• রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ

চলতেন বাসা ভাড়া দিয়ে এখন আশ্রয়ণে তার ঠাঁই

নিজের সুসময় দুঃসময়ের কথা বলছেন আবুল কাশেম। -পূর্বকণ্ঠ

চলতেন বাসা ভাড়া দিয়ে
এখন আশ্রয়ণে তার ঠাঁই

# নিজস্ব প্রতিবেদক :-
একটা সময় ছিল, আবুল কাশেম চলতেন বাসা ভাড়ার টাকা দিয়ে। যৌবন থেকে আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত। দলের কাজও করতেন নিজের টাকা খরচ করে। এখনও তৃণমূলের কর্মী হয়েই আওয়ামী লীগ করেন। শহরের উকিলপাড়ায় বাসা ছিল। নিজের জায়গা ছিল, অনেকগুলো ঘর ছিল। ১৭ জন ভাড়াটিয়া ছিল তাঁর। একসময় অভাবের তাড়নায় বিক্রি করে দিয়ে হয়ে গেলেন ভূমিহীন ও গৃহহীন। বাড়িওয়ালা থেকে নিজেই হয়ে গেলেন ভাড়াটিয়া। রিকশা চালিয়েও সংসার চালাতে হয়েছে। এখন উঠেছেন প্রধানমন্ত্রীর কাছ থেকে মুজিব বর্ষের উপহার হিসেবে পাওয়া আশ্রয়ণ প্রকল্পের তিন কক্ষের একটি আধাপাকা ঘরে। জীবনের মোড় পরিবর্তনের এমন গল্পই করছিলেন ৭৩ বছরের বৃদ্ধ আবুল কাশেম। এসময় পাশে ছিলেন বৃদ্ধা স্ত্রী রুমানি আক্তার খাতুন (৭০)।
তবে আশ্রয়ণ এলাকায় পানির বেশ সঙ্কট যাচ্ছে। সরকারিভাবে এখানে ৫টি নলকূপ বসানো হয়েছে। প্রতিটি নলকূপ থেকেই কাদা মিশ্রিত ময়লা পানি বের হচ্ছে। ময়লা আটকানোর জন্য নলকূপের মুখে সর্বক্ষণ কাপড় বেঁধে পানি ওঠাতে হচ্ছে। কিন্তু তাতেও তেমন কাজ হয় না। সন্ধ্যা বেলায় পানি উঠিয়ে রাখলে সেটা সকালে ব্যবহার করা যায় বলে আবুল কাশেম জানিয়েছেন।
সদর উপজেলার মহিনন্দ ইউনিয়নের কাশোরারচর এলাকায় খাস জমিতে ৩৪টি ঘর নিয়ে ‘গুচ্ছগ্রাম’ নামে গড়ে তোলা হয়েছে আশ্রয়ণ প্রকল্পের আবাসন। এর ৩৩ নম্বর ঘরটি বরাদ্দ পেয়েছেন আবুল কাশেম। গুচ্ছগ্রামে গিয়ে দেখা গেছে, দুই পাশে দুই সারি সবুজ টিনের চালার আধাপাকা ঘর। আর মাঝখানে লাল টিনের চালার একটি আধাপাকা ঘরের সারি। গুচ্ছগ্রামটি সাজানো হয়েছে যেন জাতীয় পতাকার আদলে।
আবুল কাশেম জানান, উকিলপাড়ায় তাঁর ২২ শতাংশ জায়গা ছিল। ছিল অনেকগুলো কাঁচা ঘর। ভাড়া দিতেন ১৭টি শ্রমজীবী শ্রেণির পরিবারকে। প্রতিটি পরিবারের মাসে ভাড়া ছিল ১০ টাকা ২০ টাকা। তিনি যৌবন থেকে আওয়ামী লীগ করেন। কখনও দলের কাছ থেকে কোন কর্মসূচীর জন্য টাকা নিতেন না। কিছু চাইতেনও না। বরং নিজের টাকায় দলের কর্মসূচী পালন করতেন। কর্মীদের পেছনেও খরচ করতেন। কিন্তু একটি সময় অভাবে পড়ে বাসার জায়গা বিক্রি করে দিলেন। ১৯৮৬ সালে ১২ হাজার টাকা শতাংশ হিসেবে জায়গা বিক্রি করে দিলেন। এসব টাকাও সংসারের পেছনে খরচ হয়ে গেছে। ভাড়াটিয়া হিসেবে থাকা শুরু করলেন শোলাকিয়া গাছবাজার এলাকার এক বাসায়। তাঁদের দুই ছেলে দুই মেয়ে। ছেলেরা রিকশা চালান। তাদের যার যার সংসার আছে। মেয়েদের বিয়ে হয়ে গেছে। এক মেয়ে চটপটি বিক্রি করে স্বামীর সংসার চালান। ভূমিহীন ও গৃহহীন আবুল কাশেম আশ্রয়ণের একটি ঘরের জন্য আবেদন করলেন। গত বছর ২০ অক্টোবর পেয়ে গেলেন একটি ঘর।
আবুল কাশেম এখনও দলের কর্মসূচী থাকলে ছুটে যান। দলটি বাস করে তাঁর বুকের ভেতর। দল করেন নিঃস্বার্থ মন নিয়ে। অফুরান আবেগ নিয়ে। তাঁর জীবন সঙ্গিনী রুমানি আক্তার খাতুন আবেগের সুরে বললেন, ‘হাসিনা মার লাগি অনেক দোয়া করি। হাসিনা মা আমাদের একটা ঘর দিছে। অন্যের বাড়িতে থাকতাম। কষ্ট হইত। এহন নিজের ঘরে থাহি। নামাজ পইড়া পইড়া হাসিনা মার লাগি দোয়া করি। অনেক দিন বাছুক হাসিনা মা। আল্লায় যেন হাসিনা মারে সুস্থ রাহে’। এসময় তাঁর চোখ দুটি ছল ছল করছিল।
আবুল কাশেমের ঘরের বারান্দায় ২০টি শিশুদের বাইসাইকেলের স্তুপ শিকল পেচিয়ে তালা লাগিয়ে রেখেছেন। শোলাকিয়া এলাকায় থাকতে প্রতিটি সাইকেল শিশুদের কাছে ১০ টাকা ঘণ্টা হিসেবে ভাড়া দিতেন। এখন নতুন জায়গায় এসেছেন। সবাইকে চেনেন না। তাই আপাতত সাইকেল ভাড়া না দিয়ে ফেলে রেখেছেন। সবার সঙ্গে পরিচয় হয়ে গেলে তখন ভাড়া দেবেন। এখন সন্তানরা পরিশ্রমের আয় থেকে কিছু কিছু খরচ দেন। এভাবেই এ দম্পতির কোন রকমে টেনেটুনে দিন চলে যাচ্ছে।
আবুল কাশেমের পাশের ৩২ নম্বর ঘরে স্ত্রী শিরিন আক্তারকে নিয়ে থাকেন দিনমজুর মো. উজ্জ্বল মিয়া। তাঁদের আদি বাড়ি করিমগঞ্জের গুজাদিয়া। তাঁরাও মুজিববর্ষে একটি ঘর পেয়ে ভীষণ খুশি। প্রধানমন্ত্রীর প্রতি তাঁদের কৃতজ্ঞতার যেন শেষ নেই। অলকা রাণী সরকারের স্বামী গোপাল নমদাস মারা গেছেন ২৩ বছর আগে। দুই ছেলে আর ১ মেয়ে নিয়ে এখানে সেখানে থাকতেন। জায়গা নেই ঘর নেই। তিনিও একটি ঘর পেয়ে এখন স্বাধীনভাবে নিজ ঘরে বসবাস করছেন। বিভিন্ন জনের কাজকর্মকরে দিন কাটছে। তিনিও তাঁর আনন্দ ভাষায় প্রকাশ করতে পারছিলেন না। একটি ঘর না পেলে যে কোথায় থাকতেন, তা যেন তিনি ভাষায় বোঝাতে পারছিলেন না।
এদিকে সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলী সিদ্দিকী নলকূপগুলোর অবস্থা নিজে পর্যবেক্ষণ করেছেন। তিনি জানান, সরকারের বরাদ্দ অনুযায়ী নলকূপ স্থাপন করা হয়েছে। অন্যান্য আশ্রয়ণ প্রকল্পের জায়গার নলকূপে এ ধরনের সমস্যা শোনা যায় না। তবে এখানে কি করা যায়, বিষয়টি নিয়ে উদ্যোগ নিতে হবে বলে তিনি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *