• সোমবার, ২০ মে ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না

কুলিয়ারচরে বাজরা-ডুমরাকান্দা এলজিইডি রাস্তার পার্শ্ব থেকে গাছ নিধনের মহোৎসব

# মুহাম্মদ কাইসার হামিদ :-

কিশোরগঞ্জের কুলিয়ারচরে বাজরা-ডুমরাকান্দা এলজিইডি’র সরকারি রাস্তার পার্শ্ব থেকে বিভিন্ন প্রজাতির গাছ নিধনের মহোৎসব শুরু হয়েছে।
৮ আগস্ট সোমবার দুপুর আড়াইটার দিকে সরেজমিনে উপজেলার বাজরা-ডুরাকান্দা এলজিইডি রাস্তার ডুমরাকান্দা ০০ তম কি.মি. হইতে ০১ তম কি.মি. পর্যন্ত মাছিমপুর নামক এলাকায় গিয়ে দেখা যায়, রাস্তার পূর্ব পার্শ্বের গাছগুলো বড় হয়ে গেছে। গাছের সারিতে বেশ কিছু কাটা গাছের গুঁড়ি দেখা যায়। আবার কয়েক জায়গায় দেখা যায়, গাছ কেটে ফেলা হয়েছে। কাটা গাছ গুলো এখনো রাস্তার পার্শ্বেই পড়ে আছে। আরো দেখা যায়, পার্শ্ববর্তী উত্তর সালুয়া গ্রামের সুরুজ আলীর ছেলে কাজল মিয়া (৫০) ও মৃত কালাচাঁন মিয়ার ছেলে ইশাদ মিয়া (৫৫) মিলে দুইটি গাছ কেটে নিধন করছে। এসময় কার অনুমতি নিয়ে গাছ কেটে নিধন করা হচ্ছে জানতে চাইলে তারা বলেন, আমাদের বিপদে ফালাইন্নাযে, আমরা কামলা। গাছ কাটতে আমাদেরকে এহানে পাঠাইছে মাধ্যম সালুয়া গেরামের সবুজ মেম্বার। এটা যে সরকারি রাস্তা তা জেনেও গাছ কাটছেন কেন? জানতে চাইলে তারা বলেন, সবুজ মেম্বার এখানে এসে দেখাইয়া গেছে। সায়েমতো এ জায়গার মালিক। দক্ষিণ সালুয়ার এক নেতা বলেছে, কোন সমস্যা নাই, টিএনও স্যার না কি এখানে আইছে। আমরা জানিনা। সীল সাপ্পর মাইরা দিয়া গেছে। গাছ কাটার অনুমতি দিয়া গেছে। কাগজ দেখেছেন জানতে চাইলে তারা বলেন, না।
দেখা যায়, এ রাস্তা থেকে লাখ লাখ টাকার মূল্যবান গাছ কেটে নিধন করছে নির্বিচারে। এ ভাবে রাস্তার পার্শ্বের গাছ কাটার ফলে রাস্তার যেমন ক্ষতি হচ্ছে তেমনি পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ইয়াছির মিয়া। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করে বলেন, রাস্তার ক্ষতি রোধে ও পরিবেশের ভারসাম্য রক্ষার্থে রাস্তার পার্শ্বের গাছ কাটা বন্ধ করা অতীব জরুরি।
এ ব্যাপারে সালুয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মো. সবুজ মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি গাছ কাটতে কাজল মিয়া ও ইশাদ মিয়াকে বাজরা-ডুমরাকান্দা রাস্তার মাছিমপুর নামক এলাকায় পাঠিয়েছেন স্বীকার করে বলেন, আবু সায়েম আমাকে বলেছে রাস্তার পার্শ্বে কিছু গাছ কাটতে লোক পাঠানোর জন্য। তাই গাছ কাটার জন্য দুইজন লোক পাঠিয়েছি। আপনি আবু সায়েমের সাথে যোগাযোগ করেন।
এ ব্যাপারে কুলিয়ারচর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের অধিনস্থ স্বাস্থ্য কর্মী মাছিমপুর গ্রামের মো. আবু সায়েম ভূঞার সাথে যোগাযোগ করা হলে তিনি বাজরা-ডুমরাকান্দা এলজিইডি রাস্তার পার্শ্ব থেকে গাছ কাটার কথা স্বীকার করে তিনি বলেন, এ রাস্তার ভিতর এক হাত পর্যন্ত জায়গা আছে আমাদের। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম বুলবুল স্যারের স্বাক্ষরিত একটি পত্রের মাধ্যমে গাছ কেটে নেওয়ার অনুমতি পেয়ে আমাদের নিজ জায়গায় রোপিত জাম, রেইনট্রি ও রইন্না গাছ কেটে নিচ্ছি।
এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, গত জানুয়ারি মাসের ৯ তারিখ রাস্তার ওই স্থান থেকে আবু সায়েম ভূঞা বেশ কয়েকটি গাছ কেটে নিয়েছে। এব্যাপারে পার্শ্ববর্তী কান্দুলিয়া গ্রামের মস্তু মিয়ার ছেলে মো. মনির হোসেন উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত আবেদনও করেছে। আবু সায়েমের বিরুদ্ধে এখন পর্যন্ত কোন ব্যাবস্থা নেওয়া হয়নি বলেও জানান তারা।
চেতনা পরিবেশ ও মানব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোহাম্মদ মুছা বলেন, ১৯৯০-১৯৯৪ সালে তার নেতৃত্বে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউ এফপি) এর সহায়তায় কুমিল্লা প্রশিকা উন্নয়ন কেন্দ্র ও সিপিআর সংস্থার সার্বিক সহযোগিতার বাজরা-ডুমরাকান্দা এলজিইডি রাস্তার দু’পাশে বিভিন্ন প্রজাতির চারাগাছ রোপন করেন। ওই সময় সংস্থা দু’টি বাজরা-ডুমরাকান্দা রাস্তাসহ কুলিয়ারচর উপজেলা ও বাজিতপুর উপজেলায় ১৮ কি. মি. রাস্তায় চুক্তি ভিত্তিতে এসব গাছ রোপন করেন।
দেখা যায়, গত ২৭ মার্চ কুলিয়ারচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম বুলবুল এর স্বাক্ষরিত এক পত্রে উল্লেখ করা হয়েছে, মো. আবু সায়েম ভূঞা, পিতা- মৃত আলী আকবর ভূঞা, গ্রাম মাছিমপুর বাজরা-ডুমরাকান্দা রোডের পূর্ব ও পশ্চিম পার্শ্বে নিজ ভূমিতে ১টি জাম গাছ, ৪টি রেইনট্রি গাছ ও ৩টি বনজ গাছ রোপন করেছিলেন। গাছ গুলির অবস্থান আমি ২৪ মার্চ ২০২২ তারিখে সরেজমিন পরিদর্শন করি। গাছসমূহ আবেদনকারীর ব্যক্তিমালিকানাধীন ভূমিতে অবস্থিত থাকায় কর্তন করতে আইনগত কোন বাধা নাই মর্মে প্রতীয়মান হওয়ায় কর্তনের অনুমতি প্রদান করা হলো।
উক্ত অনুমতি পত্রের কোথাও উপজেলা ভূমি অফিসের স্মারক নম্বর দেওয়া নেই। এছাড়া আবেদনকারী কত তারিখ, কিসের জন্য, কোথায়, কার নিকট আবেদন করেছেন তাও অনুমতি পত্রের কোথাও উল্লেখ নেই। এছাড়া বাজরা-ডুমরাকান্দা রাস্তার পার্শ্বে আবু সায়েম ভূঞার নিজস্ব ভূমিতে তাহার রোপিত গাছ কাটার অনুমতি দিয়ছেন সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম বুলবুল। কিন্তু সরকারি ওই রাস্তার ভিতর আবু সায়েম ভূঞার কোন জায়গা আছে এমন কোন কথা উল্লেখ নেই। এমনকি রাস্তার মধ্য থেকে গাছ কেটে নেওয়ার কথাও উল্লেখ নেই। এছাড়া অনুমতি পত্রে উল্লেখিত যে ভূমি থেকে গাছ কাটার অনুমতি দিয়েছেন সেই ভূমির মৌজা, খতিয়ান ও দাগ নম্বর কিংবা স্থান নির্ধারণ করে দেওয়া হয়নি। সে মতে ডুমরাকান্দা ০০ তম কি.মি. থেকে ০১তম কি. মি. পর্যন্ত মাছিমপুর নামক স্থানের ওই রাস্তা থেকেই আবু সায়েম ভূঞাকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম বুলবুল গাছ কাটার অনুমতি দিয়েছেন কি না তা বুঝার উপায় কি? এমন প্রশ্ন অনেকেরই। এছাড়া দরপত্র ছাড়া স্থান নির্ধারণ না করে সহকারী কমিশনার (ভূমি) সরকারি রাস্তা থেকে গাছ কাটার অনুমতি দিতে পারেন কি না এ নিয়েও সন্দেহ প্রকাশ করেন অনেকেই। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবী জানান নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি।
এ ব্যাপারে বন বিভাগের কুলিয়ারচর উপজেলার দ্বায়িত্বে থাকা নজরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ওই রাস্তা থেকে গাছ কাটার বিষয়টি আমি অবগত নই। যদি এরকম হয় তাহলে ইউএনও স্যারকে জানান।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী (এলজিইডি) এসএমজি কিবরিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আগে ইউএনও স্যার থাকতে ওই রাস্তার পার্শ্বে থাকা মরা গাছ কাটার অনুমতি দিয়েছিলেন। তাজা গাছ কাটার অনুমতি দেননি। বিষয়টি দেখে বলা যাবে।
এ ব্যাপারে কুলিয়ারচর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ গোলাম মোস্তফা বলেন, উপজেলা নির্বাহী অফিসার স্যারের নির্দেশে ৮ আগস্ট সোমবার বিকালে থানার সাব-ইন্সপেক্টর কাউসার আল মাসুদ ও সাব-ইন্সপেক্টর ফকরুল হাসান ফারুক-কে ওই রাস্তায় পাঠিয়ে গাছ কাটা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। উপজেলা প্রশাসনের নির্দেশ মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।
এ ব্যাপারে কুলিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলাম লুনা’র সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সরকারি রাস্তা থেকে গাছ কেটে নেওয়ার সংবাদ পেয়ে কুলিয়ারচর থানা পুলিশের মাধ্যমে গাছ কাটা বন্ধ রাখা হয়েছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *