• সোমবার, ২০ মে ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান

কিশোরগঞ্জে জরায়ু ক্যান্সার বিষয়ক আলোচনা, বছরে ১৮ হাজার জরায়ু ক্যান্সার রোগীর মধ্যে মৃত্যু ১১ হাজারের

কিশোরগঞ্জে জরায়ু ক্যান্সার বিষয়ক আলোচনা
বছরে ১৮ হাজার জরায়ু ক্যান্সার
রোগীর মধ্যে মৃত্যু ১১ হাজারের

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে শ্রমজীবী নারীদের জরায়ু মুখের ক্যান্সার চিকিৎসা বিষয়ে ‘স্থায়ীত্বশীল ভবিষ্যতের জন্য গ্রামীণ নারীদের প্রজননতন্ত্র সুরক্ষায় জরায়ু ক্যান্সার প্রতিরোধে স্বাস্থ্য সচেতনতা’ শীর্ষক আলোচনা সভা ও সংবাদ সম্মেলন হয়েছে। সভায় জানানো হয়, দেশে বছরে ১৮ হাজার জরায়ু ক্যান্সার রোগী শনাক্ত হয়। আর মারা যায় ১১ হাজার। আজ ১৫ অক্টোবর শনিবার দুপুরে ২৫০ শয্যার জেনারেল হাসপাতাল সম্মেলন কক্ষে মানুষের জন্য ফাউন্ডেশন ও কানাডার গ্লোবাল এফেয়ার্সের সহযোগিতায় বেসরকারি সংস্থা ‘ফ্যামিলি টাইস’ এই অনুষ্ঠানের আয়োজন করে। হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. হেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম, বিশেষ অতিথি প.প. বিভাগের সহকারী পরিচালক ও জেলা কনসাল্ট্যান্ট ডা. হোসনা বেগম, জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. নূর মোহাম্মদ সামছুল আলম, গাইনি বিশেষজ্ঞ ডা. মুক্তা সুলতানা, ফ্যামিলি টাইসের নির্বাহী পরিচালক খুজিস্থা বেগম জোনাকি প্রমুখ বক্তব্য রাখেন। শামীমা আক্তারের সঞ্চালনায় কর্মশালায় বক্তাগণ জানান, প্রত্যেক নারীকে ৩০ থেকে ৬০ বছরের মধ্যে অথবা বিয়ের ৫ বছর থেকে ১০ বছরের মধ্যে জরায়ুর ভায়া (ভিজুয়্যাল ইনভেস্টিগেশন এসিটিক এসিড) পরীক্ষা করা দরকার। প্রাথমিক পর্যায়ে জরায়ু ক্যান্সার ধরা পড়লে সম্পূর্ণ নিরাময় করা সম্ভব। জটিল অবস্থায় চলে গেলে মৃত্যু অবধারিত। এ বছর গত ৯ মাসে জেনারেল হাসপাতালে ২ হাজার ৫৬ জনকে ভায়া পরীক্ষা করানো হয়েছে। এর মধ্যে ক্যান্সার শনাক্ত হয়েছে ৪৯ জনের। এর বাইরে ব্রেস্ট ক্যান্সারও শনাক্ত হয়েছে ৪ জনের। জেনারেল হাসপাতালে মাসে ৪৯৫ জনের স্ক্রীনিং করার টার্গেট রয়েছে বলে জানানো হয়েছে। অন্যদিকে জেলায় গতবছর মোট ১৬ হাজার ১৫৫ জনকে স্ক্রীনিং করা হয়েছে। এর মধ্যে পজিটিভ হয়েছে ৪৫২ জনের। ক্যান্সার শনাক্ত রোগীদের পরবর্তী পরীক্ষা ও উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিকিৎসা বিশ্ববিদ্যালয় হাসপাতালে। তবে সেখানে অনেক রোগী নেগেটিভও ধরা পড়ে।
বক্তাগণ বলেন, জরায়ু মুখের ক্যান্সার পরীক্ষার ব্যাপারে মানুষকে সচেতন করতে হবে যেন কোনরকম কুসংস্কার বা লজ্জার বিষয় মনে না করে অত্যন্ত জরুরি কর্তব্য হিসেবে নারীদের এই পরীক্ষাটি করানো হয়। বিশেষ করে অসচেতন গ্রামীণ শ্রমজীবী নারীদের এ ব্যাপারে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে। সারা দেশে বছরে ১৮ হাজার নারী জরায়ু ক্যান্সারে আক্রান্ত হন। আর মৃত্যুবরণ করেন ১১ হাজার। জরায়ু মুখের স্ক্রীনিং বা ভায়া পরীক্ষা প্রতিটি সরকারি স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যে করানো হয় বলেও কর্মশালায় জানানো হয়। এছাড়া ১৫ বছর বয়স থেকে আগাম সুরক্ষা হিসেবে ভ্যাকসিন নেয়া যায়। বিনামূল্যে এই ভ্যাকসিন দেয়ার বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে বলেও জানানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *