• শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জ শহরে পৌরসভার আইডিতে ময়মনসিংহের অটো

জেলা শহরে তীব্র যানজটের চিত্র -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জ শহরে পৌরসভার
আইডিতে ময়মনসিংহের অটো

# মোস্তফা কামাল :-

যানজট নিরসনের লক্ষ্যে কিশোরগঞ্জ শহরে চলাচলের জন্য পৌর এলাকার হোল্ডিংধারীদের ৬শ’ অটোরিক্সাকে পৌর কর্তৃপক্ষ পৌরসভার মনোগ্রাম সংবলিত একটি করে স্টিকার দিয়েছে। দেয়া হয়েছে ছবি সংবলিত আইডি কার্ড। বাইরের কোন ইউনিয়ন বা উপজেলার অটোরিক্সা পৌর এলাকায় চলার সুযোগ নেই। কিন্তু পৌরসভার কোন কোন বাসিন্দা পৌরসভার স্টিকার ও আইডি নিয়ে সেগুলি বাইরের অটো চালকদের কাছে ভাড়া দিচ্ছেন বলে অনুসন্ধানে দেখা গেছে। এরকম আইডি ও স্টিকার ব্যবহার করে পার্শ্ববর্তী ময়মনসিংহের নান্দাইলের অটোরিক্সাও কিশোরগঞ্জ পৌরসভায় চলছে।
নান্দাইল উপজেলার সিংরইল এলাকার জুয়েল মিয়া নামে এক অটোচালক এরকমই একটি স্টিকার ভাড়া নিয়ে নিজ বাড়ি থেকে কিশোরগঞ্জ শহরে এসে দিব্যি অটোরিক্সা চালাচ্ছেন। জুয়েল নিজেই অটোরিক্সাটির মালিক। তার কাছে রয়েছে কিশোরগঞ্জ পৌরসভার গাইটাল এলাকার ইসলাম উদ্দিনের ছবি সংবলিত ‘এ-৫০৬’ ক্রমিকের একটি আইডি কার্ড এবং স্টিকার। এর জন্য তিনি ইসলাম উদ্দিনকে দৈনিক ১৩০ টাকা ভাড়া দেন। ইসলাম উদ্দিনের নিজের কোন অটোরিক্সা নেই। কেবল আইডি কার্ড এবং স্টিকারটি ভাড়া দিয়ে তিনি ঘরে বসে দৈনিক ১৩০ টাকা আয় করছেন। কিশোরগঞ্জ শহরে এরকম আরও বহু অটোরিক্সা জালিয়াতি করে চলাচল করছে বলে জানা গেছে। প্রতিটি অটোরিক্সা ভালভাবে নজরদারির আওতায় আনলে এরকম জালিয়াতি ধরা পড়বে বলে পৌর এলাকার অটোচালকরা মনে করেন। এভাবে বাইরের অটোগুলো চিহ্নিত করে শহর থেকে বের করে দিলেও যানজট কমে আসতো বলে তরা মনে করেন।
এ ব্যাপারে কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ জানান, ৫ বছর আগে প্রতিটি অটোরিক্সার কাছ থেকে এককালীন ৫ হাজার টাকা নিয়ে একটি করে পৌরসভার মনোগ্রাম সংবলিত স্টিকার দিয়ে পৌর এলাকায় চলাচলের অনুমতি দেয়া হয়েছিল। এখন আর কোন টাকা নেয়া হয় না। বর্তমানে পৌর এলাকার ৬শ’ অটোরিক্সা রয়েছে। প্রত্যেকের ছবি সংবলিত আইডি কার্ড এবং পৌরসভার মনোগ্রাম সংবলিত একটি করে স্টিকার রয়েছে। যাদের পৌর এলাকায় হোল্ডিং রয়েছে, কেবল তাদেরকেই আইডি এবং স্টিকার দেয়া হয়েছে। প্রতিটি অটোর রং করা হয়েছে হলুদ। আর প্রতিটির পৃথক ক্রমিক নম্বরও রয়েছে। মেয়রও স্বীকার করেন, পৌর এলাকার আইডি এবং স্টিকার ব্যবহার করে বাইরের বহু অটোরিক্সা শহরে চলাচল করছে। তিনি জানান, পৌরসভার পক্ষ থেকে যানজট নিয়ন্ত্রণে কিছু কর্মি নিয়োগ করা হয়েছিল। তাদেরকে কেউ সহযোগিতা করে না। বরং কোন কোন কর্মি হামলার শিকার হয়েছেন। প্রশাসন এবং পুলিশ বিভাগ সহযোগিতা না করলে কেবল পৌরসভার পক্ষে যানজট নিয়ন্ত্রণ করা সম্ভব নয় বলে তিনি জানিয়েছেন। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন বলেও জানিয়েছেন।
প্রতিটি হলুদ অটোর ছাদে বড় করে তার ক্রমিক নম্বরটি লিখে রাখার নিয়ম রয়েছে। আর সামনের উইন্ড স্ক্রিনে তার ক্রমিক নম্বর সংবলিত স্টিকারটিও স্কচটেপ দিয়ে সাঁটানো থাকতো। কিন্তু এখন অধিকাংশ অটোতেই কোন ক্রমিক নম্বর লেখা নেই। স্টিকারও দেখা যায় না। অভিজ্ঞজনদের ধারণা, স্টিকারের মালিক হয়ত একাধিক অটোওয়ালাকে স্টিকারটি ভাড়া দেন। যে কারণে এখন অধিকাংশ অটোতে কোন ক্রমিক নম্বর লেখা নেই। স্টিকারটি বাক্সের মধ্যে রাখা থাকে, কিন্তু সামনে সাঁটানো থাকে না। এ ধরনের অটোগুলো পরীক্ষা করলেই গোমর ধরা পড়বে। তাহলে পৌর এলাকার অন্যান্য অটো চালকদের জেলা শহরে চলাচলের সুযোগ দেয়া যাবে বলে তাদের অভিমত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *