• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:২৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

লকডাউনে অভিভাবক হিসেবে করণীয়

লকডাউনে অভিভাবক হিসেবে করণীয়

-: মো. মাছুম মিয়া :-

করোনা ভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন যাবত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ যাচ্ছে। আপনারা অবগত আছেন ইতিমধ্যেই মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন যে, করোনা পরিস্থিতি ভালো না হলে সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান। তার মানে মধ্যে কয়েক মাস বন্ধ থাকবে। আশা করি আল্লাহর রহমতে এর আগেই পরিস্থিতি শান্ত হবে এবং কচিকাঁচা শিশুদের আগমনে মুখরিত হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। কিন্তু যদি ভালো না হয় তাহলে কিন্তু সেপ্টেম্বরেও সম্ভব হবে না। আপনারা আরো শুনেছেন, ১ম ও ২য় সাময়িক/ অর্ধবার্ষিকী পরীক্ষা না নিয়ে সংক্ষিপ্ত সেলেবাসে বার্ষিক পরীক্ষা নেওয়া হবে। এছাড়া সরকারেরও কিছু করার নেই। কিন্তু আপনি একজন অভিভাবক হিসেবে আপনার সন্তানের জন্য অনেক কিছু করার আছে।
আপনারা হয়তো ভাবতে পারেন সমস্যা নেই উপরের ক্লাশে উন্নীত হলেই হবে। না, এই ক্ষেত্রে আমি আপনার সাথে একমত না। আপনারা হয়তো জানেন না, প্রতিটি শ্রেণিতে নির্দিষ্ট কিছু যোগ্যতা থাকে যা শিক্ষার্থী অর্জন করার মাধ্যমে উপরের ক্লাশে উন্নীত হয় এবং বাস্তব জীবনে প্রয়োগ করার মাধ্যমে বিভিন্ন সমস্যা সমাধান করে থাকে। সেই অর্জিত যোগ্যতাগুলো উপরের ক্লাশে তাকে পাঠ বুঝতে সহযোগিতা করে। কিছু কিছু পাঠ/ অনুশীলন/যোগ্যতা উপরের ক্লাশে আলোচনা হয় না। তাই সে যদি বর্তমান ক্লাশে সেই যোগ্যতাগুলো অর্জন করতে না পারে তাহলে তার জীবনে সেইগুলো আর শিখার সুযোগ হবে না। তাছাড়া প্রতিটি বিষয় সহজ থেকে কঠিন ভাবে সাজানো। বিশেষ করে গণিত ও বিজ্ঞান। সে হয়তো সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দিয়ে উপরের ক্লাশে পদার্পণ করবে। কিন্তু বর্তমানে শিক্ষার্থীর জন্য যা সহজ তা ঠিকমতো আয়ত্ত করতে না পারলে উপরের ক্লাশে হঠাৎ করে কঠিন পাঠ দেখলে পড়ার প্রতি অনিহা বোধ করবে। পাঠের প্রতি ভীতি সৃষ্টি হবে। বর্তমান পরিস্থিতিতে সরকার, শিক্ষক বা শিক্ষা প্রতিষ্ঠানেরও কিছু করার নেই। আমি মনে করি আপনি (অভিভাবক) নিজেও ঘরেই অবস্থান করছেন। তাই আপনি আপনার সন্তানকে সময় দিন। সংসদ বাংলাদেশ টেলিভিশনে বিভিন্ন শ্রেণির বিভিন্ন বিষয়ের বিশেষ ক্লাশ সম্প্রচার করছেন তা দেখার সুযোগ করে দিন এবং বুঝতে সহযোগিতা করুন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও স্বনামধন্য শিক্ষকগণ লাইভ ক্লাস নিচ্ছেন তা দেখার সুযোগ করে দিন। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও বিষয়ভিত্তিক শিক্ষকের সাথে মোবাইল/ইমোতে যোগাযোগ রাখুন এবং পরামর্শ নিন। আপনার সন্তানকে নতুন করে দৈনন্দিন কাজের একটি রুটিন করে দিন। সেখানে অবশ্যই বিনোদন ও ঘরের ভিতরে খেলা করা যায় এমন সুযোগ ও সময় করে দিন। শারীরিক ব্যায়ামের জন্য সময় রাখুন। বিদ্যালয়ে সমাবেশে যেসব ব্যায়াম করানো হতো প্রয়োজনে সেগুলো করতে দিন। পাঠ্য বইয়ের প্রতিটি বিষয়ের পাঠ ও পাঠ শেষে অনুশীলনের ব্যবস্থা আছে তা করতে দিন। বাংলা ও ইংরেজি দেখে দেখে শুদ্ধ উচ্চারণে পড়তে দিন। বেশি বেশি হাতের লেখা লিখতে দিন। হাতের লেখা সুন্দর করার জন্য এটি একটি উৎকৃষ্ট সময়। বেশি বেশি বাংলা ব্যাকারণ ও ইংরেজি গ্রামার পড়ার দারুণ সুযোগ। পত্রিকা পড়তে দিন। বিশেষ করে পড়াশুনার পাতার বিভিন্ন মডেলের অনুশীলন করান। ছোট শিশুদেরকে ছবি আঁকতে দিন। পাঠ্য বই ছাড়াও অন্যান্য গল্পের বই পড়তে দিন। আপনি ভুলে যাবেন না আপনিই তার জীবনের প্রথম এবং শ্রেষ্ঠ শিক্ষক। পরীক্ষা হোক সংক্ষিপ্ত সিলেবাসে কিন্তু আপনি তাকে পুরো বইটি অনুশীলন করান। অঘোষিত লকডাউন সময়টা আপনার সার্বক্ষণিক উপস্থিতি সন্তানের জন্য অনেক আনন্দের ও সুভাগ্যের। সেই সুভাগ্যের সময়টা অবহেলায় নষ্ট করবেন না। মোবাইল ফোনে অতিরিক্ত গেমস খেলতে দিবেন না। মা অভিভাবক যারা আছেন আপনার ভারতীয় সিরিয়াল কম দেখুন। এতে আপনার সন্তানও সিরিয়ালের প্রতি আসক্ত হয়ে যাবে। স্বামী-স্ত্রী ভালো ব্যবহার করুন। আপনার সন্তানের সামনে কোন বিষয়ে কথা কাটাকাটি করবেন না। সৌজন্যতা ও ভদ্রতা শিক্ষা দিন। ধর্মীয় কাজগুলো পরিবারের সবাই করুন এবং আপনার সন্তানকে সাথে নিয়ে কাজগুলো করুন। ধন্যবাদ সবাইকে।

লেখক: মো. মাছুম মিয়া, সহকারী শিক্ষক, পলতাকান্দা সৃজনী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভৈরব, কিশোরগঞ্জ।
শ্রেষ্ঠ সহকারী শিক্ষক ২০১৯, কিশোরগঞ্জ জেলা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *