• শনিবার, ১৮ মে ২০২৪, ০২:২৪ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে নকল বিদ্যুৎ সরঞ্জামে দুই দোকানের দুই লাখ টাকা জরিমানা

বামে মেসার্স স্বর্ণা ইলেক্ট্রিক্স ও ডানে সাকিব ইলেক্ট্রনিক্সে অভিযানের দৃশ্য -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে নকল বিদ্যুৎ
সরঞ্জামে দুই দোকানের
দুই লাখ টাকা জরিমানা

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জ শহরে নকল ক্যাবলসহ নকল বৈদ্যুতিক সরঞ্জাম বিক্রির অপরাধে দুই দোকানকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক এক লাখ টাকা করে দুই লাখ টাকা জরিমানা করেছেন। আজ ২৬ জুলাই মঙ্গলবার দুপুরে শহরের গৌরাঙ্গবাজার এলাকায় ‘মেসার্স স্বর্ণা ইলেক্ট্রিক্স’ নামের দোকানে পরিচালিত অভিযানে দেখা গেছে, বিআরবি ক্যাবলের স্টিকার লাগানো ক্যাবলের গায়ে ওজন লেখা রয়েছে ২ কেজি। কিন্তু ওজন মেপে পাওয়া গেছে মাত্র এক কেজি ৬০ গ্রাম থেকে এক কেজি ৭৮ গ্রাম। বিএসটিআই’র সিল দেওয়া এসব ক্যাবল কুমিল্লা বিসিক শিল্প নগরীতে উৎপাদিত লেখা রয়েছে। এছাড়া বিপুল পরিমাণ সুইচ এবং হোল্ডারসহ নকল অন্যান্য সরঞ্জামও পাওয়া গেছে। শোরুমের ওপরে আরও তিনটি ফ্লোরের গুদামে বিপুল পরিমাণ এসব নকল সামগ্রি মজুদ পাওয়া গেছে। দোকানের মালিক মাসুদ রানা জানান, তারা রাজধানীর কাপ্তানবাজার কমপ্লেক্সের সুন্দরবন স্কায়ার মার্কেট থেকে এসব নকল মালামাল কিনে আনেন।
পাশেই মো. সাকিবের ‘সাকিব ইলেক্ট্রনিক্স’ নামের দোকানেও নকল ক্যাবলসহ বিভিন্ন নকল সামগ্রি পাওয়া গেছে। উভয় মালিককে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এর ৪৫ ও ৪৬ ধারায় একলাখ টাকা করে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং বিকালে তাদেরকে এসব সরঞ্জাম কেনার রশিদসহ ভোক্তা অধিদপ্তর অফিসে যেতে বলা হয়েছে।
সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক জানান, এসব নিম্নামানের নকল ক্যাবলের কারণেই অহরহ শর্টসার্কিটে বড় বড় দুর্ঘটনা ঘটছে। এছাড়া একটি ক্যাবেলের প্যাকেট ২শ’ টাকায় কিনে আড়াই হাজার টাকায় বিক্রি করে ক্রেতাদের সাথে প্রতারণা করছে। এসব পাইকারি দোকান থেকে উপজেলার ব্যবসায়ীদের কাছেও নকল মালামাল সরবরাহ করা হচ্ছে। এছাড়াও শহরের কালিবাড়ি মার্কেটে ননীগোপাল মিষ্টির দোকানে মিষ্টিতে ছত্রাক পাওয়ায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পুলিশের সহায়তায় এ অভিযান পরিচালনার সময় সদর উপজেলা স্যানিটারী কর্মকর্তা রফিকুন্নেছা পুষ্প ও জেলা ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *