• শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

ভৈরবে ফাঁদ তৈরিতে ব্যস্ত কারিগররা

# জয়নাল আবেদীন রিটন, সংবাদদাতা :-

বর্ষার মৌশুমে ভৈরবের আগানগর ইউনিয়নের শ্যামপুর গ্রামে মাছ ধরার ফাঁদ (বস্তা চাই) তৈরিতে ব্যস্ত এখন কারিগররা। মাত্র ১ হাজার লোকের বসবাস এ গ্রামে। গ্রামের প্রায় ২ থেকে ৩শ লোক ফাঁদ তৈরি, ফাঁদ দিয়ে মাছ শিকার ছাড়াও ফাঁদ বিক্রির সাথে জড়িত। কেউ বা ফাঁদ তৈরি করছেন কেউবা ফাঁদ দিয়ে মাছ শিকার করছেন। আবার কেউ কেউ শুধু ফাঁদ বিক্রি করেই অর্থ উপার্জন করছেন। বর্ষার মৌশুমে মাছ শিকার আর শুষ্ক মৌশুমে চাষাবাদ করেই জীবিকা নির্বাহ করে থাকে এ গ্রামের মানুষ। এবারের বর্ষায় নদীনালা আর খালবিলে নতুন পানি এসেছে। মাছ শিকারের জন্য ভৈরবসহ পার্শ্ববর্তী বিভিন্ন হাট-বাজারে এখন ফাঁদ কেনা-বেচা হচ্ছে দেদারছে। তাই ব্যস্ততা বেড়েছে কারিগরদের। একেকটি ফাঁদ ২ থেকে ৩ মাস পর্যন্ত ব্যবহার করা যায়। বর্ষায় খাল-বিল আর উন্মুক্ত জলাশয়ে মাছ চলাচলের পথে পেতে রাখা হয় এ ফাঁদগুলো। একেকটি ফাঁদ ২ শত থেকে ২৫০ টাকায় বিক্রি করা যায়। একেকজন কারিগর প্রতিদিন ৮শ থেকে ১ হাজার টাকা রুজি করে থাকেন। এ ধরণের ফাঁদ দিয়ে চিংড়ি, বাইল্লা, কৈ, শিং মাগুর, পুঁটি, খৈলশা, গুচি, ট্যাংরা মাছ শিকার করা যায়। মাছ শিকারের পর নিজেদের দৈনন্দিন খাবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে বাড়তি উপার্জন করে থাকেন তারা।
কারিগর হোসেন মিয়া বলেন, প্লাষ্টিকের বস্তা, বাঁশ, কাটা, শলাকা ও সুতলী দিয়ে তৈরি করা হয় এসব ফাঁদ। এসকল চাই দিয়ে নদী থেকে বিভিন্ন জাতের মাছ ধরা যায়।
কারিগর জহির মিয়া বলেন, একেকজন কারিগর দৈনিক ৫টা চাই বানাতে পারি। একটি চাইয়ের মূল্য ২৫০ টাকা করে। চাইগুলো তৈরির পর ভৈরবসহ বিভিন্ন স্থানে বিক্রি করে থাকি। তবে সরকারি সহযোগিতা পেলে এই শিল্পকে আরো বড় পরিসরে করা যেত।
মাছ শিকারি দেলোয়ার বয়াতী বলেন, নদীতে মাছ শিকার করেই আমরা জীবিকা নির্বাহ করে থাকি। বর্তমানে কিছু জেলে নদীতে নিষিদ্ধ জাল দিয়ে মাছ শিকার করায় দেশীয় প্রজাতির পোনা মাছ ও ডিম ওয়ালা মাছ নিধন করায় নদীতে এখন আর তেমন মাছ পাওয়া যায়না।
মাছ শিকারি সাদেক মিয়া বলেন, বর্ষার মৌশুমে আমাদের মাছ শিকারই মূল পেশা। মাছ ধরতে পারলে আমাদের ভাল একটা রুজি হয়। এ রুজি দিয়ে আমরা মোটামোটি কিছু দিন স্বচ্ছলভাবেই চলতে পারি।
এলাকাবাসী বলেন, বর্ষার মৌশুম শুরু হলেই এ গ্রামের অধিকাংশ মানুষ ফাঁদ তৈরি করে থাকেন। কার্তিক মাস পর্যন্ত নদীতে দেশী প্রজাতির বিভিন্ন প্রজাতির মাছ শিকার করে তা বাজারে বিক্রি করে। এ সকল ফাঁদ দিয়ে একেক জন জেলে প্রতি মৌশুমে ৩০ থেকে ৫০ হাজার টাকা উপার্জন করে থাকে।
ফাঁদ ক্রেতা রাকিব ও শরীফুল ইসলাম বলেন, প্লাষ্টিক বস্তা দিয়ে তৈরি এখানকার ফাঁদ (চাই) খুবই ভাল এবং মজবুত। একেকটা চাই প্রায় দু মাস ব্যবহার করা যায়। তাই আমরা মৌশুমের শুরুতেই এখান থেকে বস্তা ফাঁদ বা (চাই) কিনে নিয়ে যায়।
সিনিয়র উপজেলা মৎস্য অফিসার লতিফুর রহমান সুজন বলেন, বর্ষাকালে যখন নদীতে পানি চলে আসে তখন আমাদের জেলে সম্প্রদায় বিভিন্ন উপকরণ ব্যবহার করে জাল বা ফাঁদ তৈরি করে মাছ ধরে থাকে। আমরা জেলেদেরকে সব সময় পরামর্শ দিয়ে থাকি তারা যেন কখনো নদী বা খাল বিলে নিষিদ্ধ জাল দিয়ে মাছ শিকার না করে, বৈধ উপায়ে মাছ শিকার করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *