসলাম ও উপজেলার আগানগরের ইসমাইল ও শিবপুরের সখিনা জানান, আমাদের সামর্থ নেই কোরবানী দেয়ার। লজ্জায় কারো কাছে চেয়ে নিতে পারি না। লক্ষ টাকা কোরবানী না দিতে পারলেও ৪/৫ কেজি মাংস কেনার সামর্থ আছে। এখান থেকে কম দামে কিনে নিয়ে যাচ্ছি আমরা। বাজারে গরুর মাংস ৮শ টাকা এখান থেকে ৬শ টাকায় কিনি নিচ্ছি।
এ বিষয়ে ভৈরব শহরের এলএসডি জামে মসজিদের সহকারি ইমাম মুফতি মো. শফিকুল ইসলাম বলেন, মহান আল্লাহ সামর্থবানদের জন্য কোরবানী ফরজ করেছেন। তিন ভাগে ভাগ করে এক ভাগ নিজের জন্য এক ভাগ আত্মীয় স্বজনদের জন্য ও আরেক ভাগ গরীবদের জন্য দিতে হবে। গরীবরা অভাবের জন্য মাংস বিক্রি করে। কিছু মাংস রেখে যদি গরিবরা মাংস বিক্রি করে টাকা পাই তাতে গুনাহ হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *