• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৪৮ অপরাহ্ন |
  • English Version

বন্যা পরিস্থিতি দেখতে কিশোরগঞ্জে ঢাকা বিভাগীয় কমিশনার খলিলুর রহমান

বক্তব্য রাখছেন ঢাকা বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান -পূর্বকণ্ঠ

বন্যা পরিস্থিতি দেখতে
কিশোরগঞ্জে ঢাকা বিভাগীয়
কমিশনার খলিলুর রহমান

# নিজস্ব প্রতিবেদক :-

বন্যা পরিস্থিতি দেখতে ঢাকা বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান কিশোরগঞ্জে এসেছেন। গতকাল ২১ জুন মঙ্গলবার রাত ৯টার দিকে তিনি কিশোরগঞ্জ সার্কিট হাউজ সম্মেলন কক্ষে পৌঁছে পুলিশ প্রশাসন, রাজনীতিবিদ ও বিভিন্ন সরকারী দপ্তর প্রধানদের সঙ্গে মতবিনিময় সভা করেন। জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে সভায় পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট জিল্লুর রহমান, সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমান, সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়ুয়া, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মো. আমিরুল ইসলাম, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সাত্তার প্রমুখ যার যার বিভাগের অধিভুক্ত বিষয়গুলির ক্ষয়ক্ষতি ও তদারকির বিবরণ দেন।
সভায় জেলা প্রশাসক জানান, এখন পর্যন্ত জেলার ১০টি উপজেলার ৬৪টি ইউনিয়ন বন্যায় আক্রান্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা এক লাখ ৭ হাজার ৯৬০ জন। এর মধ্যে গভীর হাওর উপজেলা ইটনা, মিঠামইন আর অষ্টগ্রামের ৯৪ থেকে ৯৫ ভাগ এলাকা প্লাবিত হয়েছে। ২৫৯টি আশ্রয় শিবির খোলা হয়েছে। ৩ সহস্রাধিক পরিবারকে আশ্রয় শিবিরে নেয়া হয়েছে। মঙ্গলবার পর্যন্ত ত্রাণ পেয়েছে ৫ হাজার ১৫৫টি পরিবার। ২ হাজার ২১৩টি গবাদি পশুও আশ্রয় শিবিরে নেয়া হয়েছে। ১৬৮টি মেডিক্যাল টিম তৈরি করা হয়েছে। বিশুদ্ধ খাবার পানির জন্য ১১১টি নলকূপ উঁচু করা হচ্ছে। হাওর এলাকায় সকল সরকারী কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। হাওরের ধনু ও কালনী নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে বইছে। তবে মেঘনা এবং ব্রহ্মপুত্র বিপদ সীমার নীচ দিয়ে বইছে।
পুলিশ সুপার বলেছেন, এই বন্যার সময়ে বহু পরিবার বাড়িছাড়া। তারা আশ্রয় শিবিরে আশ্রয় নিয়েছে। ফলে সেখানে যেন চুরি-ডাকাতির প্রকোপ দেখা না দেয়, সে ব্যাপারে আইন শৃংখলা বাহিনী সতর্ক রয়েছে। বন্যার্তদের উদ্ধারসহ নানারকম সহায়তার জন্যও আইন শৃংখলা বাহিনীর সদস্যরা কাজ করছেন। জেলা পরিষদের প্রশাসক বলেছেন, হাওরে বর্ষাকালে অনেক সময় প্রচণ্ড বাতাস হয়। সাগরের মত বিশাল বিশাল ঢেউ হয়। এসময় সাধারণ নৌযান দিয়ে পণ্য পরিবহন করা দুরূহ হয়ে দাঁড়ায়। ফলে বন্যার সময় পণ্য পরিবহনের জন্য সীট্রাকের ব্যবস্থা করার জন্য তিনি দাবি জানিয়েছেন। সিভিল সার্জন বলেছেন, বন্যা দুর্গত এলাকায় এখন পর্যন্ত আড়াই লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে। আরও এক লাখ ২০ হাজার ট্যাবলেট মজুদ আছে। এছাড়া বন্যাজনিত রোগের চিকিৎসার জন্য পর্যাপ্ত ওষুধ মজুদ আছে। বিষাক্ত সাপের কামড়ের চিকিৎসার জন্য এন্টিস্নেক ভেনাম ইনজেকশনও মজুদ আছে। বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান বলেছেন, বন্যার্তদের বিভিন্ন ক্ষেত্রে সরকারী সহায়তার পর্যাপ্ত ব্যবস্থা আছে। পানিবাহিত বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সচেষ্ট থাকার জন্য তিনি সকলকে নির্দেশনা দিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *