• সোমবার, ২০ মে ২০২৪, ০৭:৩৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে

শ্রোতাদের কাঁদালেন আসিফ নুজহাত আব্বাস শিবলীরা

শ্রোতাদের কাঁদালেন আসিফ
নুজহাত আব্বাস শিবলীরা

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জে একাত্তরের শহীদের সন্তানদের ‘প্রজন্ম’৭১’ সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় উপস্থিত শ্রোতাদের শহীদদের আত্মত্যাগের মর্মস্পর্শী বর্ণনা দিয়ে কাঁদালেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আসিফ মুনীর, সাধারণ সম্পাদক কাজী সাইফুদ্দীন আব্বাস, যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. নুজহাত চৌধুরী আর নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদরা। তাঁরা আজ ৩ ফেব্রুয়ারি শুক্রবার বিকালে শহরের একটি হোটেলের হলরুমে আয়োজিত ১৪ সদস্যের নতুন জেলা কমিটির পরিচিতি সভায় বক্তৃতা করছিলেন।
নতুন জেলা কমিটির যুগ্ম-আহবায়ক সাইফুর রহমান খানের সভাপতিত্বে ও আহবায়ক হারুন-আল রশিদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিল্লুর রহমান, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ আফজল, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. আসাদ উল্লাহ, জেলা গণতন্ত্রী পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ভূপেন্দ্র ভৌমিক দোলন, নারী মুক্তিযোদ্ধা ও শহীদজায়া উষা রাণী দেবী, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ আশফাকুল ইসলাম টিটু, উষা রাণীর দেবীর সন্তান গৌরি রাণী দেবী, ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল, ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান, সাংবাদিক সাকাউদ্দিন আহমেদ রাজন, প্রজন্ম’৭১ জেলা কমিটির যুগ্মআহবায়ক শামছুজ্জামান ভূঞা রিটু প্রমুখ।
আসিফ মুনীর তাঁর বক্তৃতায় বলেন, আমি শৈশবে বাবাকে হারিয়েছি। বাবা ডাকার সুযোগ পাইনি। একাত্তরের গণহত্যার স্বীকৃতির জন্য আমরা লড়াই করছি। জাতিসংঘের কাছে দাবি জানিয়েছি। তবে এক্ষেত্রে সরকারের উদ্যোগ যথেষ্ট নয়। বিভিন্ন দেশের সমর্থন নিতে হবে। জাতিসংঘে পাকিস্তানের মত বিরোধিতা করার অনেক দেশ আছে। সেটি মনে রাখতে হবে। তিনি বলেন, সমাজে যেমন শহীদদের উত্তরসূরিরা আছে, রাজাকারদের উত্তরসূরিরাও আছে। ব্যবসা করছে, চাকরি করছে। শর্ষিনার পীর সালেহ’র নির্দেশে কাজী সাইফুদ্দীনের বাবাকে সেদিন হত্যা করা হয়েছিল। সেই সালেহকে জিয়ার সময় স্বাধীনতা পুরস্কার দেয়া হয়েছে। এটি বাতিলের জন্য প্রধানমন্ত্রীর দপ্তরে প্রজন্ম’৭১ এর পক্ষ থেকে চিঠি দিয়েছি। সেটি প্রধানমন্ত্রী পর্যন্ত পৌঁছবে, নাকি কোন দপ্তরে আটকে থাকবে, জানি না। তিনি বলেন, জামায়াতের নেতারা নতুন নামে সংগঠনের নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেছেন। এর বিরুদ্ধে সম্মিলিতভাবে প্রতিবাদ হওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে যেমন মুক্তিযুদ্ধের পক্ষের সকল দল ঐক্যবদ্ধ হয়েছিল, আজকে আবার সেরকম ঐক্য গড়ে তুলতে হবে।
কাজী সাইফুদ্দীন আব্বাস বলেন, আমার বাবা কাজী সামছুল হক যে শহীদ হয়েছিলেন, জিয়ার আমলে সে কথাটাও উচ্চরণ করতে পারিনি। পরিচয় গোপন করে নিজেদের কৌশলে রক্ষা করতে হয়েছে। তবে আমরা কখনও আপোস করিনি। এখন এই পরিস্থিতি নেই। তবে সারা দেশে বহু শহীদ পরিবারের সন্তান ছড়িয়ে আছেন। তাঁদেরকে ঐক্যবদ্ধ হবার জন্য তিনি আহবান জানিয়েছেন।
ডা. নুজহাত চৌধুরী কান্নাজড়িত কণ্ঠে বলেছেন, আমার বাবাকে সেদিন হত্যা করে বেঁধে বধ্যভূমিতে ফেলে রাখা হয়েছিল। মাওলানা মান্নান আমার বাবার আত্মস্বীকৃত খুনি। অথচ তাকে জিয়াউর রহমান প্রতিমন্ত্রী বানিয়েছিলেন। এরশাদ মন্ত্রী বানিয়েছিলেন। এসব দৃশ্য আমাদেরকে দেখতে হয়েছে। পঁচাত্তরের পর অনেকে বঙ্গবন্ধুর রক্তে পারা দিয়ে সুবিধা নিতে গেছেন। তখন এক ধরনের আদর্শের শূন্যতা তৈরি হয়েছিল। আদর্শের শূন্যতা থাকলে বিএনপি-জামায়াতের মত আগাছা তৈরি হয়। এখন শত্রু-মিত্র চেনা যায় না। সব ধূসর হয়ে যাচ্ছে। অনেকে আওয়ামী লীগে মিশে যাচ্ছে। অনেকে ধর্মের নামে মানুষকে বিভ্রান্ত করছে। ধর্মপরায়ণতা আর ধর্মান্ধতা এক নয়। ধর্মকে একটি গোষ্ঠী রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য তিনি আহবান জানিয়েছেন। সেই সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনা ফিরিয়ে আনার ব্যাপারে বিশ্বাস রেখে কাজ করার জন্যও আহবান জানিয়েছেন। আজকে যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে, বিচার চলছে। মুক্তিযুদ্ধের চেতনা আবার ফিরিয়ে আনার সময় এসেছে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।
নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদ তাঁর বাবার হত্যাকা-ের বর্ণনা দিতে গিয়ে বলেছেন, বাবারা যেমন দেশের জন্য জীবন বিলিয়ে দিয়েছেন, আমাদের মায়েদের সংগ্রামও কম নয়। স্বামী হারিয়ে মায়েরা যে কত কষ্ট করে সন্তান লালন করেছেন, মানুষ করেছেন, এটা ভুক্তভোগিরা ছাড়া কেউ বুঝবেন না। তিনি বলেন, আমার মা সেলাই করে সংসার চালিয়েছেন, আমাদের বড় করেছেন। কাজেই শহীদদের পাশাপাশি মায়েদের সংগ্রামটাকেও যথাযথ সম্মান প্রদর্শন করতে হবে বলে তিনি সকালের কাছে দাবি জানিয়েছেন।
শেষে ‘প্রজন্ম’৭১’ নতুন জেলা কমিটির নেতৃবৃন্দকে পরিচয় করিয়ে দেয়া হয়। ১৪ সদস্যে কমিটিতে সভাপতি হয়েছেন শহীদ সন্তান হারুন-আল রশিদ, আর সাধারণ সম্পাদক হয়েছেন শহীদ সন্তান আক্তারুজ্জামান ভূঞা রিপন। এর আগে দুপুরে নেতৃবৃন্দ সদর উপজেলার বরইতলা এবং সিদ্ধেশ্বীঘাট বধ্যভূমিতে গিয়ে শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *