• সোমবার, ২০ মে ২০২৪, ০৭:১১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ

কিশোরগঞ্জে প্রাণীজ প্রোটিনের অন্যতম উৎস শত শত হাঁসের খামার

ইটনার ধনপুরে ধনু নদীতে জুয়েলের হাঁসের খামার -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে প্রাণীজ
প্রোটিনের অন্যতম উৎস
শত শত হাঁসের খামার

# মোস্তফা কামাল :-

পুষ্টি বিজ্ঞানের মতে মানুষের বুদ্ধিবৃত্তিক আর শারীরিক গঠনে অন্যান্য খাদ্যোপাদানের পাশাপাশি প্রাণীজ ও উদ্ভিজ্জ প্রোটিনের গুরুত্ব অপরিসীম। বাংলাদেশে প্রাণীজ প্রোটিনের প্রধান প্রধান উৎস হচ্ছে গবাদি পশু, হাঁস-মুরগি আর মাছ। গবাদি পশু থেকে যেমন আসে দুধ আর মাংস, হাঁস-মুরগি থেকেও আসে ডিম আর মাংস। এক সময় এদেশে জনসংখ্যা কম থাকলেও সকল প্রকার প্রাণীজ প্রোটিনের জোগানই অপর্যাপ্ত ছিল। কিন্তু এখন পরিকল্পিত চাষ বা খামারের কারণে বাজারে প্রাণীজ প্রোটিনের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। এক সময় গবাদি পশুই হোক, হাঁস-মুরগিই হোক, আর মাছই হোক, এগুলোর পরিকল্পিত চাষ বা খামার ছিল না। মানুষ পারিবারিকভাবে এগুলি স্বল্প সংখ্যক লালন করতো। পারিবারিক পুকুর আর প্রাকৃতিক জলাশয় ছাড়া মাছেরও খামার ছিল না। যদিও সাম্প্রতিক বছরগুলোতে উৎপাদন বাড়লেও এসব প্রাণীজ প্রোটিনের মূল্যবৃদ্ধি মাত্রা ছাড়িয়ে গেছে।
বেশ কয়েক বছর ধরেই এদেশে ব্যক্তি পর্যায়ে বড় বড় হাঁসের খামার গড়ে উঠছে। কোন কোন খামারে শত শত হাঁস দেখা যায়। আর এসব খামার বাড়ির গ-িবদ্ধ সীমানা ডিঙিয়ে ছড়িয়ে পড়ছে উন্মুক্ত হাওর আর নদীসহ জলাভূমি আর বিস্তীর্ণ ফসলি মাঠ এলাকায়। এসব জায়গায় টিনের চালা ঘর বেঁধে বড় করে জালের ঘের তৈরি করে এর ভেতর রাখা হয় শত শত হাঁস। খামারের মালিক দিন-রাত সেখানেই পড়ে থাকেন। দিনের বড় অংশ খামারের শত শত হাঁস ঘুরে বেড়ায় উন্মুক্ত জলাশয়, নদী আর পতিত ফসলি মাঠে। সেখানে ধান কাটার পর পড়ে থাকা উচ্ছিষ্ট ধান, ছোট ছোট শামুক, ঝিনুক, মাছ আর পোকামাকড় খেয়ে দল বেঁধে আবার খামারে ফিরে আসে। অনেক সময় হাঁসগুলোকে খামার থেকে বেশ দূরে খাবারের উৎস এলাকায় নিয়ে যাওয়া হয়। তখন রাস্তা ভরে যেন শত শত হাঁসের মিছিল যেতে থাকে। পাশাপাশি বাজার থেকে কেনা খাবারও খাওয়ানো হয়। এসব খামার থেকে শত শত ডিম উৎপন্ন হয়। একটি হাঁস টানা ৭ মাস ডিম দেয়। মাঝে কিছুদিন বিরতি দিয়ে আবার ডিম দিতে থাকে। বিরতির সময় অনেকে মাংসের জন্য কিছু হাঁস বাজারে বিক্রিও করে থাকেন। এভাবে হাঁসের খামার করে অনেকেই সাবলম্বি হচ্ছেন। বর্তমানে বাজারে প্রতি হালি হাঁসের ডিম খুচরা বিক্রি হচ্ছে ৫২ টাকা। আর খামারের মুরগির ডিম বিক্রি হচ্ছে ৪০ টাকা। আর বর্তমানে দেশে প্রাণীজ প্রোটিনের চাহিদার একটি বড় অংশ মেটাচ্ছে হাঁসের খামার। কিশোরগঞ্জের বিভিন্ন এলাকা থেকে লাখ লাখ ডিম পাইকারদের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে যায়। স্থানীয় বাজার তো আছেই।
জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম জানিয়েছেন, জেলায় বর্তমানে ব্যক্তি পর্যায়ে ১ হাজার ২৪৪টি হাঁসের খামার রয়েছে। জেলার ১৩ উপজেলাতেই হাঁসের খামার রয়েছে। আবার খামারে হাঁসের বাচ্চা জোগান দেয়ার জন্য হ্যাচারিও তৈরি হয়েছে। তাড়াইলে রয়েছে এরকম হ্যাচারি। সেখানে তুষ পদ্ধতিতে ডিম থেকে হাজার হাজার বাচ্চা ফুটিয়ে খামারিদের কাছে বিক্রি করা হয়। হাঁসের খামার সবচেয়ে বেশি দেখা যায় হাওর ও নদী সমৃদ্ধ নিকলী উপজেলায়। হাওরে ৬ মাস পানি থাকে বলে তখন জমি চাষাবাদের কোন সুযোগ থাকে না। তখন হাওরের একটি বড় জনগোষ্ঠীকে বেকার থাকতে হয়। ফলে সেখানে হাঁসের খামার এখন একটি বিকল্প কর্মসংস্থানের খাত হয়ে দাঁড়াচ্ছে। সম্প্রতি অপর হাওর উপজেলা ইটনার বিভিন্ন এলাকায় গিয়েও প্রচুর হাঁসের খামার দেখা গেছে। ধনপুর ইউনিয়নের বাকসাই গ্রামে গিয়ে ধনু নদীর তীরে দেখা গেছে বেশ কিছু হাঁসের খামার। সেখানে জুয়েল নামে একজন খামারি নদীর তীরে পানি আর ডাঙা কাজে লাগিয়ে জালের ঘের তৈরি করে গড়ে তুলেছেন ৩শ’ হাঁসের খামার। হাঁসগুলো দল বেঁধে নদীর পানিতে খেলা করছে, মাথা ডুবিয়ে প্রাকৃতিক খাবার খাচ্ছে। আবার মাঝে মাঝে ডাঙায় উঠে রোদ পোহাচ্ছে। সবগুলো হাঁসই নবীন। কিছুদিনের মধ্যেই প্রথমবারের মত ডিম দেয়া শুরু করবে। তখন থেকেই জুয়েল দেখতে শুরু করবেন লাভের মুখ। জলাশয় নির্ভর খামারগুলোতে প্রধানত নাগিন হাঁসের সংখ্যা বেশি দেখা যায়। এসব হাঁসের গলা বেশ লম্বা হয় বলে নাম রেখেছে নাগিন। এই লম্বা গলার কারণে একটু গভীর পানিতেও গলা ডুবিয়ে খাবার খুঁজতে পারে। এখন সরকারের পক্ষ থেকেও যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে বেকার যুবকদের নানা জাতের খামারের ওপর প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ঋণও দেয়া হচ্ছে। অনেকেই এখন এসব খামার করে সাবলম্বি হচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *