• শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে যানজট নিরসনে তৈরি হচ্ছে সুপ্রশস্ত বাইপাস

বৌলাই হাবিবনগর প্রান্তে বাইপাস নির্মাণের দৃশ্য -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে যানজট
নিরসনে তৈরি হচ্ছে
সুপ্রশস্ত বাইপাস

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে বেশ কয়েক বছর ধরে চলছে দুঃসহ যানজট। জেলা শহরের পাশাপাশি বিভিন্ন উপজেলা সদরেও দেখা যাচ্ছে যানজটের ভোগান্তি। কেবল মূল শহরেই নয়, বিভিন্ন আন্তঃউপজেলা সড়কও যানজট থেকে রেহাই পাচ্ছে না। এসব যানজট নিরসনে তৈরি করা হচ্ছে সুপ্রশস্ত বাইপাস সড়ক।
বিশেষ করে জেলা শহরের তীব্র যানজট সবাইকেই ভোগাচ্ছে। দিনের একটা বড় সময় এমন পরিস্থিতির সৃষ্টি হয়, যেন ছোটবড় যানবাহনের ঠাসাঠাসিতে পুরো শহর স্থবির হয়ে থাকে। ট্রেন যাত্রীরা ট্রেন ফেল করছেন। পরীক্ষার্থীরা সময়মত পরীক্ষার হলে ঢুকতে পারছেন না। অফিস স্টাফ এবং সেবাগ্রহিতারা অফিসে সময়মত পৌঁছুতে পারছেন না। রাস্তায় আটকে থেকে বহু কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। কেবল যাত্রীরা ভুগছেন তাই নয়, সময়ক্ষেপনের কারণে যাত্রীবাহী যানবাহনগুলো প্রত্যাশিত আয় থেকেও বঞ্চিত হচ্ছে। শহরে যানবাহনের সংখ্যা যেমন বেড়েছে, আবার জেলার আন্তঃউপজেলা যোগাযোগের ক্ষেত্রে এক উপজেলার যানবহানকে শহরের ওপর দিয়ে দিয়ে অন্য উপজেলায় যেতে হয়। আবার রাজধানীসহ অন্যান্য জেলা থেকেও বাস এবং মালবাহী ট্রাকসহ ভারী যানবাহনকে জেলা শহরের ওপর দিয়ে জেলার অন্য কোন একটি উপজেলায় যেতে হয়। এর ফলেও শহরে যানজটের সৃষ্টি হয়। কিশোরগঞ্জের একটি বিশাল এলাকা হাওরাঞ্চল। হাওর উপজেলা মিঠামইন, ইটনা, অষ্টগ্রাম ও নিকলীর পাশাপাশি করিমগঞ্জ, তাড়াইল ছাড়াও সুনামগঞ্জ এবং হবিগঞ্জের একটি বড় অংশের যোগাযোগ ব্যবস্থা করিমগঞ্জের চামড়া নৌবন্দর এবং কিশোরগঞ্জ-মরিচখালী সড়ক হয়ে। কিন্তু ওইসব এলাকার যাত্রী এবং মালামাল নিয়ে সকল যানবাহনকেই যেতে হয় জেলা শহর মাড়িয়ে। এর ফলে প্রায়ই শহরের একরামপুর এলাকায় দীর্ঘক্ষণ যানজট লেগে থাকে। এর প্রভাব পড়ে মূল শহরেও। কয়েক বছর ধরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পৌরসভার যৌথ উদ্যোগে শহরে ইজিবাইকের সংখ্যা নিয়ন্ত্রণে উদ্যোগ নিলেও খুব একটা সুফল আসছে না।
ফলে বহুদিনের দাবির প্রেক্ষিতে এই হাওরাঞ্চল কেন্দ্রিক যানজট নিরসনে তৈরি হচ্ছে ৭ কিলোমিটার দীর্ঘ সুপ্রশস্ত বাইপাস সড়ক। এটি কিশোরগঞ্জ-চামড়া বন্দর সড়কের বৌলাই হাবিবনগর থেকে জেলা শহরের দক্ষিণ পাশ দিয়ে যশোদল হয়ে সংযুক্ত হবে সদর উপজেলার চৌদ্দশত বাজার এলাকায় কিশোরগঞ্জ-ঢাকা মহসড়কের সাথে। ফলে ঢাকা, চট্টগ্রাম, সিলেট অঞ্চলসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে যেসব যানবাহন এতদিন জেলা শহরের ওপর দিয়ে চামড়া বন্দরের দিকে যেত, সেগুলি এখন চৌদ্দশত এলাকা থেকেই বাইপাসে ঢুকে হাবিবনগর হয়ে চামড়া বন্দরের দিকে চলে যাব। আঞ্চলিক হালকা ও ভারী যানবাহনও এই বাইপাস ব্যবহার করতে পারবে। ফলে তখন জেলা শহরের যানজট অনেকটাই কমে আসবে বলে আশা করা হচ্ছে।
বাইপাসটি নির্মাণ হচ্ছে সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে। জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়ুয়া জানিয়েছেন, হাবিবনগর থেকে চৌদ্দশত বাজার পর্যন্ত বাইপাসের দৈর্ঘ্য হবে ৭ কিলোমিটার, আর প্রস্থ হবে ২৪ ফুট। এর সঙ্গে করিমগঞ্জের চামড়া নৌবন্দর থেকে জেলা শহরের একরামপুর রেলগেট পর্যন্ত ২০ কিলোমিটার সড়কটিও প্রশস্ত করা হচ্ছে। দু’টি কাজের মোট ব্যয় ধরা হয়েছে ১৮০ কোটি টাকা। তবে বাইপাস সড়কের কিছু জমি এখনও অধিগ্রহণ বাকি আছে বলে নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *