• শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন |
  • English Version

চামড়া বন্দর আড়তে যাচ্ছে সুনামগঞ্জ আর কিশোরগঞ্জ হাওরাঞ্চলের বোরো ধান

নৌকা থেকে ট্রাকে ধান বোঝাইয়ের সময় পাশে দাঁড়িয়ে আলমাছ আলী -পূর্বকণ্ঠ

চামড়া বন্দর আড়তে যাচ্ছে
সুনামগঞ্জ আর কিশোরগঞ্জ
হাওরাঞ্চলের বোরো ধান

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জের করিমগঞ্জের চামড়া নৌবন্দর, ভৈরব আর বাজিতপুরসহ বিভিন্ন ধানের আড়তে আসতে শুরু করেছে সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও কিশোরগঞ্জের বিভিন্ন হাওরের নতুন ধান। তবে মান ভাল না হওয়ায় দাম ভাল দিচ্ছেন না আড়তদাররা। ধানের আমদানিও অনেক কম। কেবল মান খারাপ তাই নয়, অনেক কৃষকের বহু ধান তলিয়ে নষ্টও হয়ে গেছে। এক বড় কৃষক আওয়ামী লীগ নেতা আলমাছ আলী ধান হারিয়ে মনের কষ্টে একটি কবিতাও লিখে ফেলেছেন।
করিমগঞ্জের চামড়া নৌবন্দরে ধানের বিভিন্ন আড়তে গিয়ে দেখা গেছে, অন্যান্য বছরের তুলনায় এবার আড়তের সংখ্যা অনেক বেশি। আবার ধানের আমদানি অনেক কম। অন্যান্য বছর ৩০টি আড়ত থাকলেও এবার অর্ধশতাধিক। সেখানে গিয়ে দেখা হয় হাওরের ইটনা উপজেলার মৃগা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি গজারিয়াকান্দা গ্রামের বাসিন্দা আলমাছ আলীর সঙ্গে। তিনি একটি বড় ইঞ্জনচালিত নৌকা ভর্তি করে ৪শ’ মণ মোটা ধান ‘হাইব্রিড হীরা’ নিয়ে এসে বিক্রি করেছেন ‘হক ট্রেডার্স’ নামে আড়তে। তার ধান ট্রাকে তোলা হচ্ছে। যাবে উত্তরবঙ্গের বিভিন্ন অটো রাইসমিলে। তিনি জানান, এবার তিনি ২২ একর জমিতে হাইব্রিড হীরা ধানের আবাদ করেছিলেন। ৪ একর হাইব্রিড জমি ডুবে গেছে। বাকিগুলো ৬০ ভাগ পাকতেই আগাম বন্যার কারণে কেটে ফেলতে হয়েছে। এছাড়া ৩ একর ‘ব্রিধান-২৮’ নষ্ট হয়ে গেছে পরাগায়ন সমস্যায় চিটার কারণে। তিনি প্রায় ৮ লাখ টাকা খরচ করে চাষাবাদ করেছিলেন। কিন্তু এবার ধান পরিমাণেও কম, আবার মানও অনেক খারাপ। যে কারণে এবার তিনি বড়জোর ৩ লাখ টাকার ধান বিক্রি করতে পারবেন বলে ধারণা করছেন। বুকের এই কষ্ট মুখে প্রকাশ করতে তিনি একটি স্বরচিত কবিতা শোনালেন, ‘হায়রে কৃষক শ্রমিক ভাই, ক্ষেতের ধান তো গোলাত নাই, কি খেয়ে জীবন কাটাই, অনেক আশা করেছিলাম ওই না ক্ষেতের ধানের, সব আশা তো মিছে হলো, আশার স্বপ্ন ভেঙে গেল, সব নিল ওই জলে’। আলমাছ আলী জানিয়েছেন, হাওরের বহু কৃষক এবার আগাম বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন।
চামড়া বন্দর আড়তে সুনামগঞ্জের শাল্লা এলাকার কৃষক বজলু মিয়াও তার জোয়ারিয়ার হাওরের জমির হাইব্রিড হীরা ধান নিয়ে এসেছেন। একটি ইঞ্জিনচালিত নৌকায় করে ১৬০ মণ ধান নিয়ে এসেছেন। এগুলি তিনি কামাল মিয়ার আড়তে গিয়ে বিক্রির ব্যাপারে দরদাম যাচাই করছেন। চামড়া বন্দরে হক ট্রেডার্স, সায়েমের আড়ত, কামাল মিয়ার আড়ত, হেলিম চেয়ারম্যানের আড়তসহ বিভিন্ন আড়তে গিয়ে দেখা গেছে, পুরো আড়ত প্রায় ফাঁকা পড়ে আছে। আবহাওয়া ভাল থাকলে এই সময়ে আড়তগুলোতে প্রচুর ধান আসতে থাকে। একদিকে নৌকা থেকে বস্তা ওঠানো হয়, অন্যদিকে সারি সারি ট্রাকে এসব বস্তা বোঝাই দেয়া হয়। একের পর এক ধান বোঝাই ট্রাক ছুটতে থাকে বিভিন্ন জেলার অটো রাইসমিল চাতালের উদ্দেশ্যে। কিন্তু এবার কৃষকরা বন্যার কারণে আধাপাকা ধান কেটে ফেলছেন। এছাড়া এখন ফসল রক্ষা বাঁধ এবং বাদবাকি জমি নিয়ে সবাই ব্যস্ত। যে কারণে আড়তগুলো এখনও জমে ওঠেনি। তার পরও যেসব হাইব্রিড হীরা ধান এসেছে, এগুলি মানভেদে ৫৮০ থেকে ৭০০ টাকা মণ দরে আড়তদারা কিনছেন। এমনকি একটি আড়তে দেখা গেছে, একেবারেই কাঁচা ধান কেটে আনার কারণে এগুলি কালচে বর্ণের হয়ে গেছে। এসব ধান ৩০০ টাকা মণ দরে কেনা হয়েছে। করিমগঞ্জের চামড়া বন্দরের নাগচিন্নি নদীতে অল্প কিছু নৌকা ধান নিয়ে নোঙর করতে দেখা গেছে। আর আড়ত থেকে নতুন ধান অল্প কয়েকটি ট্রাকে তুলে বিভিন্ন এলাকার অটো রাইসমিলে পাঠানো হচ্ছে। হক ট্রেডার্স থেকে জানানো হয়, তারা অন্যান্য বছর বোরো মৌসুমে কোন কোন দিন ৩০ হাজার মণ ধানও বিভিন্ন রাইসমিলে পাঠিয়েছেন। এবার অবস্থা খুবই নাজুক ও হতাশাজনক। তবে কয়েকদিন পর ব্রিধান-২৮ এবং এর পর ব্রিধান-২৯ আড়তে আসবে বলে আড়ত মালিকরা জানিয়েছেন।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *