• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৪০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

মতামত : সৈয়দ সোহেল সাশ্রু আমার দেখা মফস্বল সংবাদপত্রের জগতে পথিকৃৎ

মো. জালাল উদ্দিন

আজ ১ অক্টোবর-২০২২। কিশোরগঞ্জ জেলার ভৈরব থেকে প্রকাশিত সাপ্তাহিক দিনের গান পত্রিকাটি ১৭ বছরের পথচলা আরম্ভ করেছে। ১৬ বছর আগে এমনি একদিনে ২০০৬ সালের ১ অক্টেবর রোববার যাত্রা আরম্ভ করে মসৃণ, অমসৃণ, কণ্ঠকাকীর্ণ সব পথ মাড়িয়ে নিজের ধারাবাহিকতা রক্ষা করে আজকের দিনে এসে আবার বছরের প্রথম সংখ্যা থেকে চলতে শুরু করেছে। ভৈরবের মতো এমন ছোট্ট শহর থেকে একটি সাপ্তাহিকের ১৭ বছরে পদাপর্ণ করা অবাক হবারই মতো ঘটনা। কিন্তু অবাক হবার ব্যাপার এজন্য নয় যে, নৌকার কর্ণধার যদি বৈঠা চালাতে দক্ষ হয়-তাহলে শ্রোতের প্রতিকুলতা মৃদু হোক কিংবা তীব্র গতিবেগ সম্পন্ন হোক-তিনি নিজের নৌকা ঠিক চালিয়ে নিতে পারেন। তেমনি একজন দিনের গানের কর্ণধার সৈয়দ সোহেল সাশ্রু। তার দক্ষতাপূর্ণ নিপুণ হাতে পরিচালনার জন্যই দিনের গান এতদুর পর্যন্ত এসেছে। আশাকরি আরো এগিয়ে যাবে।
আজ শুধুমাত্র দিনের গানের ১৭ বছরে পর্দাপণ নয়। এটির প্রকাশক সম্পাদক সৈয়দ সোহেল সাশ্রুরও সাংবাদিকতার জীবন ৩১ বছরে পর্দাপণ করেছে। ভৈরবের জামালপুর নিবাসী প্রথিত যশা সাংবাদিক, কবি, কথাসাহিত্যিক ও গীতিকার মুহ. শহীদুল্লাহ ভাইয়ের সৃজনী বই বিতানে পত্রিকা পড়তে কিংবা কিনতে আসা যাওয়া-বই বিতানে বসে আড্ডা দেয়া থেকেই তার সাংবাদিকতার সাথে পরিচয় ঘটে। তারপর ১৯৯১ সালের ১ অক্টোবর ভৈরবের ব্যবস্থাপনায় ঢাকা থেকে প্রকাশিত সাপ্তাহিক তৃতীয় বিশ্বকণ্ঠ পত্রিকার সাথে সংশ্লিষ্ট হয়ে সাংবাদিকতার জীবন আরম্ভ করেন। বিভিন্ন স্থানীয় পত্রিকা গৃহকোণের যুগ্ম সম্পাদক হিসাবে কাজ করেন। সাপ্তাহিক মফস্বল চিত্রসহ পাক্ষিক ভৈরবেও ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে কাজ করেন। স্থানীয় পত্রিকাগুলোতে কাজ করে ২০০৪ সালের ৮ জুন জাতীয় পত্রিকা দৈনিক সংবাদ এর ভৈরব প্রতিনিধি হিসাবে কাজ করতে আরম্ভ করেন। একই পত্রিকার ভৈরব প্রতিনিধি হিসেবে আজো নিয়োজিত রয়েছেন। তাই আজ ১ অক্টোবর তার দুটো কর্মময় জীবনে জন্মদিন।
কামরুজ্জামান কাজলের হাত ধরে সাংবাদিকতায় আসা এই মানুষটি শুধুমাত্র সাংবাদিক হয়েই থেমে থাকেননি। পত্রিকার প্রকাশক এবং সম্পাদকও হয়েছেন তিনি। ২০০৬ সালের ১ অক্টোবর থেকে আরম্ভ করে প্রকাশকও সম্পাদক হয়ে যেমন করে দক্ষতার সাথে সাপ্তাহিক দিনের গান পত্রিকাটি চালিয়ে নিচ্ছেন। তেমনি করে নিপুণ হাতে মনের মাধুরী মিশিয়ে অনেক পরিচ্ছন্নভাবে, অতি যত্নের সাথে ২০১৬ সালের ৭ ডিসেম্বর বুধবার থেকে দৈনিক পূর্বকণ্ঠ পত্রিকাটিও প্রকাশক সম্পাদকের দায়িত্বপালন করে চালিয়ে নিচ্ছেন। মফস্বলের পত্রিকা হিসেবে দুটো পত্রিকাতেই তার অপূরনীয় সফলতা রয়েছে। যা তাকে স্থানীয়ভাবে সাংবাদিক এবং সংবাদপত্রের প্রকাশক সম্পাদক হিসেবে পথিকৃৎ বলা যায়। শুধু বলা যায়-এমনটি নয়, একথা নিশ্চিত করে বলতে পারি আমার দেখা সৈয়দ সোহেল সাশ্রু মফস্বল সংবাদপত্রের জগতে পথিকৃৎ।
তাকে এই পর্যন্ত আসতে অনেক চড়াই উৎরায় পেরোতে হয়েছে। অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। অনেক ট্র্যাজেডিরও শিকার হতে হয়েছে। দিনের গান পত্রিকাটির প্রথম সংখ্যায় ডা. হোসেন আহাম্মদ মাশরেকী তার সম্পর্কে লিখেছেন-সোহেল সাশ্রু এক ইতিহাস। তার এই মন্তব্য যথার্থই বাস্তবায়ন করেছেন সোহেল সাশ্রু। ডা. মাশরেকী আজ আর আমাদের মাঝে নেই। বেঁচে থাকলে হয়তো-তার মন্তব্যের যথার্থতা নিজেই দেখে যেতে পারতেন। ডা. মাশরেকী নিজের লেখায় সোহেল সাশ্রুর সংবাদপত্র বিষয়ক একটি ট্র্যাজেডির কথা লিখেছেন। এটি একটি দুঃখজনক ঘটনা, তবে দুঃখ করার কিছু নেই। যেকোন সফলতার পূর্বে এই রকম দুর্ঘটনা আসতেই পারে। জনশ্রুতি আছে- মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন পেশাগত কাজে ব্যর্থ হতে হতে, মার খেতে খেতে নিজের ৫২ বছর বয়সে মার্কিন প্রেসিডেন্ট হয়ে জীবনের সফলতা পেয়েছেন। তার ঘটনা পৃথিবীর ইতিহাসে উপমা হয়ে আছে।
সৈয়দ সোহেল সাশ্রুও সংবাদপত্রের জগতে নিজের জীবনে একজন সফল মানুষ। তার সম্পাদিত ও প্রকাশিত সাপ্তাহিক দিনের গান পত্রিকার ১৭ বছরে পদার্পণে এই পত্রিকাসহ তার কর্মময় জীবনের উত্তরোত্তর সফলতা কামনা করছি।
২৮ সেপ্টেম্বর-২০২২


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *