• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৩৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

মহান আল্লাহ কোথায়; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

তিনি আসমান, যমীন আর এ দু‘য়ের ভিতরে যা আছে তা ছয় দিনে সৃষ্টি করেছেন, অতঃপর আরশে সমুন্নত হয়েছেন।
তিনিই রহমান, কাজেই তার সম্পর্কে তাকে জিজ্ঞেস কর যে এ সম্পর্কীত জ্ঞান রাখে। (সূরাহ ফুরকানঃ ৫৯)
অন্যত্র মহান আল্লাহ বলেন, রহমান আরশে সমুন্নত আছেন। (সূরাহ ত্ব-হা ঃ ৫)
মুআবিয়া বিন হাকাম আস্-সুলামী (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমার একজন দাসী ছিল। উহুদ ও জাওয়ানিয়্যাহ নামক স্থানে সে আমার ছাগল চরাত। একদিন দেখি, নেকড়ে বাঘ একটি ছাগল ধরে নিয়ে গেছে। আমি যেহেতু একজন আদম সন্তান সেহেতু রাগান্বিত হলাম এবং দাসীটিকে সজোরে থাপ্পড় মারলাম। অতঃপর আমি রাসূল (সা.) কে এ ঘটনা জানালে একে তিনি বড় অন্যায় মনে করলেন। তাই আমি বললাম, হে আল্লাহর রাসূল (সা.) আমি কি তাকে মুক্ত করে দিব? রাসূল (সা.) বললেন, তাকে আমার নিকট নিয়ে আস। আমি তাকে ডেকে আনলাম, তখন রাসূল (সা.) তাকে বললেন, বলতো আল্লাহ কোথায় আছেন? দাসীটি বলল, (আল্লাহ আছেন) আসমানের উপরে। তিনি তাকে আবার জিজ্ঞেস করলেন, বলতো আমি কে? তখন দাসী বলল, আপনি আল্লাহর রাসূল (সা.)। তখন রাসূল (সা.) বললেন, তাকে মুক্ত করে দাও, কারণ সে একজন ঈমানদার মেয়ে। (মুসলিম ঃ ৫৩৭)
আনাস বিন মালেক (রা.) বলেন, যয়নব (রা.) নবী করীম (সা.) এর অন্যান্য স্ত্রীগণের উপর গর্ব করে বলতেন, তাদের বিয়ে তাদের পরিবার দিয়েছে, আর আমার বিয়ে দিয়েছেন স্বয়ং আল্লাহ তায়ালা সপ্তম আসমানের উপর থেকে। (বুখারীঃ ৭৪২০)
মহাগ্রন্থ আল-কুরআনের উল্লেখিত আয়াতদ্বয়ের মাধ্যমে এবং উপরে বর্ণিত হাদীস দুটির মাধ্যমে স্পষ্টভাবেই বুঝা যায় যে, আল্লাহ তায়ালা সাত আসমানের উপরে অবস্থিত মহান আরশের উপর সমুন্নত রয়েছেন। ইমাম আবু হানীফা (র.) বলেন যে, আরশ এবং এর উপর স্থির হয়ে থাকার কোন প্রয়োজন ছাড়াই মহান আল্লাহ আরশের উপর অধিষ্ঠিত হয়েছেন। (শরহুল ফিকহিল আকবারঃ ৬১)। অনুরূপভাবে ইমাম আহমদ (র.), ইমাম মালেক (র.) এবং ইমাম শাফেয়ী (র.) প্রমুখ ইমামগণও বলেন যে, আল্লাহ আরশের উপর রয়েছেন। আর তার জ্ঞান রয়েছে সর্বত্র। কোন স্থানই তার জ্ঞান শূণ্য নয়। সেখান থেকে তিনি যেভাবে ইচ্ছা করেন নিজ সৃষ্টির নিকটবর্তী হন এবং তিনি যেভাবে ইচ্ছা করেন দুনিয়ার আসমানে অবতরণ করেন। (এ’তিকাদুল আইম্মাতিল আরবায়াঃ পৃ: ৩০,৪০,৬৪, মাজমুউল ফাতাওয়া: ৪/১৮১, ৫/৫৩)। তাছাড়া রাসূল (সা.) এর মিরাজের ঘটনার মাধ্যমেও বুঝা যায় যে, আল্লাহ তায়ালা আরশের উপর সমুন্নত রয়েছেন। কেননা রাসূল (সা.) কে প্রথম আকাশ, দ্বিতীয় আকাশ, তৃতীয় আকাশ এভাবে সপ্তম আকাশের উপরে নিয়ে যাওয়া হয়েছিল। এছাড়াও মানুষের সৃষ্টিগত ও স্বভাবজাত স্বীকৃতির মাধ্যমেও বুঝা যায় যে, আল্লাহ তায়ালা আসমানের উপরে রয়েছেন। কেননা কেউ যখন আল্লাহর কাছে দোআ করে তখন সে উপরের দিকেই হাত তোলে। একজন মানুষ আরেকজন মানুষের সাথে অন্যায়, অপরাধ কিংবা যুলুম করলে তখন অপর লোকটি স্বাভাবিকভাবেই বলে উঠে যে, উপর ওয়ালা তোমার বিচার করবে। অনেকে বলে থাকে যে, উপর ওয়ালার ইচ্ছা। এ থেকে বুঝা যায় যে, মানুষের প্রকৃতিগত বিশ্বাসও হচ্ছে আল্লাহ তায়ালা উপরে আছেন তথা সাত আসমানের উপরে অবস্থিত মহান আরশের উপর সমুন্নত রয়েছেন।
পরিশেষে বলা যায় যে, আল-কুরআন এবং সহীহ হাদীসের মাধ্যমে যেহেতু আল্লাহ তায়ালা আরশের উপর সমুন্নত হওয়ার বিষয়টি সুস্পষ্টভাবে প্রমাণিত আছে, সেহেতু এ ব্যপারে কোন ধরণের সন্দেহ ছাড়া এবং সমুন্নত হওয়ার কোন ধরণ অন্বেষণ ছাড়া এ ব্যপারে বিশ্বাস স্থাপন করা ঈমানের অন্যতম দাবী। আল্লাহ আমাদের সবাইকে তার প্রতি সঠিকভাবে ঈমান আনার তাওফীক দিন। আমীন।
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *