• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

সমুদ্র সৈকত ভেবে শিকার হচ্ছেন মর্মান্তিক দুর্ঘটনার, কিশোরগঞ্জের হাওরে প্রাণ যাচ্ছে পর্যটকদের

প্রমোদ তরীতে অতিরিক্ত পর্যটক বোঝাই দেয়ার দৃশ্য। -পূর্বকণ্ঠ

সমুদ্র সৈকত ভেবে শিকার
হচ্ছেন মর্মান্তিক দুর্ঘটনার
কিশোরগঞ্জের হাওরে
প্রাণ যাচ্ছে পর্যটকদের

# মোস্তফা কামাল :-

কয়েক বছর ধরে কিশোরগঞ্জের অনিন্দ্য সুন্দর প্রাকৃতিক লীলাভূমি বিস্তীর্ণ হাওরের বিভিন্ন এলাকা হয়ে উঠেছে আকর্ষণীয় পর্যটন স্পট। বিশেষ করে ভরা বর্ষাকালে হাওরের সমুদ্র সদৃশ জলরাশি যেন এর অপূর্ব সৌন্দর্য বিলিয়ে দেয়। এত বছর কেবল নিকলীর বেড়িবাঁধই বাইরের পর্যটকদের প্রধানত আকর্ষণ করতো। কিন্তু ইটনা-মিঠামইন-অষ্টগ্রামের অলওয়েদার সড়ক এবং করিমগঞ্জের বালিখলা পর্যটন স্পট নির্মিত হবার পর যেন হাওরের আকর্ষণ আরও বহুগুণে বেড়ে গেছে। প্রতি বছরই বিভিন্ন জেলা থেকে হাজার হাজার পর্যটকের সমাগম ঘটে। আর প্রতি বছরই একাধিক পর্যটকের হাওরের পানিতে পড়ে মর্মান্তিক মৃত্যুও ঘটছে।
সারাদেশ থেকেই পর্যটকরা কক্সবাজার সমুদ্র সৈকতে বেড়াতে যান। সেখানে তারা সমুদ্রের পানিতে নেমে উল্লাসের সঙ্গে গোসল করেন, জলকেলি করেন। কিন্তু ভরা বর্ষায় হাওরের চেহারাটা সমুদ্রের রূপ নিলেও সমুদ্রের বৈশিষ্ট আর হাওরের বৈশিষ্ট সম্পূর্ণ ভিন্ন। সমুদ্র সৈকতের সুবিধা হলো, বেলাভূমি থেকে পানিতে নেমে বহুদূর পর্যন্ত গেলেও হয়ত দেখা যাবে মাত্র বুকপানি। সমুদ্রের ঢাল হয় ক্রমান্বয়ে। মনে হবে যেন অনেকটা সমতলের মতই। এছাড়া সমুদ্রে স্রোতেরও সমস্যা নেই। কিন্তু যারা বাইরে থেকে কিশোরগঞ্জের হাওরে বেড়াতে আসেন, তাদের অনেকেই হয়ত সমুদ্রের অভিজ্ঞতা নিয়ে হাওরে গোসল করতে নেমে পড়েন। সমুদ্রে যেখানে পানিতে নেমে একশ’ গজ যাবার পরও মাত্র বুক সমান পানি, সেখানে হাওরের খাড়া সড়ক থেকে কদম বাড়ালেও ২০ গজ গভীর পানি। আবার বাইরের পর্যটকদের অধিকাংশই সাঁতার জানেন না। ফলে তারা হাওরের চরিত্র না বুঝে পানিতে নেমেই চরম মূল্য দিয়ে বসেন।
বাইরের পর্যটকদের হাওরের রাস্তা বা বেড়িবাঁধগুলোর উচ্চতা এবং গড়ন সম্পর্কেও কোন ধারণা নেই। এর দুই পাশের সিসি ব্লকের ঢাল হয় একেবারে খাড়া এবং পিচ্ছিল। ভরা বর্ষায় যখন এসব রাস্তা আর বেড়িবাঁধের একেবারের গলায় গলায় পানি উঠে যায়, তখন বাইরের পর্যটকরা না জেনেই রাস্তার পাশে পা বাড়িয়ে পানিতে নামতে গিয়ে তলিয়ে যান। অনেক জায়গাতেই প্রচণ্ড স্রোতের বেগও থাকে। ফলে প্রবল স্রোত তাদের টেনে নিয়ে যায় বহুদূরে। যে কারণে ডুবুরি নামালেও তারা মৃত ব্যক্তির হদিস পেতেও হিমশিন খান। অনেক সময় হাল ছেড়ে দিয়ে লাশ ফুলে ভেসে ওঠা পর্যন্ত অপেক্ষা করতে হয়। এভাবেই প্রাণোচ্ছ্বল হাসিখুশি যুবক-তরুণদের বাড়ি ফিরতে হয় লাশ হয়ে। এমনকি কিশোরগঞ্জের বিভিন্ন সমতল উপজেলার অনেক পর্যটকদেরও হাওরের চরিত্র সম্পর্কে সম্মক ধারণা নেই। যে কারণে জেলার অনেক যুবক-তরুণকেও কৌতুহলবশে পানিতে নেমে প্রাণ দিতে হয়। এবারও এরকম দুর্ঘটনা ঘটেছে। হাওরের কোথাও কোথাও এমনই তীব্র স্রোত এবং পানির ঘুর্ণি রয়েছে, সেখানে সাঁতার জানা লোকজনও পানিতে নেমে আর নিজেকে সামলাতে পারেন না, ডুবে গিয়ে মারা যান। স্থানীয় প্রশাসন, নৌপুলিশ, অন্যান্য আইনশৃংখলা বাহিনী এবং ফায়ার সার্ভিসকে বর্ষাকাল আসলেই এসব নিয়ে সবসময় তটস্থ থাকতে হয়। এবারই জেলার কয়েকজন যুবকসহ অন্য জেলার যুবকরা প্রাণ হারিয়েছেন। সর্বশেষ ২২ জুলাই শুক্রবার সকালেও নিকলীতে ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র গোসল করতে নেমে প্রাণ হারিয়েছেন।
আবার পর্যটকবাহী নৌযান বা প্রমোদ তরীগুলোতে অতিরিক্ত বোঝাই দেয়ার কারণেও প্রায়শই দুর্ঘটনা ঘটছে। অনেক সময় বিভিন্ন এলাকা থেকে যুবক-তরুণরা দল বেঁধে হাওর দর্শনে আসেন। তারা একই নৌযান বা প্রমোদ তরীতে উঠে নাচগান করতে থাকেন। অনেক সময় নৌযান ভারসাম্য হারিয়ে বা বাতাসের ঝাপটায় কাত হয়ে ডুবে যাচ্ছে। আবার অতিরিক্ত ভীড়ের মধ্যে লম্ফঝম্ফ করতে গিয়েও অনেকেই ভারসাম্য হারিয়ে পানিতে পড়ে যাচ্ছেন। এভাবেও অনেকেই প্রাণ হারাচ্ছেন।
অভিজ্ঞনজনদের অভিমত, হাওরের বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকায় নির্দেশনামূলক বিলবোর্ড থাকা প্রয়োজন। এছাড়া বাইরে থেকে বেড়াতে গেলে হাওরের চরিত্র সম্পর্কে পর্যটকদের সম্মক ধারণা থাকা যেমন জরুরি, নৌযানগুলোতেও নিরাপদ সংখ্যক পর্যটক বহন করা, লাইফ জেকেটসহ পর্যাপ্ত সুরক্ষা সামগ্রি থাকাটা বাঞ্ছনীয়। এছাড়া কৌতুহলবশে যেখানে সেখানে গোসল করার জন্য নেমে পড়ার বাসনা নিবৃত্ত করাটাও বাঞ্ছনীয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *