• শনিবার, ১৮ মে ২০২৪, ১২:১৩ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে কালাজ্বর রোধে স্বাস্থ্য বিভাগের অবহিতকরণ, বিশ্বে বছরে ১০ লাখ রোগী

বক্তব্য রাখছেন জেনারেল হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. হেলাল উদ্দিন -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে কালাজ্বর রোধে
স্বাস্থ্য বিভাগের অবহিতকরণ
বিশ্বে বছরে ১০ লাখ রোগী

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে কালাজ্বর প্রতিরোধের লক্ষ্যে স্বাস্থ্য বিভাগের অবহিতকরণ সভায় জানানো হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী বিশ্বে বছরে ৭ লাখ থেকে ১০ লাখ মানুষ কালাজ্বরে আক্রান্ত হয়। বাংলাদেশে ২০১০ সালে ৩ হাজার ৩৫১ জন রোগী আক্রান্ত হলেও ক্রমান্বয়ে তা কমে এসেছে। তবে এই জ্বরে মৃত্যুহার কম। আজ ২০ জুন সোমবার সকালে শহরের ২৫০ শয্যার জেনারেল হাসপাতাল সম্মেলন কক্ষে চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির আওতায় স্বাস্থ্য অধিদপ্তরের বাস্তবায়নাধীন সংক্রামক ব্যধি নিয়ন্ত্রণ পরিকল্পনার উদ্যোগে এবং সিভিল সার্জন কার্যালয়ের ব্যবস্থাপনায় এই সভার আয়োজন করা হয়। সিভিল সার্জন ডা. সাইফুল ইসলামের সভাপতিত্বে সভায় হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. হেলাল উদ্দিন, সহকারী পরিচালক ডা. মো. নূরে আলম এবং সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডা. মাহবুবুর রহমান কালাজ্বরের সংক্রামণ, এর লক্ষণ, নিরাময় ও প্রতিরোধের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
সভায় জানানো হয়, ক্ষুদ্রাকৃতির নারী বেলে মাছি বা সেন্ড ফ্লাই দ্বারা এর সংক্রমণ হয়ে থাকে। এরা লিসমেনিয়া জীবাণু বহন করে। যেসব ভবনের দেয়াল স্যাঁতসেতে এবং ফাটল থাকে, তাতে বেলে মাছি বাসা বাঁধে এবং বংশ বিস্তার করে। এগুলি লাফিয়ে লাফিয়ে চলে। ৫০ সেন্টিমিটারের বেশি ওপরে উঠতে পারে না। সে কারণে সাধারণত শরীরে নীচের অংশে কামড়ায়। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত এরা আক্রমণ করে থাকে। আর ৫ থেকে ১৫ বছরের মানুষেরা বেশি আক্রান্ত হয়ে থাকে। মায়ের কালাজ্বর থাকলে গর্ভের সন্তানও আক্রান্ত হতে পারে। কালাজ্বরে আক্রান্ত কারও কিডনি ট্রান্সপ্লান্ট বা চোখের কর্নিয়া সংযোজনের মাধ্যমেও অন্যের মধ্যে কালাজ্বর সংক্রমিত হতে পারে বলে সভায় জানানো হয়। কালাজ্বর হলে প্লীহা এবং যকৃত ব হয়ে যায়। পেট বড় হয়ে যায়। শরীর শুকিয়ে ওজন কমে যায়। রক্তশূন্যতা দেখা দেয়। দুই সপ্তাহের বেশি সময় জ্বর থাকলে কালাজ্বরের পরীক্ষা করানোর পরামর্শ দেয়া হয়েছে। আরকে-৩৯ পরীক্ষায় ১০ মিনিটে জ্বর শনাক্ত করা যায়। সময়মত চিকিৎসা না করালে মৃত্যও ঘটতে পারে। বিশ্বের ৮৫টি দেশে কালাজ্বরের প্রকোপ রয়েছে। এর মধ্যে স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশের পাশাপাশি ১৩টি উন্নত দেশেও সংক্রমণ রয়েছে। ৯০ ভাগ সংক্রমণ হয় ভারত, বাংলাদেশ, নেপাল, সুদান এবং ব্রাজিলে। ১৮৮০ সালে প্রথম ভারতেই এই জ্বরের রোগী ধরা পড়ে। বাংলাদেশে পদ্মা ও মেঘনা অববাহিকার ২৬টি জেলার ১০০টি উপজেলায় কালাজ্বরের প্রবণতা বেশি। এসব এলাকার ৪ কোটি মানুষ ঝুঁকিতে আছে বলে সভায় জানানো হয়। বাংলাদেশে ২০১০ সালে ৩ হাজার ৩৫১ জনের কালাজ্বর ধরা পড়ে। কিন্তু কোন মৃত্যুর ঘটনা ছিল না। ২০১৫ সালে আক্রান্ত হয়েছিল ৭৫০ জন। মৃত্যু হয়েছিল ৪ জনের। ২০২০ সালে আক্রান্ত হয়েছিল ১০৩ জন। মারা গেছে ৫ জন। আর ২০২১ সালে আক্রান্ত হয়েছিল ৭২ জন। মারা গেছে ৪ জন। ঢাকা বিভাগের ৭টি কালাজ্বর প্রবণ জেলার মধ্যে কিশোরগঞ্জও রয়েছে। পাকুন্দিয়া উপজেলায় ২০০৮ সাল থেকে ৯৯ জন কালাজ্বরের রোগী ধরা পড়েছে। তবে কোন মৃত্যুর ঘটনা নেই। পাকুন্দিয়ায় সর্বশেষ ২০১৮ সালে দুইজন, ২০২১ ও ২২ সালে একজন করে রোগী ধরা পড়ে। আর ২০১৯ সালে সদরে একজন ধরা পড়ে। পাকুন্দিয়ার ব্রহ্মপুত্র তীরবর্তী এগারসিন্দুর ইউনিয়নের বাহাদিয়া গ্রামে কালাজ্বরের বেশি প্রকোপ দেখা যায় বলে সভায় জনানো হয়। সভায় কালাজ্বরের চিকিৎসা নেওয়া পাকুন্দিয়ার চণ্ডিপাশা ইউনিয়নের ঘাগড়া গ্রামের মোস্তাকিম নামে (২৮) একজন রোগী তার অভিজ্ঞতার কথা বর্ণনা করেন। তিনি নিয়মিত এগারসিন্দুর এলাকায় যাতায়াত করতেন বলে জানিয়েছেন।
ময়মনসিংহের সূর্যকান্ত হাসপাতালে এর চিকিৎসা হয়। সরকার বিনামূল্যে চিকিৎসা দেয়। তিনটি ইনজেকশন নিতে হয়। সভায় সবাইকে মশারি খাটিয়ে ঘুমানোর পরামর্শ দেয়া হয়। আর দেয়ালে ফাটল থাকলে সেটি মেরামত করা এবং ওষুধ স্প্রে করারও পরামর্শ দেয়া হয়। আগামী ২০৩০ সালের মধ্যে কালাজ্বর নির্মূলের পরিকল্পনা নেয়া হয়েছে বলে সভায় জানানো হয়। কালাজ্বরের বিষয়ে মানুষকে সচেতন করার ওপর জোর দেয়া হয়। সভায় জনপ্রতিনিধি, চিকিৎসক, বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান ও শিক্ষকসহ বিভিন্ন পেশার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *