• রবিবার, ১৯ মে ২০২৪, ১০:০৮ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ

কোরবানির পশু কেনা শেষে পোষাক কেনার ধুম

সন্ধ্যায় কিশোরগঞ্জ শহরের তেরিপট্টি এলাকার চিত্র -পূর্বকণ্ঠ

কোরবানির পশু কেনা
শেষে পোষাক কেনার ধুম

# মোস্তফা কামাল :-

রাতশেষে ঈদুল আজহা। কোরবানির পশু মূলত ঈদের আগের দিন সন্ধ্যার মধ্যেই সবাই কিনে ফেলেন, বিষয়টি ঝুলিয়ে রাখতে চান না। ফলে পশু কেনার পর এখন চলছে শেষ মুহুর্তের পোশাক কেনার ধুম। এই সন্ধ্যায় শুরু হয়েছে পোশাক মার্কেটে প্রচণ্ড ভিড়। ব্যবসায়ীদের ভাষায় এটা চাঁনরাত। ফলে এই গায়ে গায়ে লাগা ভিড়ের চিত্র দেখা যাবে মধ্যরাত অবধি।
এ ঈদের বড় আকর্ষণ পশু কোরবানি। ত্যাগের নজির হিসেবে পশু কোরবানি করা হলেও এর সঙ্গে রয়েছে আনন্দের যোগ। নিজ বাড়ি, আত্মীয়স্বজন আর বন্ধুবান্ধবের বাড়িতে কয়েকদিন ধরে চলবে মাংস খাওয়ার উৎসব। এর সঙ্গে নতুন পোশাক তো রয়েছেই। ঈদের সপ্তাহখানেক আগে থেকে শুরু হয় পশু কেনা। তবে সাধারণত এক সপ্তাহ আগে কেনেন গ্রামের মানুষজন। বড় বড় শহরসহ জেলা শহরগুলোতে মূলত পশু কেনার হার বেশি লক্ষ্য করা যায় ঈদের আগের দিনের আগের দিন। কারণ গরু রাখা এবং লালন করার বিষয় রয়েছে তো। সাধারণত বেশিরভাগ ক্রেতা-বিক্রেতাই ঈদের আগের দিনের জন্য অপেক্ষায় থাকতে চান না। কারণ আগের দিনটি হয় উভয় পক্ষের জন্যই খুবই অনিশ্চিত। এদিন হয় গরুর দাম থাকে বেশ চড়া, নয়তো বেশ মন্দা। পছন্দের পশু মেলানোটাও কঠিন হয়ে পড়ে। ফলে উভয়ের জন্যই আগের দিনটি বেশ ঝুঁকিপূর্ণ। যে কারণে শুক্রবারই অধিকাংশ পশু কেনাবেচা হয়ে গেছে। আজ ৯ জুলাই শনিবারও কিছু বিক্রি হয়েছে। তবে সন্ধ্যার আগেই মূলত কেনাবেচা সমাপ্তির কিনারায় চলে এসেছে বলা যায়। আর আজ দিনব্যাপী ছিল পোশাক, জুতা আর প্রসাধনির মার্কেটে বেজায় ভিড়। সন্ধ্যায় কিশোরগঞ্জ শহরের তেরিপট্টি এবং ঈশাখাঁ সড়কে গিয়ে দেখা গেছে নারী-পুরুষ-শিশু নির্বিশেষে নানা বয়সের মানুষের ঠাসাঠাসি ভিড়। এদের সবার যে কোরবানি দেয়ার সামর্থ্য আছে, এরকমও নয়। তার পরও ঈদের পোশাক তো কেনা চাই। গরমও পড়েছে দুঃসহ। এই গরমে ঘেমে গায়ের পোশাক গায়ে ল্যাপ্টে আছে। তারপরও এ দোকান ও দোকান ছোটাছুটির অবসান হচ্ছে না। ব্যবসায়ীদের ভাষায় আজকে চাঁনরাত। ফলে এই ভিড় লেগে থাকবে মাঝরাত অবধি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *