• শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:২০ অপরাহ্ন |
  • English Version

প্রচণ্ড তাপদাহে রাস্তার পাশে ভ্যানের শরবত খেতে মানুষে ঢল

মিলাদ হোসেন অপু :-
ভৈরবে প্রচণ্ড তাপদাহে পবিত্র মাহে রমজানেও ভ্রাম্যমাণ দোকানে পানীয় খেতে ভীড় করছেন নানা পেশার মানুষ। ২০ এপ্রিল বুধবার গরমে তীব্রতা সহ্য করতে না পেরে রাস্তার পাশে ভ্যানে করে বিক্রয় করা লেবু পানি খেতে দেখা যায় নারী পুরুষসহ সকল শ্রেণির মানুষদের। গত ১৫ দিন যাবত সারা দেশে অপরিবর্তিত রয়েছে গরমে তীব্রতা।
এ সময় কথা হয় উপজেলার কালিকাপ্রসাদ ইউনিয়ন এর বাসিন্দা আব্দুল্লাহ মিয়ার সাথে। তিনি বলেন, এত গরম পড়েছে মনে হচ্ছে মরে যাবো। জীবনেও এত গরম দেখিনি। ভৈরবে ঈদ মার্কেট করতে এসেছি গরম সহ্য করতে পারছি না তাই লেবুর শরবত খাচ্ছি।
নরসিংদী জেলার ইব্রাহিমপুর এলাকার রোকেয়া বেগম জানান, গরমকে সহ্য করেই বাচ্চাদের জন্য ঈদ কাপড় কিনতে ভৈরবে এসেছি। ঈদ না হলে বাড়ি থেকে ভৈরব আসতাম না। গরমে একটু ঠাণ্ডা পানি অনেক তৃপ্তি পাওয়া যায়।
দিন মজুর মনা মিয়া বলেন, এই গরমে মাথায় করে মালামাল টানতে হয় তাই রোজা রাখতে পারি না। প্রচণ্ড সূর্যের তাপ সহ্য হয় না। তাই না চাইলেও ১০ টাকা দিয়ে লেবুর পানি কিনে খাচ্ছি।
এছাড়া ও উপস্থিত আরিফ, নয়ন, বিল্লাল মিয়া জানান, গরমের তীব্রতা এতটাই বেশী যে গলা শুকিয়ে যায়। হাটতে চলতে খুব কষ্ট হয়। এই গরমে পানির কোন বিকল্প নেই।
এ বিষয়ে লেবু শরবত বিক্রেতা পৌর শহরের চণ্ডিবের এলাকার দিলু জানান, যে গরম পড়ছে আমিই কিছুক্ষণ পর পর শরবত খায়। মানুষ অন্যান্য দিন থেকে এই গরমে বেশীই ভীড় করছে শরবত খেতে। রমজান মাস না হলে অরো বেশী ভীড় হতো।
আরেক শরবত বিক্রেতা পৌর শহরের নিউ টাউন এলাকার জামাল মিয়া বলেন, রমজান মাস তাই ইফতারের টাইমে শরবত বেশী বিক্রি হয়। কিন্তু যে গরম পড়ছে অনেক মানুষ রোজা ভেঙ্গেও শরবত পানি খাচ্ছে। কি করবে তাদের চেহারা দেখে মনে হয় তারা মরে যাচ্ছে।
প্রতিদিনই ১২ থেকে ১৫শ টাকার শরবত বিক্রি হয়। এই গরমে প্রায় ২২শ থেকে ২৫শ টাকার শরবত বিক্রি করতে পারি।
এ বিষয়ে ভৈরব সাজেদা আলাল জেনারেল হাসপতালের স্বত্ত্বাধিকারী ডা. মো. নজরুল ইসলাম বলেন, দেশে এখন প্রচণ্ড তাপদাহ চলছে। রাস্তার পাশের ময়লাযুক্ত পানি এবং বিভিন্ন ধরনের শরবত পানে ডায়রিয়াসহ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। মানুষ প্রয়োজন ছাড়া যেন ঘর থেকে না বের হয়। বয়স্ক মানুষ ও শিশুদের প্রতি বেশি নজর দিতে হবে। প্রচণ্ড গরমে ঘামলে টাওয়েল দিয়ে বারবার মুছে দিতে হবে। রাস্তার শরবত খাওয়ার আগে অবশ্য পানি ও গ্লাস ভাল কি না দেখে নিতে হবে। গরম আবহাওয়ার কারণে সর্দি, জ্বর, কাশির প্রবণতা বেড়ে গেছে। গরমের কারণে সবারই পিপাসা লাগে ফলে হাতের কাছে পানি পেলেই পান করতে চায়। রাস্তার সব পানি নিরাপদ নয়। এজন্য বিশুদ্ধ পানি কিংবা স্যালাইন সঙ্গে রাখতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *