• রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ

শিশুদের সুনাগরিক তৈরি করবে বিষয়ভিত্তিক সুদৃশ্য ব্র্যাকের তিনটি শিক্ষা তরী

তিনটি শিক্ষা তরীতে শিক্ষিকাগণ পাঠদান করছেন -পূর্বকণ্ঠ

শিশুদের সুনাগরিক তৈরি
করবে বিষয়ভিত্তিক সুদৃশ্য
ব্র্যাকের তিনটি শিক্ষা তরী

# মোস্তফা কামাল :-
প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন উপলক্ষে ব্র্যাক নানা ব্যতিক্রমি উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে হাওরাঞ্চল এবং নৌপথ ভিত্তিক শিশুদের শিক্ষায় মনযোগী করার মাধ্যমে তাদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে তিনটি সুসজ্জিত শিক্ষা তরী ব্যবহার করা হচ্ছে। এগুলো বিষয়ভিত্তিক উপকরণ দিয়ে এমনভাবে সজ্জিত করা হয়েছে, শিশুরা দলে দলে গিয়ে সেখানে মহা আনন্দে পাঠ নিচ্ছে, আনন্দ করছে। সেখানে যেমন ব্র্যাক স্কুলের শিশুরা যাচ্ছে, বিভিন্ন সরকারি বেসরকারি বিদ্যালয়ের শিক্ষকগণও তাদের কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে যাচ্ছেন নতুন একটি পাঠদান পদ্ধতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে। সেখানে শিশুরা যেমন উচ্ছ্বাস নিয়ে বিষয়গুলো শিখছে, আবার শিক্ষকরাও এসব চিত্তাকর্ষক পদ্ধতি পর্যবেক্ষণ করছেন। এখান থেকে তারাও এক ধরনের কার্যকর পাঠদান পদ্ধতি শিখে যাচ্ছেন। নৌকাগুলোতে পেরিস্কোপ আর কপিকলসহ বৈজ্ঞানিক সরঞ্জাম রাখা হয়েছে হাতেকলমে শেখানোর জন্য। গণিতের জন্যও সংখ্যাতত্ত্বিক নানা ছক ও পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। আবার মূল্যবোধের নৌকায় বিভিন্ন প্রকার খেলার সরঞ্জাম রাখা হয়েছে। সেখানে শিশুরা খেলতে গিয়ে পরস্পরের প্রতি সম্মান ও সহনশীলতা প্রদর্শন করা এবং সততার সঙ্গে খেলায় অংশগ্রহণ শিখছে। অর্থাৎ খেলার ছলে মূল্যবোধ শেখানো হচ্ছে।
আজ ৭ নভেম্বর সোমবার করিমগঞ্জের সাকুয়া এলাকায় নরসুন্দা নদীতে গিয়ে দেখা গেছে, সেখানে তিনটি বিষয় ভিত্তিক সুদৃশ্য নৌকা নোঙর করা আছে। একটি গণিত তরী, একটি বিজ্ঞান তরী, অপরটি মূল্যবোধ তরী। শিশুরা লাইন ধরে নৌকাগুলোতে উঠছে। করিমগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মফিজুল হক গিয়ে এসব শিক্ষা তরীর পাঠদান কার্যক্রম উদ্বোধন করেছেন। এলাকার সাকুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম তার বিদ্যালয়ের শিশুদের নিয়ে এসেছেন এসব শিক্ষা তরী দেখাতে এবং আনন্দের সঙ্গে পাঠদান করাতে। এসব বর্ণিল নৌকা দেখতে শিশু ছাড়াও বিভিন্ন বয়সের মানুষেরাও ছুটে যাচ্ছেন। প্রতি ব্যাচে ১৫ জন করে শিক্ষার্থীকে অনুমতি দেয়ার কথা থাকলেও অতি উৎসাহে অনেক বেশি সংখ্যক শিশু চলে আসছে।
জেলা ব্র্যাক কর্মকর্ত মো. শফিকুল ইসলাম জানিয়েছেন, ব্র্যাক প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন উপলক্ষে এই তিনটি শিক্ষা তরী সুনামগঞ্জ থেকে যাত্রা শুরু করেছে। প্রত্যেক জায়গায় ১০দিন অবস্থান করে এলাকার শিশুদের মাঝে খেলার ছলে আনন্দের সঙ্গে পাঠদান করে। প্রতিটি স্টেশনে প্রতিটি নৌকায় পাঠদানের জন্য দু’জন করে শিক্ষিকাকে পাঠদানের ওপর অনলাইনে প্রশিক্ষণ দেয়া হয়েছে। নৌকাগুলো কিশোরগঞ্জে প্রথম তাড়াইল এলাকায় ১০ দিন পাঠদান করে। এখন করিমগঞ্জের সাকুয়া এলাকায় অবস্থান নিয়েছে। এখানে বিজ্ঞান তরীতে পাঠদান করছেন মারিয়া কিবতিয়া ও আইরিন আক্তার। গণিত তরীতে পাঠদান করছেন মোবাশ্বিরা আক্তার ও নাসরিন আক্তার। আর মূল্যবোধ তরীতে পাঠদান করছেন নাসরিন আক্তার ও শারমিন আক্তার।
পাঠদান কার্যক্রম তদারকি করা ব্র্যাক কর্মকর্তা প্রদীপ চন্দ্র জানিয়েছেন, প্রতিটি নৌকায় সিসি ক্যামেরা রয়েছে। এর মাধ্যমে রাজধানীর প্রধান কার্যালয়ে বসে কর্মকর্তাগণ শিক্ষা কার্যক্রম পর্যবেক্ষণ করছেন। প্রতিটি নৌকার ছাদে সোলার প্যানেল বসানো রয়েছে। এর মাধ্যমে নৌকার ভেতরটা আলোকিত রাখা হচ্ছে। নৌকাগুলোকে বিজ্ঞানী স্যার জগদিশ চন্দ্র বসুসহ বিভিন্ন বিজ্ঞানীদের ছবিসহ গণিত বিশারদদের ছবি দিয়ে অলংকৃত করা হয়েছে।
সাকুয়া এলাকায় ১০ দিন অবস্থান করার পর নৌকাগুলো যাবে নিকলীতে। সেখানে ১০ দিন পাঠদানের পর ১০ দিনের জন্য যাবে ভৈরবে। সবশেষে ভোলায় গিয়ে পাঠদান কার্যক্রমের আপাত পরিসমাপ্তি ঘটবে বলে জানিয়েছেন জেলা ব্র্যাক সমন্বয়ক শফিকুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *