• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে সেবাইতদের প্রশিক্ষণ শেষে সনদপত্র বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হোসেনপুরে তীব্র গরমে ক্লাসেই অসুস্থ ৩০ শিক্ষার্থী জেমসের টাকা বাড়লেও স্থাবর সম্পদ কমে গেছে, অন্যজনের স্ত্রীর আয় বেশি দলীয় প্রতীকে দুই প্রার্থী দাঁড়িয়েছেন করিমগঞ্জে বিএনপি নেতাদের নির্বাচনী ভিডিও কেন্দ্রের নজরে পাকুন্দিয়ায় মিথ্যা ও সম্মানহানিকর বক্তব্যের প্রতিবাদে সংবাদ সম্মেলন করিমগঞ্জে ৮ প্রার্থীর ৪ জনই আওয়ামী লীগের ‘আল্লাহ বাবাকে মাফ কর বাবাকে চিকিৎসা করাও’ ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলাঐতিহ্যের স্মারক রাজশাহী জেলাপ্রশাসন ২৫২ বছরে পদার্পণ কুলিয়ারচরে চারটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার ফারজানা আলম

এইডস রোগিও চিকিৎসায় দীর্ঘজীবী হতে পারে

বক্তব্য রাখছেন সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম -পূর্বকণ্ঠ

এইডস রোগিও চিকিৎসায়
দীর্ঘজীবী হতে পারে

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জে এইডস ও এইচআইভি বিষয়ক কর্মশালায় বলা হয়েছে, ডায়বেটিস বা হৃদরোগ হলেও নিয়মিত ওষুধ খেয়ে মানুষ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারে। দীর্ঘদিন বেঁচে থাকতে পারে। আবার প্রাথমিক পর্যায়ে কারও এইডস শনাক্ত হলে তাকেও নিয়মিত ওষুধ দিয়ে রোগটি নিয়ন্ত্রণে রেখে দীর্ঘজীবী করা যায়। কাজেই এইডস হলেই জীবনের চাকা থেমে গেল, এমন ভাবার কারণ নেই বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।
কিশোরগঞ্জে সিভিল সার্জন কার্যালয়ে আজ ৮ জুন বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত কর্মশালায় স্বাস্থ্য অধিদপ্তরের এইডস নিয়ন্ত্রণ কার্যালয়ের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. তানভীর আহমেদ এভাবেই সবাইকে আশ্বস্ত করেছেন। সিভিল সার্জন সাইফুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন এইডস নিয়ন্ত্রণ কার্যালয়ের কর্মকর্তা ডা. প্রবীর চন্দ্র সরকার, মেডিক্যাল অফিসার ডা. চৌধুরী শাহরিয়ার, জেলা ব্র্যাক সমন্বয়ক মো. শফিকুল ইসলাম, জেলা পপি সমন্বয়ক মুহাম্মদ ফরিদুল আলম প্রমুখ। স্বাস্থ্যকর্মী, শিক্ষক, ইমাম, এনজিও কর্মীসহ বিভিন্ন পেশাজীবী নিয়ে অনুষ্ঠিত কর্মশালায় জানানো হয়, ২০২২ সালের জরিপে দেশে ৯৪৭ জন এইডস রোগি শনাক্ত হয়েছে। এদের মধ্যে রোহিঙ্গা রয়েছে ১২৮ জন। তবে জেলাওয়ারি সংখ্যা বের করার জন্য জরিপ চলছে। অন্যদিকে ২০২২ সালে বিশ্বে এইচআইভি রোগি শনাক্ত হয়েছে ১৫ লাখ। দেশের ২৩টি কেন্দ্রে বিনামূল্যে এইডস শনাক্তের পরীক্ষা করা হচ্ছে। অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগের স্থান স্থল বন্দর, নৌবন্দর ও বিমান বন্দরেও এইডস পরীক্ষার কেন্দ্র স্থাপনের প্রস্তাব করা হয়েছে।
কর্মশালায় জানানো হয়, নারী যৌনকর্মী, পুরুষ যৌনকর্মী, পুরুষ-পুরুষ যৌনতায় অভ্যস্তরা, হিজরা এবং শিরায় মাদক গ্রহণকারীরাই মূলত এইডস সংক্রমণের ঝুঁকিতে থাকে। আর গর্ভবতী মায়ের এইডস থাকলে গর্ভের সন্তানের অবশ্যই এইডস হবে। তবে প্রাথমিক পর্যায়ে শনাক্ত করে চিকিৎসা দিতে পারলে একটি এইডসমুক্ত শিশুর জন্ম দেয়া সম্ভব বলে কর্মশালায় জানানো হয়েছে। এইডস পরীক্ষায় লজ্জিত না হওয়া এবং এইডস রোগিদের একঘরে করে রাখা থেকে বিরত থাকার জন্যও কর্মশালায় আহবান জানানো হয়েছে। রক্তোর আদানপ্রদান আর যৌন সম্পর্ক ছাড়া এইডস রোগির সঙ্গে মেলামেশা করলেই এডস হয় না বলেও সবাইকে আশ্বস্ত করা হয়। কর্মশালায় ডেপুটি সিভিল সার্জন ডা. এসএম তারেক আনাম, মেডিক্যাল অফিসার ডা. আলপনা মজুমদার, ডা. শামীমা সুলতানা, সরকারী বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম আব্দুল্লাহ, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র হেলথ এডুকেঁর মো. ওবায়দুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *