• শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:১৫ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে বিএডিসি’র পুরনো পাট বীজে অঙ্কুরোদগম বিপর্যয়

কিশোরগঞ্জে বিএডিসি’র পুরনো
পাট বীজে অঙ্কুরোদগম বিপর্যয়

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে বিএডিসি’র বীজ গুদাম থেকে এবার এক বছরের পুরনো দেশী জাতের পাট বীজ বিপনন করা হয়েছে। জমিতে বপন করলেও অঙ্কুরোদগম হচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। কৃষক পর্যায়ে বীজ বিক্রি করে ডিলাররা পড়েছেন তোপের মুখে। কয়েকজন ডিলার জানিয়েছেন, এসব দেশী বীজ তারা জেলা শহরের বিএডিসির গুদাম থেকে ১২৫ টাকা কেজি দরে কিনে কৃষক পর্যায়ে বিক্রি করেছেন ১৩৫ টাকা কেজি দরে। এক বছরের পুরনে হওয়ায় এগুলিকে ‘কেরিওভার’ বীজ বলা হয়। গুদাম থেকে ডিলারদের কাছে এসব বীজ বিক্রির সময় তাদের বলা হয়েছিল, বীজগুলো এক বছরের পুরনো হলেও অঙ্কুরোদগম পরীক্ষায় সেগুলো উত্তীর্ণ বলে প্রমাণিত হয়েছে। কিন্তু কৃষকরা কিনে নিয়ে জমিতে বোনার পর এখন অঙ্কুরোদগম হচ্ছে না। ফলে ডিলার এবং কৃষক উভয়ই ক্ষুব্ধ।
এ ব্যাপারে জেলা বীজ বিপনন বিভাগের উপ-পরিচালক জয়নাল আবেদীনকে প্রশ্ন করলে জানান, কেরিওভার বীজগুলো অঙ্কুরোদগম পরীক্ষায় ৭০ ভাগ অঙ্কুরোদগমের প্রমাণ পাওয়া গেছে। বীজগুলো দেয়ার সময়ই বলে দেয়া হয়েছিল যেন বীজগুলো একটু ঘন করে বোনা হয়। আর কিছুটা বৃষ্টি হওয়ার পর জমিতে জো আসলে যেন বীজ বপন করা হয়। হয়ত সেই নির্দেশনা অনুরসরণ করা হয়নি বলে বীজগুলোর অঙ্কুরোদগম হয়নি। কয়েকজন ডিলারও সমস্যাটি তাকে অবহিত করেছেন বলে জানিয়েছেন। তিনি জানান, এবার কিশোরগঞ্জে বিএডিসি, পাট অধিদপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জন্য দেশী জাতের পাট বীজ বরাদ্দ এসেছে ৩১ টন ১২৬ কেজি। এর মধ্যে বিএডিসির জন্য বরাদ্দ এসেছে সাড়ে ১৫ টন। এই সাড়ে ১৫ টনের মধ্যে কেরিওভার বীজ এসেছে সাড়ে ৩ টন। আর নতুন বীজ এসেছে ১২ টন। নতুন বীজগুলো ডিলার পর্যায়ে বিক্রি করা হয়েছে ১৪৫ টাকা কেজি দরে, আর ডিলাররা কৃষক পর্যায়ে বিক্রি করেছেন ১৬০ টাকা কেজি দরে। অন্যদিকে পুরনো কেরিওভার বীজ ডিলার পর্যায়ে বিক্রি হয়েছে ১২৫ টাকা কেজি দরে, আর ডিলাররা কৃষক পর্যায়ে বিক্রি করেছেন ১৩৫ টাকা কেজি দরে। কৃষকরা জানিয়েছেন, এক কেজি বীজ এক বিঘা জমিতে বপন করা হয়। সেই হিসাবে সাড়ে ৩ টন কেরিওভার বীজ ৪৯৬ হেক্টর জমিতে বপন করা হয়েছিল।
বীজ অঙ্কুরোদগম না হওয়ার বিষয়টি নিয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ছাইফুল আলমের সঙ্গে কথা বললে তিনি জানান, পাট বীজ বপনের সময় মোটামুটি পেরিয়ে গেছে। ফলে যেসব জমিতে বীজের অঙ্কুরোদগম হয়নি, সেগুলিতে নতুন করে পাট বীজ বপনের সুযোগও তেমন নেই। তার দপ্তর সূত্রে জানা গেছে, এবছর জেলায় মোট ১৭ হাজার ৪৩০ হেক্টর জমিতে পাট আবাদের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। এর মধ্যে দেশী পাট এক হাজার ৮৫০ হেক্টর, তোষা পাট ৭ হাজার ৫৫০ হেক্টর, কেনাফ পাট ৭ হাজার ৪৫০ হেক্টর এবং মেস্তা পাট ৫৮০ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *