• শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:২০ অপরাহ্ন |
  • English Version

৫০বছরে গেছে ২.২০ কোটি আর এ সরকারের আমলে ১৩ বছরে বিদেশ গেছে ৭৭ লাখ মানুষ ———কর্মসংস্থান মহাপরিচালক

বক্তব্য রাখছেন অতিরিক্ত সচিব মো. শহীদুল আলম -পূর্বকণ্ঠ

৫০বছরে গেছে ২.২০ কোটি
আর এ সরকারের আমলে
১৩ বছরে বিদেশ গেছে
৭৭ লাখ মানুষ
———কর্মসংস্থান মহাপরিচালক

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে নিরাপদ ও দক্ষ অভিবাসন বিষয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথি জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. শহীদুল আলম বলেছেন, স্বাধীনতার ৫০ বছরে আমাদের দেশ থেকে ২ কোটি ২০ লাখ মানুষ বিদেশ গেছে। এর মধ্যে বর্তমান সরকারের ১৩ বছরেই গেছে ৭৭ লাখ। আবার করোনার মধ্যে চলতি ২০২১-২২ অর্থবছরে গেছে এযাবতকালের সর্বাধিক ৯ লাখ ৬৬ হাজার ৩৬৮ জন। ২০২১-২২ অর্থবছরে রেমিটেন্সও এসেছে ২১ দশমিক শূন্য ৩ বিলিয়ন মার্কিন ডলার। তিনি জানান, আমাদের প্রবাসীরা যে রেমিটেন্স পাঠান, তা দেশের অর্থনীতিকে শক্তিশালী করছে। যখন বার্ষিক রেমিটেন্স ৩০ বিলিয়ন ডলারে পৌঁছুবে, তখন দেশের মেগা প্রকল্পসহ অর্থনৈতিক কর্মকা- নিয়ে আর সরকারকে ভাবতে হবে না। সরকার তাই দক্ষ শ্রমশক্তি পাঠানোর জন্য কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠাসহ নানা কার্যক্রম হাতে নিয়েছে। দক্ষতা ছাড়া সবাইকে কষ্টকর ও নি¤œ বেতনের কাজ করতে হয়। সরকার প্রবাসীদের এবং তাদের মেধাবী সন্তানদের জন্যও নানা কল্যাণমূলক পদক্ষেপ নিয়েছে। একজন কর্মি বিদেশ যাওয়ার সময় ৪৯০ টাকার বীমা করে যাবেন। বিদেশে কোন কারণে মারা গেলে তার পরিবার ৪ লাখ টাকা পাবে। তার লাশ এদেশের বিমানবন্দরে আসা মাত্র পরিবারকে সৎকারের জন্য ৩৫ হাজার টাকা দেয়া হয়। জেলা প্রশাসককে অতিরিক্ত সচিব তার লেখা বই উপহার দিচ্ছেন -পূর্বকণ্ঠ
জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে আজ ১৩ আগস্ট শনিবার সকালে জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রধান অতিথির সহধর্মিনী ওয়াহিদা ফেরদৌস ও অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) অনির্বাণ চৌধুরী। প্রধান অতিথি বক্তব্যের শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বক্তব্যে আরও বলেন, সরকার প্রতি বছর প্রতি উপজেলা থেকে এক হাজার দক্ষ শ্রমশক্তি বিদেশ পাঠানোর টার্গেট নিয়েছে। সবাই যেন টেকনিক্যাল ট্রেনিং সেন্টার থেকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ নিয়ে বিদেশ যান, কেউ যেন দালালের খপ্পরে পড়ে প্রতারিত না হন, সে ব্যাপারে প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলকে সচেতনতা গড়ে তোলার জন্যও তিনি আহবান জানিয়েছেন। তিনি বলেন, অনেক সময় ‘ফ্রি ভিসা’ বলা হয়। আসলে ফ্রি ভিসা বলে কিছু নেই। এর অর্থ বোঝানো হয়, যারা ফ্রি ভিসায় যাবেন, তাদের জন্য কোন চাকরি ঠিক করা নেই। বিদেশ গিয়ে কাজ খুঁজে নিতে হবে। তখন অনেকেই নানা অত্যাচারের মুখে পড়ে, কারাগারে যান। কাজেই যারাই বিদেশ যাবেন, তারা যেন এজেন্সি সম্পর্কে খোঁজ নেন, কত টাকায় যাচ্ছেন, কি কাজ পাচ্ছেন, কত টাকা বেতন- এসব বিষয়ে যেন ভালভাবে খোঁজ নিয়ে বিদেশ যান, এ ব্যাপারেও তিনি সতর্ক করে দেন। তিনি সংশ্লিষ্ট এজেন্সির সঙ্গে ৩শ’ টাকার ননজুডিশিয়াল স্ট্যাম্পে চুক্তিনামা করে সেটি নিজের কাছে রাখার আহবান জানিয়েছেন। আর বিদেশ যাওয়ার আগে যেন টাকা পাঠানোর জন্য নিজের নামে ব্যাংক হিসাব খুলে যান, সে ব্যাপারেও পরামর্শ দিয়েছেন। তা না হলে অন্য কোন স্বজনের নামে টাকা পাঠালে পরে সেটি আর তারা সবসময় ফেরত পান না। তিনি আরও বলেন, ২০০১ সালে এ মন্ত্রণালয়টি প্রতিষ্ঠা হয়েছে। ফলে অনেক অসম্পূর্ণতা নিয়ে কাজ করতে হচ্ছে। জেলা অফিসগুলো ছোট পরিসরে চলছে। বড়জোর একজন সহকারী পরিচালক জেলায় দায়িত্ব পালন করছেন। ফলে কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোকে অধিদপ্তরে উন্নীত করা এবং তৃণমূলের কর্মকর্তাদেরও উন্নয়নের উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। এর পর থেকে জেলায় একজন উপ-পরিচালক দায়িত্ব পালন করবেন।
জেলা প্রশাসক বলেছেন, অদক্ষতার কারণে এক কোটি ২০ লাখ শ্রমশক্তির সুবাদে আমরা বছরে ২২ বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স পাই। আর ৬ লাখ বিদেশি দক্ষ জনশক্তি এদেশে বিভিন্ন সেক্টরে কাজ করে বছরে ১০ বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছে। কাজেই প্রশিক্ষণ এবং সংশ্লিষ্ট দেশের ভাষা শিক্ষার ওপর তিনি জোর দিয়েছেন। তাহলে প্রবাসী কর্মিরা যেমন ভাল বেতন পাবেন, আবার দেশ আরও ভাল অঙ্কের রেমিটেন্সও পাবে। শেষে প্রধান অতিথি তার লেখা ‘স্বপ্নগুলো তোমাকে দিলাম’ নামে একটি বই জেলা প্রশাসককে উপহার দেন।
সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ গোলাম মোস্তফা, কিশোরগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. রফিকুল আমিন, কিশোরগঞ্জ টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ জাভেদ রহিম ও মিঠামইন টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ নারয়ণ চন্দ্র দাসসহ বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন পেশার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *